× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বড়দিনে মানুষের সম্পদ ও ক্ষমতা লোভের সমালোচনায় পোপ

প্রবা ডেস্ক

প্রকাশ : ২৫ ডিসেম্বর ২০২২ ১১:১১ এএম

আপডেট : ২৫ ডিসেম্বর ২০২২ ১২:১৫ পিএম

পোপ ফ্রান্সিস। ছবি : সংগৃহীত

পোপ ফ্রান্সিস। ছবি : সংগৃহীত

বড়দিনের প্রাক্কালে দেওয়া বক্তব্যে মানুষের সম্পদ ও ক্ষমতার প্রতি লোভের তীব্র সমালোচনা করেছেন পোপ ফ্রান্সিস। পাশাপাশি ইউক্রেনের যুদ্ধসহ অন্যান্য সংঘাত নিয়েও কথা বলেন তিনি।

রবিবার (২৫ ডিসেম্বর) বিবিসির প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, ভ্যাটিকান সিটির সেন্ট পিটার্স ব্যাসিলিকায় পুণ্যার্থীদের উদ্দেশে বক্তব্যে এসব কথা বলেন এই ক্যাথলিক ধর্মগুরু।

৮৬ বছর বয়সি পোপ ফ্রান্সিসকে হুইলচেয়ারে করে গির্জায় নিয়ে আসা হয়। শনিবার সন্ধ্যায় বেশিরভাগ সময়ই তিনি বেদির কাছে বসে ছিলেন।

নানা জায়গায় চলমান যুদ্ধের দিকে ইঙ্গিত করে পোপ এ সময় বলেন, ‘আমাদের কত যুদ্ধ দেখতে হয়েছে! এর প্রধান শিকার হয়েছে দুর্বল ও অরক্ষিত মানুষ। আমি সবার আগে সেসব শিশুর কথা স্মরণ করতে চাই, যারা এ যুদ্ধ, দারিদ্র্য ও অবিচারের শিকার।’

পোপ ফ্রান্সিস আরও বলেন, ‘যেখানে প্রাণীদেরও তাদের খোঁয়াড়ে খাবার দেওয়া হচ্ছে, সেই একই পৃথিবীতে সম্পদ ও ক্ষমতার লোভে কিছু নারী-পুরুষ তাদের প্রতিবেশী এমনকি মা, বোনকেও গ্রাস করে ফেলছে।’

গত ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেনে তাদের সামরিক অভিযান শুরু করে। এ নিয়ে সরাসরি রাশিয়ার নিন্দা না করায় পোপ ফ্রান্সিসকে নিয়ে ব্যাপক সমালোচনা করে ইউক্রেনীয়রা। তাদের অভিযোগ, রাশিয়াকে সরাসরি দোষারোপ না করে সতর্কতামূলক মন্তব্য করেছেন তিনি।

গত জুনে তিনি বলেছিলেন, এ যুদ্ধটি হয়তো কোনোভাবে উস্কানি ছিল কিংবা তা প্রতিরোধ করার চেষ্টা হয়নি। পরে তিনি রুশ সেনাদের কর্মকাণ্ডকে ‘নৃশংসতা’ হিসেবে অ্যাখ্যা দিয়ে এর নিন্দা জানিয়েছিলেন।

তবে বড়দিনের প্রাক্কালে দেওয়া বক্তব্যে তিনি ইউক্রেন যুদ্ধ নিয়ে সরাসরি কোনো কথা বলেননি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা