× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বাংলা‌দেশ ব্যাংকের সংবাদ সম্মেলন বয়কট করলেন সাংবাদিকরা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৮ মে ২০২৪ ১৬:২৬ পিএম

আপডেট : ০৮ মে ২০২৪ ১৬:৫৩ পিএম

বাংলা‌দেশ ব্যাংকের সংবাদ সম্মেলন বয়কট করলেন সাংবাদিকরা

বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে বিধিনিষেধ আরোপ করার প্রতিবাদে সংস্থাটির ডাকা সংবাদ সম্মেলন বর্জন করেছে সাংবাদিকরা।

বুধবার (৮ মে) দুপুর আড়াইটায় কেন্দ্রীয় ব্যাংকের ডাকা জরু‌রি সংবাদ সম্মেলনে উপ‌স্থিত হ‌য়ে সাংবাদিক প্রবেশ সংক্রান্ত বিষয়ের সমাধান চাওয়া হয়। সন্তোষজনক সমাধান না পেয়ে সংবাদ সম্মেলনটি বর্জন করার সিদ্ধান্ত হয়।  এ সময় প্রায় শতা‌ধিক সংবাদকর্মী  উপস্থিত ছিলেন।

দেশের ব্যাংক ও আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের তথ্য সংগ্রহে বাধাসহ প্রবেশে নিষেধাজ্ঞা জা‌রি ক‌রে রে‌খে‌ছে। অর্থনৈ‌তিক সাংবা‌দিক‌দের সংগঠন ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) এ বিষয়ে বাংলা‌দেশ ব্যাংকের স‌ঙ্গে একা‌ধিকবার বৈঠক ও চি‌ঠি চালাচা‌লি ক‌রেও কো‌নো সুরাহা হয়‌নি। এমন প‌রি‌স্থি‌তি‌তে গণমাধ্যমে ত‌থ্যের অবাধ প্রবাহ নি‌শ্চিত করার দা‌বি জা‌নি‌য়ে সংবাদ সম্মেলন বয়কট করেন সাংবা‌দ কর্মীরা।

সংবাদ সম্মেলন বয়কট ক‌রে বাংলা‌দেশ ব্যাংকের মূল ফট‌কের সাম‌নে ব্রিফিং ক‌রে ইআরএফ সাধারণ সম্পাদক আবুল কা‌শেম জানান, সংবাদ সংগ্রহ করা সাংবাদিকদের পেশাগত দায়িত্ব। এ দায়িত্ব পালনে যে প্রতিষ্ঠান বাধাগ্রস্ত করছে তাদের সংবাদ সম্মেলন স্বতঃস্ফূর্তভাবে সংবাদকর্মীরা বয়কট করেছে।

এর আগে সাংবা‌দিক‌দের তথ্য সং‌গ্রহ ও বাং‌লা‌দেশ ব্যাংকে প্রবে‌শে নি‌ষেধাজ্ঞা তু‌লে নি‌তে দা‌বি জানায়।

ইতোমধ্যে আন্তর্জা‌তিক সংস্থা টিআইবি, নিউজপেপার ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (নোয়াব) ও সম্পাদক পরিষদ, ইআরএফ, ডিআরইউ, ডিইউজে, বিএফআইউজে, নিন্দা জানিয়েছে। কেন্দ্রীয় ব্যাংকে সাংবাদিক প্রবেশে এমন অলিখিত এ নিষেধাজ্ঞা স্বাধীন সাংবাদিকতা, গণতন্ত্র এবং মৌলিক ও সাংবিধানিক অধিকারের পরিপন্থি বলে বিবৃ‌তি দি‌য়ে‌ছে।

এদিন দুপুর আড়াইটায় সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। নির্ধারিত সময়ে উপস্থিত ছিলেন ডেপুটি গভর্নর হাবিবুর রহমান, নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. মেজবাউল হকসহ কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা।

সংবাদ সম্মেলন শুরুর আগে ইআরএফ সাধারণ সম্পাদক গভর্নর হাবিবুর রহমানকে উদ্দেশ করে বলেন, সংবাদ সম্মেলন শুরুর আগে আমরা সাংবাদিক প্রবেশের বিষয়ে সমাধান চাচ্ছি। গভর্নর আমাদের আশ্বাস দিয়েছিলেন বিষয়টি শিগগিরই সমাধান করবেন। এর উত্তরে হাবিবুর রহমান জানান, ‘এখন থেকে প্রতি সপ্তাহে একবার পর্যায়ক্রমে চারজন ডেপুটি গভর্নর সাংবাদিকদের সঙ্গে বসবেন।’

বাংলাদেশ ব্যাংকের এমন সিদ্ধান্ত স্বাধীন সাংবাদিকতার জন্য উপযোগী নয় উল্লেখ করে সংবাদ সম্মেলনটি বর্জন করার আহ্বান জানান ইআরএফ সাধারণ সম্পাদক। তার এ আহ্বানে সাড়া দিয়ে সব সাংবাদিকরা সংবাদ সম্মেলনের স্থান ত্যাগ করেন। ফলে বাংলাদেশ ব্যাংকের সংবাদ সম্মেলনটি পণ্ড হয়ে যায়। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা