× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মার্কিন যুক্তরাষ্ট্র

বাইডেনপুত্রের বিচার শুরু

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৩ জুন ২০২৪ ২০:০২ পিএম

ছবি: এবিসি নিউজ

ছবি: এবিসি নিউজ

মাত্র চার দিন আগে যুক্তরাষ্ট্রের প্রথম রাষ্ট্রপতি হিসেবে ডোনাল্ড ট্রাম্প অভিযুক্ত হন। গতকাল সোমবার মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের ছেলে হান্টার বাইডেনের বিচারকার্য শুরু হয়েছে। উইলমিংটনে ইউএস ডিস্ট্রিক্ট জাজ ম্যারেলিন নোরেইকার তত্ত্বাবধানে বিচারকার্য শুরু হয়। বিচারের শুরুতে ১২ জন জুরি নির্বাচন করা হয়। ২০২৩ সালের সেপ্টেম্বরে আগ্নেয়াস্ত্র-সংক্রান্ত এক মামলায় যুক্তরাষ্ট্রের ডেলাওয়ারে এক আদালতে তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়। অভিযোগপত্রে ২০১৮ সালের অক্টোবরে ১১ দিন অবৈধভাবে হান্টার বাইডেনের কাছে অস্ত্র রাখাসহ তিনটি অভিযোগ আনা হয়। অস্ত্র কেনার সময় তিনি মাদক ব্যবহার করেনÑ এমন একটি অভিযোগও রয়েছে। হান্টার বাইডেন অবশ্য নিজেকে নির্দোষ দাবি করেছেন। ক্যালিফোর্নিয়ায় কর ফাঁকির আলাদা অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে।

ডেলাওয়ারে আনা অভিযোগে দোষী সাব্যস্ত হলে হান্টার বাইডেনকে ২৫ বছরের কারাভোগ করতে হবে। তবে মার্কিন বিচার বিভাগের নিয়ম অনুসারে মামলা লড়লে শাস্তি কমও হতে পারে। ডেলাওয়ারের একটি আদালতে দুই সপ্তাহেরও বেশি সময় ধরে হান্টারের বিরুদ্ধে আগ্নেয়াস্ত্র মামলার বিচারিক কার্যক্রম চলতে পারে। ১২ জন জুরি বাইডেনকে দোষী মনে করলে তাকে কারাভোগ করতে হবে। ধারণা করা হচ্ছে, বাইডেনপুত্রের কোকেন আসক্তির বিষয়টিই বিচারকার্যে আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে থাকবে। ২০২১ সালে প্রকাশিত হান্টার বাইডেনের আত্মজীবনী ‘বিউটিফুল থিংস’-এ তিনি তার কোকেন আসক্তির বিষয়ে খোলামেলা অনেক কিছুই বলেছেন। তবে আদালতে তিনি জানিয়েছেন, ২০১৯ সালের পর থেকে তিনি আর নেশা করেননি।

প্রসিকিউটররা জানিয়েছেন, তারা হান্টার বাইডেনের ফোন ও আইক্লাউড অ্যাকাউন্ট পর্যবেক্ষণ করছেন। ফেডারেল প্রসিকিউটররা জানিয়েছেন, আদালতে তারা বিভিন্ন ছবি, সাক্ষী ও বার্তা উপস্থাপন করবেন, যাতে এটি প্রমাণ করা সম্ভব হয় যে আগ্নেয়াস্ত্র কেনার সময় মাদক ব্যবহারের বিষয়ে মিথ্যা তথ্য দিয়েছিলেন হান্টার। তারা এ-ও জানিয়েছেন, হান্টার বাইডেনের প্রাক্তন স্ত্রী ক্যাথলিন বাহলকে সাক্ষী হিসেবে ডাকা হবে। উল্লেখ্য, ২০১৭ সালে ক্যাথলিনের সঙ্গে হান্টারের বিবাহবিচ্ছেদ ঘটে। সে সময় ক্যাথলিন হান্টারের ওপর মাদক ও নারী আসক্তির অভিযোগ আনেন। হান্টার বাইডেনের উকিলরা অবশ্য জানিয়েছেন, প্রতিপক্ষরা হামলার গতিবিধি পরিবর্তনের জন্য নানা মিথ্যা প্রমাণ উপস্থাপন করছে।

হান্টার বাইডেনের বিরুদ্ধে অভিযোগ নিয়ে মার্কিনিরাও বিভক্ত হয়ে পড়েছে। যুক্তরাষ্ট্রের ইতিহাসে এই প্রথম কোনো ক্ষমতাসীন প্রেসিডেন্টের সন্তান ফৌজদারি অপরাধের অভিযোগে বিচারের মুখোমুখি হচ্ছেন। অনেকের মতে, হান্টার বাইডেনের এই বিচারকার্য ট্রাম্পের নেতিবাচক অবস্থানকে কিছুটা হলেও সামাল দেবে। অন্যদিকে নির্বাচনী প্রচারে ব্যস্ত জো বাইডেন ছেলের অভিযুক্ত হওয়ার বিষয়টিকে রাজনৈতিক দায় হিসেবে মেনে নিতে রাজি নন। তবে এ বিচারিক কার্যক্রম থেকে আগামী মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হান্টারের বাবা জো বাইডেনের প্রতিদ্বন্দ্বীরা বিশেষ সুবিধা নিতে পারেন বলে মনে করা হচ্ছে।

 

সূত্র : রয়টার্স, ইউএসটুডে

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা