× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মোদির সাথে সেপ্টেম্বরে বৈঠকে বসতে পারেন শাহবাজ

প্রকাশ : ১২ আগস্ট ২০২২ ১৭:১৩ পিএম

আপডেট : ১৪ আগস্ট ২০২২ ১৪:৪৮ পিএম

 পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ কয়েকটি দেশের প্রধানদের সঙ্গে সেপ্টেম্বরে আনুষ্ঠানিক এবং পূর্বনির্ধারিত বৈঠকে বসবেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। দেশটির কূটনৈতিক সূত্র জানিয়েছে, আগামী মাসের মাঝামাঝি তিনি এ বৈঠক করবেন বলে আশা করা হচ্ছে।

সংবাদমাধ্যম ডেইলি জং-এর বরাতে জিও টিভি জানিয়েছে, সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসসিও) শীর্ষ সম্মেলনের সময় ১৫ ও ১৬ সেপ্টেম্বর উজবেকিস্তানের সমরকন্দতে অনুষ্ঠিত হতে পারে এসব বৈঠক।

অন্যান্য আঞ্চলিক নেতার মধ্যে চীন, রাশিয়া এবং ইরানের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের কথা রয়েছে শাহবাজের।

রাজধানীর কূটনৈতিক সূত্র নিশ্চিত করেছে, পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি ২৮ জুলাই এসসিও এফএম-এর একটি বৈঠকে যোগ দিয়েছিলেন। সেখানে সিদ্ধান্ত নেওয়া হয় সদস্য দেশগুলোর প্রধানরা ব্যক্তিগতভাবে সংস্থার শীর্ষ বৈঠকে অংশ নেবেন।

বিলাওয়াল বলেন, সেপ্টেম্বর মাসে ভারতীয় ও পাকিস্তানের প্রধানমন্ত্রীদের মধ্যে বৈঠকের কোনো পরিকল্পনা নেই। ভারত ও পাকিস্তান উভয়ই এসসিও-র অংশ। তাই দুটি দেশই কেবল সংগঠনের কার্যক্রমের প্রেক্ষাপটে জড়িত বলে জানান তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভারত আমাদের প্রতিবেশী দেশ। অনেকে অনেক বিষয়ে সিদ্ধান্ত নিতে পারলেও প্রতিবেশী কে হবে তা বাছাই করতে পারে না। তাই তাদের সাথে বসবাস করতে আমাদের অভ্যস্ত হওয়া উচিত।

তিনি আরও বলেন, ২০১৯ সালের পর ভারতের সাথে গঠনমূলক আলোচনা কঠিন হয়ে পড়েছে। আর ভারতীয় কর্মকর্তাদের ইসলামভীতির ওপর ভিত্তি করে দেওয়া বিবৃতিগুলো সংলাপে আরও বাধা তৈরি করছে।

প্রবা/এনএস/এমজে

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা