× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দক্ষিণ সুদানে জাতিগত সংঘাতে নিহত অন্তত ৫৬

প্রবা ডেস্ক

প্রকাশ : ২৭ ডিসেম্বর ২০২২ ২২:০২ পিএম

আপডেট : ২৭ ডিসেম্বর ২০২২ ২২:০৪ পিএম

নুর বাহিনীর মহড়া। সম্প্রতি তোলা। ছবি: সংগৃহীত

নুর বাহিনীর মহড়া। সম্প্রতি তোলা। ছবি: সংগৃহীত

দক্ষিণ সুদানে জাতিগত সংঘাতে অন্তত ৫৬ ব্যক্তি নিহত হয়েছে। আহত হয়েছেন আরও অনেকে। মঙ্গলবার (২৭ ডিসেম্বর) পর্যন্ত পূর্ববর্তী চার দিনের সংঘাতে হতাহতের এই ঘটনা ঘটে।

দক্ষিণ সুদানের গ্রেটার পিবর অ্যাডমিনিস্ট্রেটিভ অঞ্চলের সরকারি কর্মকর্তা আব্রাহাম কেল্যাংগ জানান, শুক্রবার (২৪ ডিসেম্বর) দক্ষিণ সুদানের জংলেই প্রদেশের নুর জনগোষ্ঠীর একটি সশস্ত্র বাহিনী পার্শ্ববর্তী মুরলে জনগোষ্ঠীর ওপর হামলা চালায়। আক্রান্তরা প্রতিরোধ গড়ে তোলে। এক পর্যায়ে সরকার হস্তক্ষেপ করে। কিন্তু সংঘাত এখনও সম্পূর্ণ বন্ধ হয়নি।  

উত্তর আফ্রিকার দেশ সুদান থেকে ২০১১ সালে দক্ষিণ সুদান থেকে স্বাধীন হয়। এরপর থেকে গবাদিপশু, ভূমি ইত্যাদি ইস্যুতে দক্ষিণ সুদানে জাতিগত সংঘাত লেগে আছে।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, ২০১১ সালের পর থেকে দক্ষিণ সুদানে শান্তি রক্ষায় কাজ করছে জাতিসংঘের শান্তিরক্ষা মিশন (ইউএনএমআইএসএস)। গত সপ্তাহে এক বিবৃতিতে ইউএনএমআইএসএস শঙ্কা প্রকাশ করে, নুর বাহিনী হামলার প্রস্তুত নিচ্ছে। শান্তি রক্ষায় আমরা টহল জোরদার করেছি। পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা