× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

জ্বালানি ও প্রতিরক্ষা ক্ষেত্রে সম্পর্ক জোরদার সৌদি ও চীনের

প্রবা ডেস্ক

প্রকাশ : ০৯ ডিসেম্বর ২০২২ ১৭:৪২ পিএম

আপডেট : ০৯ ডিসেম্বর ২০২২ ১৮:০৮ পিএম

রিয়াদে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংকে স্বাগত জানান ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন সালমান। ছবি : সংগৃহীত

রিয়াদে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংকে স্বাগত জানান ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন সালমান। ছবি : সংগৃহীত

রিয়াদে শুক্রবার সৌদি আরব ও চীনের মধ্যে একটি শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। এতে সৌদি আরবে সফররত চীনা প্রেসিডেন্ট শি জিনপিং ও সৌদি বাদশা সালমান জ্বালানি, প্রতিরক্ষাসহ অনেকগুলো কৌশলগত চুক্তি সই করেছেন। তা ছাড়া এ দুই নেতা একটি চীন-সৌদি পার্টনারশিপ প্যাক্টও স্বাক্ষর করেছেন, যা দুই দেশের সম্পর্ককে আরও গভীর করবে বলে আশা করা হচ্ছে। 

শীর্ষ সম্মেলন শেষে এক যৌথ বিবৃতিতে বলা হয়, আমাদের দুই পক্ষের মধ্যে কৌশলগত পার্টনারশিপ থেকে শুরু করে নানা বিষয়ে বিশদ আলোচনা হয়েছে। দুই দেশ পরস্পরের সার্বভৌমত্বের প্রতি শ্রদ্ধা প্রদর্শন ও হস্তক্ষেপ না করার নীতি আন্তরিকভাবে মেনে চলবে। তা ছাড়া ইউক্রেন যুদ্ধ শান্তিপূর্ণভাবে সমাধান করতেও আহ্বান জানানো হয়েছে বিবৃতিতে। 

আলজাজিরার এক প্রতিবেদনে বলা হয়, মধ্যপ্রাচ্য, আরও সুনির্দিষ্ট করে বললে পারস্য উপসাগর বা গালফ অঞ্চলের নিরাপত্তার জন্য ইরান গুরুত্বপূর্ণ। ইরানের সঙ্গে সৌদির বৈরিতা থাকলেও চীনের সঙ্গে সুসম্পর্ক রয়েছে। তাই রিয়াদ ও বেইজিংয়ের যৌথ বিবৃতিতে ইরান প্রসঙ্গ এসেছে। ইরান প্রসঙ্গে এতে বলা হয়, ইরানের পারমাণবিক কর্মসূচি অবশ্যই শান্তিপূর্ণ হতে হবে। তা যাতে শান্তিপূর্ণ থাকে, সেজন্য বেইজিং ও রিয়াদ একসঙ্গে কাজ করবে। 

সৌদি আরবের রাষ্ট্রীয় টেলিভিশন জানায়, চীনের তাইওয়ান নীতি বা এক চীন নীতির প্রতি সমর্থন জানিয়েছে রিয়াদ। অন্যদিকে বাদশা সালমানকে চীন সফরের আমন্ত্রণ জানিয়েছেন প্রেসিডেন্ট শি জিনপিং। 

এমন একসময়ে জিনপিং সৌদি সফর করলেন, যখন রিয়াদের সঙ্গে শিথিল হয়ে পড়া সম্পর্ক চাঙ্গা করতে চেষ্টা করছে যুক্তরাষ্ট্র। গত বছর ক্ষমতা গ্রহণের আগে-পরে সৌদি ক্রাউন প্রিন্স ও প্রধানমন্ত্রী মুহাম্মদ বিন সালমানের (এমবিএস) বিরুদ্ধে প্রকাশ্যে কঠোর মন্তব্য করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে তা থেকে সরে আসতে চেষ্টা করছে বাইডেন প্রশাসন। তারই ধারাবাহিকতায় গত জুলাইয়ে রিয়াদ সফর করেন বাইডেন।

একই চেষ্টার সর্বশেষ পদক্ষেপ হিসেবে সৌদি বংশোদ্ভুত মার্কিন নাগরিক জামাল খাশোগি হত্যাকাণ্ড থেকে এমবিএসকে রেহায় দেওয়া হয়েছে। খাশোগি হত্যা ইস্যুতে যুক্তরাষ্ট্রের একটি আদালত এমবিএসের বিরুদ্ধে করা একটি মামলা গত সপ্তাহে বাতিল করে দেওয়া হয়েছে। 

আরব নেতাদের সঙ্গে জিনপিংয়ের বৈঠক

চীনা প্রেসিডেন্টের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করতে এবং চীন ও গালফ কো-অপারেশন কাউন্সিলের (জিসিসি) শীর্ষ সম্মেলনে যোগ দিতে আরব নেতারা ইতোমধ্যে রিয়াদ পৌঁছেছেন। তাদের অনেকেই বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) জিনপিংয়ের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেছেন। 

অন্যদিকে শুক্রবার রিয়াদে চীন-জিসিসি শীর্ষ সম্মেলনের কথা রয়েছে, যা এ প্রতিবেদন লেখা পর্যন্ত হয়নি। তবে বৈঠকের আগে আরব নেতাদের সঙ্গে আসন্ন বৈঠককে ‘নতুন যুগের’ সূচনা বলে মন্তব্য করেন জিনপিং।

প্রসঙ্গত, বুধবার (৭ ডিসেম্বর) তিন দিনের রাষ্ট্রীয় সফরে রিয়াদ পৌঁছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। ২০২০ সালের ডিসেম্বরে করোনা শুরুর পর এটি জিনপিংয়ের তৃতীয় বিদেশ সফর। আর ২০১৬ সালের পর প্রেসিডেন্ট হিসেবে জিনপিংয়ের প্রথম সৌদি সফর। 




শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা