× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

৩০ বছর পর যুক্তরাষ্ট্রের নতুন বোমারু জেট

প্রবা ডেস্ক

প্রকাশ : ০৩ ডিসেম্বর ২০২২ ১৭:৩২ পিএম

আপডেট : ০৩ ডিসেম্বর ২০২২ ১৮:২৫ পিএম

বি-২১ রাইডার। ছবি : নর্থরপ গ্রুম্যান

বি-২১ রাইডার। ছবি : নর্থরপ গ্রুম্যান

ত্রিশ বছরেরও বেশি সময় পর শুক্রবার (২ ডিসেম্বর) যুক্তরাষ্ট্রের বিমান বাহিনী একটি নতুন কৌশলগত স্টেলথ প্রযুক্তির বোমারু জেট উন্মোচন করেছে। এর একটি তৈরিতে খরচ হয়েছে ৫০০ মিলিয়ন ডলারেরও বেশি।

ক্যালিফোর্নিয়ার পামডেলে এয়ারফোর্স প্ল্যান্ট ৪২-এর একটি ইভেন্টে বি-২১ রাইডারকে দেখানো হয়। যদিও এখন পর্যন্ত বিমানটি প্রথম ফ্লাইট পরিচালনা করতে পারেনি।

অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনসহ পেন্টাগনের উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

লয়েড অস্টিন বলেছেন, '(বি-২১ বিমানটি) আমরা সবাই ভালোবাসি এমন প্রজাতন্ত্রকে রক্ষা করার জন্য যুক্তরাষ্ট্রের সংকল্পের মূর্ত প্রতীক এটি।’

নর্থরপ গ্রুম্যান কোম্পানির তৈরি বিমানটি প্রচলিত ও পারমাণবিক অস্ত্র উভয়ই বহন করতে সক্ষম।

২০১৫ সালে বি-২১ রাইডার বিমানের জন্য নর্থরপ গ্রুম্যানের সঙ্গে চুক্তির ঘোষণা করা হয়েছিল। তখন তৎকালীন বিমান বাহিনীর সেক্রেটারি ডেবোরা লি জেমস দাবি করেছিলেন, যুক্তরাষ্ট্রের জন্য একটি নতুন বোমারু বিমান দরকার। এটি আমাদের আরও জটিল হুমকি মোকাবিলায় সামর্থ্য জোগাবে। যেমন আমরা আশঙ্কা করি একদিন চীন, রাশিয়ার মুখোমুখি হতে হবে আমাদের।

আশা করা হচ্ছে, নতুন স্টেলথ বোমারু বিমানটি ২০২৩ সালেই তার প্রথম ফ্লাইট পরিচালনা করবে। যদিও যুক্তরাষ্ট্রের বিমান বাহিনীর প্রত্যাশা ছিল ২০১৯ সালেই এটি প্রথম আকাশে উড়বে।

প্রাথমিকভাবে ধারণা করা হয়েছিল, প্রত্যেকটি বি-২১ তৈরিতে ৫৫০ মিলিয়ন ডলার খরচ হবে। কিন্তু বছরের পর বছর ধরে চলা মূল্যস্ফীতির কারণে এর প্রত্যেকটি যন্ত্র তৈরিতে খরচ বেড়ে দাঁড়িয়েছে ৬৯২ মিলিয়ন ডলার। যুক্তরাষ্ট্রের বিমান বাহিনী তাদের বহরে এমন ১০০টি বিমান যুক্ত করার পরিকল্পনা করছে।

ব্লুমবার্গের একটি রিপোর্ট বলছে, বি-২১ প্রোগ্রামের উন্নয়ন, সংগ্রহ ও পরিচালনার জন্য সামনের ৩০ বছরে করদাতাদের কমপক্ষে ২০৩ বিলিয়ন ডলার খরচ হবে।

এর আগে যুক্তরাষ্ট্র এর সমকক্ষ মোট তিন ধরনের বোমারু বিমান তৈরি করেছে। এর প্রত্যেকটিই তৈরি করা হয়েছে স্নায়ুযুদ্ধ সমসাময়িক সময়ে। এগুলো হলো বি-৫২ স্ট্রাটোফোর্ট্রেস, বি-১ ল্যান্সার, বি-২ স্পিরিট।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা