× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চীনের হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগ কানাডীয় গবেষকের বিরুদ্ধে

প্রবা ডেস্ক

প্রকাশ : ১৫ নভেম্বর ২০২২ ১৪:৪৪ পিএম

আপডেট : ১৫ নভেম্বর ২০২২ ১৫:৪৩ পিএম

হাইড্রো-কুইবেকের ভবন। ছবি : সংগৃহীত

হাইড্রো-কুইবেকের ভবন। ছবি : সংগৃহীত

চীনের হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে এক গবেষককে গ্রেপ্তার করেছে কানাডা। তার নাম  ইউয়েশেং ওয়াং। তিনি কানাডার বিদ্যুৎ সরবরাহকারী প্রতিষ্ঠান হাইড্রো-কুইবেকের গবেষক। ৩৫ বছর বয়সি ওয়াংয়ের বাড়ি কুইবেক প্রদেশের ক্যান্ডিয়াকে।

রয়টার্স জানিয়েছে, রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশ (আরসিএমপি) সোমবার (১৪ নভেম্বর) ইউয়েশেং ওয়াংয়ের বিরুদ্ধে ওইসব অভিযোগ আনে। পুলিশের অভিযোগ, চীনকে লাভবান করার জন্য বিভিন্ন সময় ওয়াং হাইড্রো-কুইবেকের বাণিজ্যিক নথি চুরি করেছেন।

আরসিএমপি জানিয়েছে, মঙ্গলবার (১৫ নভেম্বর) চারটি অভিযোগের ভিত্তিতে ইউয়েশেং ওয়াংকে লংগুইল কুইবেকের আদালতে তোলা হবে। অভিযোগগুলো হলো : বাণিজ্যিক গোপনীয় নথি চুরি, অননুমোদিত কম্পিউটার ব্যবহার, বাণিজ্যিক গোপনীয় নথি অর্জনের জন্য জালিয়াতি এবং প্রতিষ্ঠানের কর্মী হিসেবে বিশ্বাসঘাতকতা।

আরসিএমপির বিবৃতিতে বলা হয়‘হাইড্রো-কুইবেকে গবেষণাকালে ওয়াং কানাডার অর্থনৈতিক স্বার্থের ক্ষতি ও গণপ্রজাতন্ত্রী চীনের (পিআরসি) উপকার করার জন্য গোপন বাণিজ্যিক নথি চুরি করেছিলেন বলে অভিযোগ রয়েছে।’

পুলিশ জানিয়েছে, ওয়াং ২০১৮ সালের ফেব্রুয়ারি থেকে ২০২২ সালের অক্টোবরের মধ্যে গোপন নথি চীনকে দেন। চলতি বছরে তার বিরুদ্ধে অভিযোগ আনে প্রতিষ্ঠানের অভ্যন্তরীণ নিরাপত্তা শাখা। এরপর আগস্টে আরসিএমপির একটি বিশেষ জাতীয় নিরাপত্তা ইউনিট তার বিরুদ্ধে তদন্ত শুরু করে।

ইউয়েশেং ওয়াং হাইড্রো-কুইবেকের সেন্টার অব এক্সিলেন্স ইন ট্রান্সপোর্টেশন ইলেকট্রিফিকেশন অ্যান্ড এনার্জি স্টোরেজের জন্য কাজ করেতেন, যা ইউএস আর্মি রিসার্চ ল্যাবরেটরির সঙ্গে যৌথভাবে ব্যাটারিসামগ্রী তৈরিতে কাজ করা একটি গবেষণা ইউনিট।

হাইড্রো-কুইবেক জানিয়েছে, ইউয়েশেং ওয়াং ২০১৬ সালে সেখানে কাজ শুরু করেন এবং চলতি মাসে তাকে বরখাস্ত করা হয়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা