× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

গেটসের ললাটে শীর্ষ দানবীরের তকমা

প্রবা ডেস্ক

প্রকাশ : ০৩ জানুয়ারি ২০২৩ ২১:০১ পিএম

আপডেট : ০৩ জানুয়ারি ২০২৩ ২১:২৩ পিএম

বিল গেটস ২০২২ সালে ৫০০ কোটি ডলারের বেশি দান করেছেন। ছবি: সংগৃহীত

বিল গেটস ২০২২ সালে ৫০০ কোটি ডলারের বেশি দান করেছেন। ছবি: সংগৃহীত

বিশ্বের অন্যতম শীর্ষ ধনী বিল গেটস ২০২২ সালে ৫০০ কোটি ডলারের বেশি দান করেছেন। বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনকে এ অর্থ দান করেছেন তিনি। এর মধ্য দিয়ে গত বছরের শীর্ষ দানবীরের তকমা পেলেন ৬৭ বছর বয়সি যুক্তরাষ্ট্রের এই ব্যবসায়ী। 

’দ্য ক্রনিকল অব ফিলানথ্রপি’ নামের যুক্তরাষ্ট্রের এক ম্যাগাজিন গত ৩০ ডিসেম্বর ২০২২ সালের শীর্ষ দানবীরদের একটি তালিকা ও প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদনে বলা হয়, ২০২২ সালে বিশ্বের শীর্ষ ১০ ব্যক্তি ও প্রতিষ্ঠান অন্তত ৯৩০ কোটি ডলার দান করেছে। 

জনস্বাস্থ্য, বিজ্ঞান ও জলবায়ুসহ বিভিন্ন খাতে গবেষণা ও নীতিমালা প্রণয়ন এবং সামাজিক সেবামূলক কাজের জন্য ওইসব অর্থ দান করা হয়েছে। এসব দাতাদের মধ্যে এককভাবে সবচেয়ে বেশি দান করেছেন বিল গেটস। 

এবিসি নিউজের এক প্রতিবেদনে বলা হয়, বিল গেটসের এই ৫০০ কোটি ডলার গত জুলাইয়ে ২ হাজার কোটি ডলার দানের ঘোষণার থেকে আলাদা। ওই সময় সাবেক স্ত্রী মেলিন্ডা ফ্রেন্স গেটস ও নিজের যৌথ ব্যবসা থেকে ২ হাজার কোটি ডলার দানের ঘোষণা দিয়েছিলেন তারা। ঘোষণার তিন-চতুর্থাংশ ইতোমধ্যে গেটস অ্যান্ড মেলিন্ডা ফাউন্ডেশনে জমা হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। 

গত ডিসেম্বরের হিসেব অনুযায়ী, মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটসের বর্তমান সম্পদের পরিমাণ প্রায় ১০ হাজার ৪০০ কোটি ডলার। 

গেটসের পর দ্বিতীয় সর্বোচ্চ দান করেছেন অ্যান এবং জন ডোয়ার। এই মার্কিন ব্যবসায়ী দম্পতি নিজেদের বেনিফিকাস ফাউন্ডেশনের মাধ্যমে দান করেছেন ১১০ কোটি ডলার। এই অর্থ দিয়ে যুক্তরাষ্ট্রের স্ট্যামফোর্ড ইউনিভার্সিটিতে জলবায়ু পরিবর্তন ও টেকসই উন্নয়নের চ্যালেঞ্জ নিয়ে গবেষণা করা হবে। 

তৃতীয় সর্বোচ্চ দান করেছেন জ্যাকি এবং মাইক বেজোস। এই দম্পতি যুক্তরাষ্ট্রভিত্তিক ই-কমার্স জায়ান্ট অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোসের মা-বাবা। যুক্তরাষ্ট্রের ফ্রেড হাচিনসন ক্যান্সার সেন্টারে গত বছর এই দম্পতি ৭১ কোটি ৫০ লাখ ডলার দাম করেছেন। এ অর্থ দিয়ে ৩৬টি গবেষণা ল্যাব ও একটি বড় গবেষণা কেন্দ্র প্রতিষ্ঠা করা হবে। 

৪৭ কোটি ৪৩ লাখ ডলার দান করে চতুর্থ স্থানে রয়েছেন এক সময়কার শীর্ষ বিশ্বধনী ও মার্কিন ব্যবসায়ী ওয়ারেন বাফেট। প্রয়াত স্ত্রী দ্য সুসান থম্পসন বাফেট ফাউন্ডেশনে ওই অর্থ দান করা হয়েছে। ফাউন্ডেশনটি প্রজনন স্বাস্থ্য নিয়ে কাজ করে এবং যুক্তরাষ্ট্রের নেব্রাস্কা রাজ্যে শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করে। 

পঞ্চম স্থান অধিকার করেছেন প্রয়াত দ্বিতীয় রুথ ডিইয়ং কোহলার। রুথ ফাউন্ডেশন ফর দ্য আর্ট নামের একটি ইনস্টিটিউট প্রতিষ্ঠার জন্য তিনি দান করেছেন ৪৪ কোটি ডলার। যুক্তরাষ্ট্রের উইসকনসিন রাজ্যের কোহলার কোম্পানির উত্তরাধিকারী ২০২০ সালে মৃত্যুবরণ করেন। মৃত্যুর আগেই তিনি ওই অর্থ দান করে যান। 

অ্যামাজনের সহপ্রতিষ্ঠা ও ঔপন্যাসিক ম্যাকেঞ্জি স্কট ৪৩ কোটি ৬০ লাখ ডলার দান করে ’দ্য ক্রনিকল অব ফিলানথ্রপি’ ম্যাগাজিনের ষষ্ঠ স্থান অধিকার করেছেন। ‘হ্যাবিটেট ফর হিউম্যানিটি ইন্টারন্যাশনাল’ নামের একটি প্রতিষ্ঠানে তিনি ওই অর্থ দান করেছেন। ওই প্রতিষ্ঠানটি বিশ্বের বিভিন্ন দেশে আবাসন সংকট সমাধানের জন্য কাজ করে। 

’দ্য ক্রনিকল অব ফিলানথ্রপি’ গত বছরের শীর্ষ দানবীরদের যে তালিকা করেছে, তা শুধু মার্কিন ব্যক্তিদের নিয়ে করা হয়েছে, নাকি সারাবিশ্ব নিয়ে করা হয়েছে তা উল্লেখ করা হয়নি। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা