× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রাশিয়াকে ‘সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষক’ রাষ্ট্র ঘোষণা ইউরোপীয় পার্লামেন্টের

প্রবা ডেস্ক

প্রকাশ : ২৩ নভেম্বর ২০২২ ২১:৪৮ পিএম

আপডেট : ২৪ নভেম্বর ২০২২ ১৪:৫৭ পিএম

ইউরোপীয় পার্লামেন্টের একটি সংগৃহীত ফাইল ছবি।

ইউরোপীয় পার্লামেন্টের একটি সংগৃহীত ফাইল ছবি।

রাশিয়াকে ‘সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষক রাষ্ট্র’ ঘোষণা করেছে ইউরোপীয় পার্লামেন্ট (ইপি)। বুধবার (২৩ নভেম্বর) এক প্রস্তাবে এ ঘোষণা দেওয়া হয়। এটা একটি নন-বাইন্ডিং প্রস্তাব। তাই কোনো দেশ এটা মেনে চলতে বাধ্য নয়। ইপির ঘোষণাকে ‘মূখতার পৃষ্ঠপোষকতা’ বলে মন্তব্য করেছে রাশিয়া। 

রয়টার্স ও রাশিয়া টুডে (আরটি) জানায়, ফ্রান্সের স্ট্রাসবুর্গে অবস্থিত ইপিতে বুধবার রাশিয়াকে সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষক রাষ্ট্র ঘোষণার একটি প্রস্তাব উত্থাপন করা হয়। প্রস্তাবটির পক্ষে ইপির ৪৯৪ সদস্য সমর্থন জানান। ৫৮ জন প্রস্তাবটির বিপক্ষে ভোট দেন। আর ৪৪ জন ভোট দান থেকে বিরত থাকেন। 

রাশিয়াকে ইপির সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষক রাষ্ট্র ঘোষণার ‘প্রতীকী গুরুত্ব’ ছাড়া আপাতত বিশেষ কোনো মাহাত্ম নেই। কারণ এ ধরনের ঘোষণা অনুযায়ী প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার আইনি ব্যবস্থা নেই ইপির। 

তবে পদক্ষেপ নেওয়ার জন্য একটি আইনি রূপরেখা তৈরির জন্য ইপির সদস্যের প্রতি আহ্বান জানানো হয়েছে প্রস্তাবটিতে। তা করা হলে, রাশিয়ার বিশেষ কোনো প্রতিষ্ঠান বা ব্যক্তিকে নিষেধাজ্ঞা দেওয়ার পাশাপাশি পুরো রুশ জাতিকে নিষেধাজ্ঞা দেওয়া যাবে। 

ইপির প্রস্তাবে বলা হয়, রাশিয়া ইউক্রেনের বেসামরিক অবকাঠামো, হাসপাতাল, বিদ্যালয় এবং আশ্রয়কেন্দ্রে হামলা চালাচ্ছে। এসবের মধ্য দিয়ে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করছে রাশিয়া। তাই দেশটির বিরুদ্ধে এ প্রস্তাব উত্থাপন করা হলো। 

ইপির এমন ঘোষণার প্রতিক্রিয়ায় রুশ পরারাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা সামাজিক যোগাযোগ মাধ্যম টেলিগ্রামে লেখেন, ‘আমার প্রস্তাব, ইউরোপীয় পার্লামেন্টকে বোকামির পৃষ্ঠপোষক ঘোষণা করা হোক।’

এদিকে ইপির ঘোষণাকে স্বাগত জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদেমির জেলেনস্কি। একই ধরনের পদক্ষেপ নিতে তিনি যুক্তরাষ্ট্রসহ অন্য দেশগুলোর প্রতিও আহ্বান জানিয়েছেন। জেলেননস্কি বলেন, ‘প্রতিটি পর্যায়ে রাশিয়াকে বিচ্ছিন্ন করতে হবে। তাই ইপির অনুসরণে অন্য দেশেরও উচিৎ রাশিয়াকে সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষক রাষ্ট্র ঘোষণা করা।’ 

সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষক রাষ্ট্র ঘোষণা করতে ইতোপূর্বে যুক্তরাষ্ট্রের কংগ্রেসের উভয় কক্ষে প্রস্তাব পাস হয়েছে। কিন্তু দেশটির পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিনকেন তা করতে রাজি হননি। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় ইতোমধ্যে চারটি দেশকে সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষক রাষ্ট্র ঘোষণা করেছে। দেশগুলো হলো, কিউবা, উত্তর কোরিয়া, ইরান ও সিরিয়া। 

ইপির ঘোষণার আগে ইউক্রেন হামলার অভিযোগে ইউরোপীয় ইউনিয়নের চারটি দেশ রাশিয়াকে সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষক রাষ্ট্র ঘোষণা করেছে। দেশগুলো হলো, লিথুনিয়া, লাটভিয়া, এস্তোনিয়া এবং পোল্যান্ড। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা