× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইরানজুড়ে ধর্মঘট, শিশুসহ নিহত ১৯

প্রবা ডেস্ক

প্রকাশ : ১৭ নভেম্বর ২০২২ ২১:২৫ পিএম

আপডেট : ১৭ নভেম্বর ২০২২ ২১:৩০ পিএম

ইরানজুড়ে থমথমে অবস্থা বিরাজ করছে। বুধবার তেহরানে সতর্ক অবস্থানে নিরাপত্তা বাহিনীর সদস্যরা। ছবি: সংগৃহীত

ইরানজুড়ে থমথমে অবস্থা বিরাজ করছে। বুধবার তেহরানে সতর্ক অবস্থানে নিরাপত্তা বাহিনীর সদস্যরা। ছবি: সংগৃহীত

ইরানে মঙ্গল ও বুধবারের মধ্যে দুই শিশুসহ অন্তত ১৯ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অনেকে। জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে ২০১৯ সালের বিক্ষোভের ৩য় বর্ষ পূর্তিতে এ হতাহতে ঘটনা ঘটে। 

আলজাজিরা ও ডয়েচে ভেলের প্রতিবেদনে বলা হয়, ২০১৯ সালের বিক্ষোভের ৩য় বর্ষ পূর্তিতে মঙ্গলবার (১৫ নভেম্বর) থেকে ইরানের বিভিন্ন শহরে বিক্ষোভ হতে থাকে। শিক্ষার্থী ও ব্যবসায়ীদের একটা অংশ ধর্মঘটের ডাক দেন। রাজধানী তেহরানের বাইরে গোরগান, তাবরিজ, আরাক, সানন্দজ, মাশহাদ, কেরমান, শিরাজ, বন্দর আব্বাস, ইস্পাহান এবং ইজেহে ধর্মঘটের পক্ষে বিপুল সাড়া মেলে। 

বিদেশ ভিত্তিক কয়েকটি ইরান বিষয়ক এনজিওর দাবি, মঙ্গলবার তিনটি শহরে নিরাপত্তা বাহিনীর গুলিতে অন্তত ৩ বিক্ষোভকারী নিহত হন। একই দিন কয়েকটি ঘটনায় নিরাপত্তা বাহিনীরও ৩ সদস্য নিহত হয়েছেন বলে উল্লেখ করা হয়েছে ইরানের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমে। 

পরের দিন বুধবার (১৬ নভেম্বর) খুজেস্তান প্রদেশের ইজেহ শহরে নিরাপত্তা বাহিনীর হাতে অন্তত আরও ৭ বিক্ষোভকারী নিহত হন, যাদের দুজন শিশু। আহত হন আরও নয় জন, যাদের দুজনের অবস্থা গুরুতর। 

কিন্তু সরকারের পাল্টা দাবি, দুষ্কৃতকারীর হাতে বিক্ষোভকারীরা নিহত হয়েছেন। খুজেস্তানের বিচার বিভাগের প্রধান আলী দেহানি বলেন, ‘একটি মোটরসাইকেল থেকে স্বয়ংক্রিয় অস্ত্র নিয়ে দুষ্কৃতকারীরা বিক্ষোভে হামলা চালায়। সংশ্লিষ্টতার অভিযোগে ৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে।’ 

একই দিন ইরানের মধ্যবর্তী প্রদেশ ইস্পাহানেও অন্তত ৬ জন নিহত হয়েছেন। নিতহদের তিনজন বিক্ষোভকারী। বাকি তিনজনের দুজন আধাসামরিক বাহিনী বাসিজের সদস্য। আর একজন নিরাপত্তা বাহিনীর সদস্য। 

ধর্মঘট

২০১৯ সালের বিক্ষোভের ৩য় বর্ষ পূর্তিতে মঙ্গলবার থেকে ইরানের কয়েক ডজন শহরে স্বতস্ফূর্ত ধর্মঘট পালিত হয়েছে। এসময় ব্যবসায়ীরা দোকান, শপিংমল, খাবারের দোকান, গ্যালারি ইত্যাদি বন্ধ রাখেন। 

তেহরানের পার্শ্ববর্তী শহর শাহরাক-ই গররেও একই অবস্থা দেখা গেছে। সনত স্কয়ারে ছোট ব্যবসায়ী ও শিক্ষার্থীদের স্বাধীনতা, স্বাধীনতা বলে স্লোগান দিতে দেখা গেছে। 

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা যায়, তেহরানের একটি মেট্রো স্টেশেনে নিরাপত্তা বাহিনীর সদস্যদের ঢোকে গুলি চালাচ্ছেন। এবং জড়ো হওয়া বিক্ষোভকারীদের বেধড়ক পেটাচ্ছেন। বৃহস্পতিবারও (১৭ নভেম্বর) ধর্মঘট অব্যাহত থাকার কথা। তবে, বাংলাদেশ সময় রাত নয়টার সময় এ প্রতিবেদন লেখা পর্যন্ত কোনো হালনাগাদ পাওয়া যায়নি।  

জ্বালানি বিক্ষোভ

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে ২০১৯ সালের ১৫ নভেম্বর ইরানের প্রায় সব উল্লেখযোগ্য শহরে হাজারা হাজার মানুষ রাস্তায় নেমে আসে। বিক্ষোভ চলে তিনদিন। 

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের তথ্যমতে, ওই বিক্ষোভে অন্তত ৩০৪ বিক্ষোভকারী নিহত হন। আহত হন কয়েক হাজার। কিন্তু অন্য কয়েকটি এনজিওর মতে, সেই বিক্ষোভে নিহতের সংখ্যা এক হাজারের বেশি। এটা ‘রক্তাক্ত নভেম্বর’ নামে পরিচিত। 

এমন এক সময়ে ইরানে রক্তাক্ত নভেম্বরের ৩য় বর্ষ পালিত হল, যখন দেশটি মাহসা আমিনি নামের এক কুর্দি তরুণীর মৃত্যের প্রতিবাদে ঢালমাটাল। যথাযথভাবে স্কার্ফ না পড়ার অভিযোগে গত ১৩ সেপ্টেম্বর তেহরান থেকে আমিনিকে আটক করে দেশটির ‘নৈতিকতা পুলিশ’। আটকের পরপরেই আমিনি অসুস্থ হয়ে পড়েন। পরে কোমায় চলে যান। ১৬ সেপ্টেম্বর তাকে মৃত ঘোষণা করে কর্তৃপক্ষ। 

এরপর ১৭ সেপ্টেম্বর থেকে ইরানজুড়ে বিক্ষোভ শুরু হয়। নানা বয়সি মেয়েরা স্কার্ফে আগুন ধরিয়ে দিয়ে রাস্তায় নেমে আসে। চুল কেটে বিক্ষোভ জানাতে শুরু করে। এ পর্যন্ত ৩০০ এর বেশি বিক্ষোভকারী নিহত হয়েছেন। আহত হয়েছেন অনেকে। আকট করা হয়েছে প্রায় ১৫ হাজার। কর্তৃপক্ষের চরম নিপীড়ন সত্ত্বেও নানান মাত্রায় বিক্ষোভ অব্যাহত রয়েছে। 

আমিনি ইস্যুতে বিক্ষোভকারীদের প্রতি নিপীড়নের অভিযোগে ইরানের  ওপর দফায় দফায় নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাজ্য, কানাডা, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা