× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

যুক্তরাষ্ট্রের বাজারে হুয়াওয়েসহ পাঁচ চীনা কোম্পানি নিষিদ্ধ

প্রবা ডেস্ক

প্রকাশ : ২৬ নভেম্বর ২০২২ ১৭:৩৫ পিএম

আপডেট : ২৬ নভেম্বর ২০২২ ১৭:৫১ পিএম

হুয়াওয়েসহ পাঁচ চীনা প্রযুক্তি কোম্পানির নতুন সামগ্রী আমদানি ও বিক্রয় নিষিদ্ধ করেছে যুক্তরাষ্ট্র। ছবি : সংগৃহীত

হুয়াওয়েসহ পাঁচ চীনা প্রযুক্তি কোম্পানির নতুন সামগ্রী আমদানি ও বিক্রয় নিষিদ্ধ করেছে যুক্তরাষ্ট্র। ছবি : সংগৃহীত

চীনের টেলিযোগাযোগ ও প্রযুক্তি কোম্পানি হুয়াওয়ে, জেডটিইসহ পাঁচটি কোম্পানির নতুন সামগ্রী আমদানি ও বিক্রয় নিষিদ্ধ করেছে যুক্তরাষ্ট্র। জাতীয় নিরাপত্তা ঝুঁকির অজুহাতে কোম্পানিগুলোকে নিষিদ্ধ করা হয়েছে। বাইডেন প্রশাসনের এ সিদ্ধান্ত শীর্ষ অর্থনীতির দেশ দুটির সম্পর্ক আরও শিথিল করবে বলে আশঙ্কা করা হচ্ছে। 

দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়, শুক্রবার (২৫ নভেম্বর) যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় যোগাযোগ কমিশন (এফসিসি) নতুন কিছু নিয়ম চূড়ান্ত করেছে। এতে চীনের নজরদারি সামগ্রী প্রস্তুত ও বিক্রয়কারী কোম্পানি ডাহুয়া, ভিডিও নজরদারি কোম্পানি হিকভিশন, টেলিযোগাযোগ সেবা প্রদান ও সরঞ্জাম প্রস্তুতকারী কোম্পানি সিনহুয়া, হাইতেরা এবং জেডটিইর ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। 

এফসিসির সিদ্ধান্তের ফলে চীনের এসব রাষ্ট্রায়ত্ত ও আধা-রাষ্ট্রায়ত্ত কোম্পানি যুক্তরাষ্ট্রের বাজারে নতুন সামগ্রী আমদানি ও বিক্রয় করতে পারবে না। 

এফসিসির প্রধান জেসিকা রোজেনওয়ারসেল বলেন, ‘আমরা মার্কিন নাগরিকদের সুরক্ষা নিশ্চিত করতে চাই। এজন্য নতুন নিয়মগুলো অত্যন্ত জরুরি। এগুলো আমাদের নাগরিকদের জাতীয় নিরাপত্তার হুমকি থেকে রক্ষা করতে সহায়তা করবে।’

হুয়াওয়ে, জেডটিই, ডাহুয়া, হাইতেরা এবং ওয়াশিংটনের চীনা দূতাবাস বাইডেন প্রশাসনের নতুন সিদ্ধান্ত নিয়ে তাৎক্ষণিকভাবে মন্তব্য করতে রাজি হয়নি। তবে এক বিবৃতিতে আইন মেনে যুক্তরাষ্ট্রে পুরোদমে নিজেদের কার্যক্রম অব্যাহত রাখার কথা জানিয়েছে হিকভিশন। 

বিবৃতিতে হিকভিশন জানায়, এফসিসি যে সিদ্ধান্ত নিয়েছে, তার সঙ্গে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার কোনো সম্পর্ক নেই। বরং এ সিদ্ধান্তের ফলে যুক্তরাষ্ট্রের ক্ষুদ্র ব্যবসা, স্থানীয় কর্তৃপক্ষ, বিদ্যালয় ও সাধারণ মানুষ ক্ষতিগ্রস্ত হবে। যুক্তরাষ্ট্রের আইন মেনে মার্কিন ভোক্তাদের সেবা প্রদান অব্যাহত রাখবে হিকভিশন।

যুক্তরাষ্ট্রের যোগাযোগ নেটওয়ার্কগুলোর সুরক্ষায় ২০১৯ সালে একটি আইন করে ট্রাম্প প্রশাসন। আইনটির আলোকে ২০২১ সালের মার্চে উল্লিখিত পাঁচ চীনা কোম্পানিকে ‘কাভারড লিস্টের’ অন্তর্ভুক্ত করে বাইডেন প্রশাসন। কাভারড লিস্টের অন্তর্ভুক্ত হওয়া মানে, কোম্পানিগুলোকে নিজেদের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি হিসেবে চিহ্নিত করা। 



শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা