× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চন্দ্রাভিযানে যাচ্ছে পাকিস্তান

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০২ মে ২০২৪ ১৬:৪৮ পিএম

আপডেট : ০২ মে ২০২৪ ১৮:০৩ পিএম

চ্যাং’ই ৬ চন্দ্র প্রোব এবং লং মার্চ-৫ ওয়াই৮ ক্যারিয়ার রকেট কম্বিনেশন লঞ্চ প্যাডের ওপরে বসে আছে। ২৭ এপ্রিল চীনের হাইনান প্রদেশের ওয়েনচ্যাং স্পেস লঞ্চ সাইটে । ছবি : সংগৃহীত

চ্যাং’ই ৬ চন্দ্র প্রোব এবং লং মার্চ-৫ ওয়াই৮ ক্যারিয়ার রকেট কম্বিনেশন লঞ্চ প্যাডের ওপরে বসে আছে। ২৭ এপ্রিল চীনের হাইনান প্রদেশের ওয়েনচ্যাং স্পেস লঞ্চ সাইটে । ছবি : সংগৃহীত

চীনের চ্যাং’ই-৬  এ করে ‘ঐতিহাসিক’ চন্দ্রাভিযানে (আইসিইউবিই-কিউ) যাচ্ছে পাকিস্তান। শুক্রবার (৩ মে) চ্যাং’ই৬ উৎক্ষেপণ করা হবে বলে জানিয়েছে  পাকিস্তানের রাষ্ট্রীয় মালিকানাধীন বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস অব পাকিস্তান (এপিপি)। 

চীনের সাংহাই বিশ্ববিদ্যালয় ও পাকিস্তানের জাতীয় মহাকাশ সংস্থা সুপারকোর সহযোগিতায় ইনস্টিটিউট অব স্পেস টেকনোলজি আইসিইউবিই-কিউ ডিজাইন করেছে ও এর উন্নয়ন করেছে।

এপিপি বলেছে, ‘আইসিইউবিই-কিউ অরবিটার চন্দ্রপৃষ্ঠের ছবি তুলতে দুটি অপটিক্যাল ক্যামেরা বহন করে। সফলভাবে যোগ্যতা অর্জন ও পরীক্ষার পরে, আইসিইউবিই-কিউ এখন চ্যাং’ই ৬ মিশনের সঙ্গে একীভূত হয়েছে।’

চীন চাঁদের দূরবর্তী অঞ্চল থেকে নমুনা সংগ্রহে তার সর্বপ্রথম প্রচেষ্টা শুরু করতে যাচ্ছে। চ্যাং’ই-৬ মিশনটি চীনের মহাকাশ প্রচেষ্টার জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে চিহ্নিত হয়েছে। কারণ এর লক্ষ্য চাঁদের দূরবর্তী এমন একটি অঞ্চল থেকে মাটি ও পাথরের নমুনা সংগ্রহ করা যা স্থায়ীভাবে পৃথিবীর দৃষ্টি থেকে লুকিয়ে রয়েছে।

ইনস্টিটিউট অব স্পেস টেকনোলজির ওয়েবসাইট অনুসারে, চীনের জাতীয় মহাকাশ সংস্থা এশিয়া প্যাসিফিক স্পেস কো-অপারেশন অর্গানাইজেশনের সদস্য দেশগুলোকে তার মিশন নিয়ে চাঁদে শিক্ষার্থীদের তৈরি পেলোড পাঠানোর অনুমতি দিয়েছে।

মহাকাশযানটি দক্ষিণাঞ্চলীয় হাইনান প্রদেশের লঞ্চ প্যাডে রয়েছে। মহাকাশযানটি  উৎক্ষেপণের জন্য চূড়ান্ত মহড়া সম্পন্ন করেছে। সেখান থেকেই মহাকাশযানটি যাত্রা শুরু করবে। 

পৃথিবীর সঙ্গে সরাসরি যোগাযোগের অভাব থাকায় চ্যাং’ই-৬ তার ৫৩ দিনের অভিযানের সময় চাঁদের কক্ষপথে সম্প্রতি মোতায়েন করা একটি রিলে উপগ্রহের ওপর নির্ভর করবে।

সূত্র : আরব নিউজ, ইন্ডিয়া টুডে

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা