× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইউনাইটেড হাসপাতালের নতুন সেন্টার উদ্বোধন

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:০৩ পিএম

আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:০৫ পিএম

ইউনাইটেড হসপিটালে সেন্টার ফর গ্যাস্ট্রো লিভার, বিলিয়ারি অ্যান্ড প্যানক্রিয়াটিক সায়েন্সের উদ্বোধন। প্রবা ফটো

ইউনাইটেড হসপিটালে সেন্টার ফর গ্যাস্ট্রো লিভার, বিলিয়ারি অ্যান্ড প্যানক্রিয়াটিক সায়েন্সের উদ্বোধন। প্রবা ফটো

ইউনাইটেড হাসপাতাল ‘ইউনাইটেড সেন্টার ফর গ্যাস্ট্রোলিভার, বিলিয়ারি অ্যান্ড প্যানক্রিয়াটিক সায়েন্সেস’ নামে একটি নতুন সেন্টার উদ্বোধন করেছে। রবিবার (২৫ ফেব্রুয়ারি) উদ্ভোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারতের ম্যাক্স হেলথকেয়ার গ্রুপের ম্যাক্স সেন্টার অফ লিভার অ্যান্ড বিলিয়ারি সায়েন্সের চেয়ারম্যান ও চিফ লিভার ট্রান্সপ্ল্যান্ট সার্জন অধ্যাপক ডা. সুভাষ গুপ্ত।

জানা যায়, এই সেন্টারে গ্যাস্ট্রোইনটেস্টিনাল, লিভার বিলিয়ারি এবং প্যানক্রিয়াটিক জটিলতার চিকিৎসা প্রদান করা হবে। এখানে রোগীরা গ্যাস্ট্রোএন্টেরোলজি এবং হেপাটোলজি বিষয়ক অত্যাধুনিক ও অন্যতম সেবাগুলো কম খরচে গ্রহণ করতে পারবেন। বর্তমান বিজ্ঞান ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে নিজেদের দক্ষতার মাধ্যমে উন্নতমানের সেবা প্রদানের জন্য এই সেন্টারটি প্রতিশ্রুতিবদ্ধ।

বাংলাদেশে প্রথমবারের মতো ইউনাইটেড হাসপাতাল নিয়ে এসেছে একটি পৃথক লিভার গ্যাস্ট্রোইনটেস্টিনাল আই. সি. ইউ; ট্রান্সপ্ল্যান্ট আই. সি. ইউ (আইসোলেশন কেবিন); সার্জিক্যাল আই. সি. ইউ এবং এইচ. ডি. ইউ সেবা কেন্দ্র। নিজেদের বিশেষজ্ঞ নিয়ে সাজানো একটি নিবেদিত দল এই অত্যাধুনিকভাবে লিভার, বিলিয়ারি, পিত্তথলি এবং প্যানক্রিয়াটিক সার্জারি পরিচালনায় অগ্রণী ভূমিকা পালন করবে।

মাল্টিডিসিপ্লিনারি দলে আছে এইচপিবি সার্জন, অ্যানেস্থেসিওলজিস্ট, ক্রিটিকাল কেয়ার স্পেশালিস্ট, ট্রান্সপ্লান্ট হেপাটোলজিস্ট, ইন্টারভেনশনাল গ্যাস্ট্রোএন্টেরোলজিস্ট, অনকোলজিস্ট, ইন্টারভেনশনাল রেডিওলজিস্ট, নার্স, রেসপারোটরি থেরাপিষ্ট, ইন্টেন্সিভ কেয়ার এসিটেন্ট, ফিজিওথেরাপিস্ট এবং টেকনিশিয়ান।

প্রধান অতিথি ডা. সুভাষ গুপ্ত বলেন, বেশিরভাগ লিভারের সমস্যা শুধুমাত্র ওষুধ এবং জীবনযাত্রার পরিবর্তনের মাধ্যমে ব্যবস্থাপনা করা যেতে পারে, তবে এটি তখনই সম্ভব যদি রোগটি দ্রুত শনাক্ত করা যায়। একবার রোগটি বেড়ে গেলে এবং লিভারের অপরিবর্তনীয় ক্ষতি হলে শুধুমাত্র লিভার ট্রান্সপ্ল্যান্ট ছাড়া আর কোনো বিকল্প চিকিৎসার ব্যবস্থা থাকে না।

ইউনাইটেড সেন্টার ফর গ্যাস্ট্রোলিভার, বিলিয়ারি অ্যান্ড প্যানক্রিয়াটিক সায়েন্সেস এর চীফ কনসালটেন্ট ডা. হাশিম রাব্বি বলেন, ‘আমরা এই সেন্টার থেকে লিভারের সকল রোগের চিকিৎসা প্রদান করার জন্য প্রস্তুত। আমাদের লক্ষ্য হল নিত্য নতুন প্রযুক্তির ব্যবহার করে, সর্বোত্তম যত্ন নিয়ে এবং সর্বোত্তম অনুশীলনের মাধ্যমে সফল লিভার প্রতিস্থাপন পর্যন্ত পৌছে যাওয়া।’

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) হেপাটোবিলিয়ারি ও প্যানক্রিয়াটিক সার্জারি বিভাগের চেয়ারম্যান ও অধ্যাপক ডা. মহসীন চৌধুরী অনুষ্ঠানে উপস্থিত থেকে ইউনাইটেড হাসপাতালের টিমের প্রশংসা করে সফলতার গভীর আশা প্রকাশ করেন।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) প্রাক্তন মেডিকেল অনুষদের ইউজিসি অধ্যাপক ও কোর্স ডিরেক্টর অধ্যাপক ডা. সালিমুর রহমান অনুষ্ঠানে বক্তব্য দেন। তিনি বলেন, ইউনাইটেড হসপিটালে অবকাঠামগত সুবিধা আছে এবং এই পুরো দলেরই সম্ভাব্য সর্বোত্তম সেবা দেওয়ার আগ্রহ আছে।

ইউনাইটেড হাসপাতালের ইন্টারভেনশনাল গ্যাস্ট্রোএন্টেরোলজিস্ট এবং হেপাটোলিস্ট অধ্যাপক ডা. এ কিউ এম মহসিন, উন্নত দক্ষতার সাথে সব ধরনের জটিল গ্যাস্ট্রোএন্টেরোলজিকাল কেস পরিচালনা করা এবং এই সেন্টার হতে প্রতি বছর ৩০০০ থেকেও বেশি রোগী তাদের কাঙ্খিত চিকিৎসা পাবেন বলে বিশ্বাস করেন।

ইউনাইটেড হাসপাতালের লিভার, জিআই, সার্জিক্যাল অ্যান্ড ট্রান্সপ্লান্ট আই. সি. ইউ-এর কন্সালটেন্ট ডা. মো. আশরাফুল হক বলেন, ‘আমরা গ্যাস্ট্রোলিভার, বিলিয়ারি ও প্যানক্রিয়াটিক ইমার্জেন্সি রোগীদের জন্য বিশেষভাবে সেবা দেওয়ার জন্য যথাসাধ্য চেষ্টা করব।’

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন মোহাম্মদ ফায়জুর রহমান, ব্যবস্থাপনা পরিচালক, ইউনাইটেড হসপিটাল ও সিইও ইউনাইটেড হেলথ কেয়ার সার্ভিসেস লিমিটেড; ডা. আজমল কাদের চৌধুরী, এমবিবিএস, এফসিপিএস, এমআরসিএস, কনসালটেন্ট, জেনারেল সার্জারি, ইউনাইটেড হাসপাতাল; ডা. মাহবুব উদ্দিন আহমেদ, পরিচালক, মেডিকেল সার্ভিসেস, ইউনাইটেড হাসপাতাল। অতিথিরা ফিতা কেটে এই সেন্টারের শুভ উদ্ভোধন করেন।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে দেশের সেরা চিকিৎসক বৃন্দ, ইউনাইটেড হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট ও কনসালটেন্ট এবং প্রশাসনিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা