× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আইপিডিআই প্রিভেন্টিভ কার্ডিওকন-২০২৩ অনুষ্ঠিত

‘উচ্চরক্তচাপ বর্তমান বিশ্বে অন্যতম পাবলিক হেলথ চ্যালেঞ্জ’

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ৩০ সেপ্টেম্বর ২০২৩ ২৩:৫৪ পিএম

আপডেট : ৩০ সেপ্টেম্বর ২০২৩ ২৩:৫৬ পিএম

কনফারেন্সে হৃদরোগে গবেষণায় বিশেষ অবদানের জন্য অধ্যাপক ডা. সোহেল রেজা চৌধুরী এবং অধ্যাপক ডা. জাকির হোসেনকে সম্মাননা স্মারক প্রদান করা হয়। ছবি : প্রবা

কনফারেন্সে হৃদরোগে গবেষণায় বিশেষ অবদানের জন্য অধ্যাপক ডা. সোহেল রেজা চৌধুরী এবং অধ্যাপক ডা. জাকির হোসেনকে সম্মাননা স্মারক প্রদান করা হয়। ছবি : প্রবা

বিশ্ব হার্ট দিবসে আইপিডিআই ফাউন্ডেশনের প্রিভেন্টিভ কার্ডিওকন-২০২৩ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২৯ সেপ্টেম্বর) রাজধানীর ঢাকা ক্লাবে প্রিভেন্টিভ কার্ডিওলজির অন্তর্জাতিক কনফারেন্স এর আয়োজন করে আইপিডিআই ফাউন্ডেশন। 

ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও সেক্রেটারি জেনারেল অধ্যাপক ডা. মহসীনের সই করা এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। ফাউন্ডেশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল ওয়াদুদ চৌধুরীর সভাপতিত্বে কনফারেন্সে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) আব্দুল মালিক।

কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি আইপিডিআই ফাউন্ডেশনের প্রকাশিত আইপিডিআই হাইপারটেনশন ম্যানুয়ালের মোড়ক উন্মোচন করেন। 

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক মালিক উচ্চরক্তচাপকে বর্তমান বিশ্বে অন্যতম পাবলিক হেলথ চ্যালেঞ্জ বলে উল্লেখ করেন। তিনি বলেন, উচ্চরক্তচাপ একটি নীরব ঘাতক, যা বিশ্বব্যাপী হৃদরোগের প্রকোপ আশঙ্কাজনকভাবে বাড়িয়ে তুলছে। উচ্চরক্তচাপ মোকাবিলায় জনসচেতনতা বাড়াতে তিনি চিকিৎসকদের গুরুত্বপূর্ণ ভূমিকা পালনে পরামর্শ দেন। 

তিনি আরও জানান, উচ্চরক্তচাপ মোকাবিলায় বৈজ্ঞানিকভাবে নির্ভুল এমন একটি নির্দেশিকা প্রকাশ করে আইপিডিআই ফাউন্ডেশন অনুকরণযোগ্য দৃষ্টান্ত স্থাপন করেছে। আইপিডিআই ফাউন্ডেশনের এমন উদ্যোগ ভবিষ্যতেও অব্যাহত থাকবে। 

অনুষ্ঠানে আইপিডিআই ফাউন্ডেশনের সেক্রেটারি জেনারেল অধ্যাপক ডা. মহসীন আহমদ তার স্বাগত বক্তব্যে ফাউন্ডেশনের কার্যক্রম তুলে ধরেন। তিনি বলেন, আইপিডিআই ফাউন্ডেশন হৃদরোগ প্রতিরোধে দেশব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে। এ ছাড়া তরুণ চিকিৎসকদের পেশাগত উন্নয়নে নিয়মিতভাবে বৈজ্ঞানিক সেমিনার, সিম্পোজিয়াম এবং প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে যাচ্ছে আইপিডিআই ফাউন্ডেশন। এরই ধারাবাহিকতায় উচ্চরক্তচাপ প্রতিরোধে হাইপারটেনশন ম্যানুয়াল প্রকাশ করা হয়েছে। চিকিৎসাসেবা প্রদানের ক্ষেত্রে তরুণ চিকিৎসকরা এতে উপকৃত হবে বলেই বিশ্বাস করা হচ্ছে। 

সবশেষে অনুষ্ঠানের সভাপতি অধ্যাপক আবদুল ওয়াদুদ চৌধুরী তার সমাপনী বক্তব্যে বলেন, প্রতিষ্ঠার শুরু থেকেই আইপিডিআই ফাউন্ডেশন হৃদরোগ নির্মূলে বৈজ্ঞানিক গবেষণা, এ-বিষয়ক নানা সেমিনার এবং কনফারেন্সের আয়োজন করে আসছে। ভবিষ্যতেও আইপিডিআই তাদের এ ধরনের কার্যক্রম অব্যাহত রাখবে। কনফারেন্সে হৃদরোগে গবেষণায় বিশেষ অবদানের জন্য অধ্যাপক ডা. সোহেল রেজা চৌধুরী এবং অধ্যাপক ডা. জাকির হোসেনকে সম্মাননা স্মারক প্রদান করা হয়। সারা বাংলাদেশের প্রায় দুই শতাধিক চিকিৎসক কনফারেন্সে উপস্থিত ছিলেন।

আইপিডিআই ফাউন্ডেশন মূলত হেলদি হার্ট হ্যাপি লাইফ অর্গানাইজেশনের একটি সহযোগী সংগঠন। দেশব্যাপী হৃদরোগ বিষয়ক সচেতনতার প্রসার এবং জনহিতৈষী কর্মকাণ্ডের স্বীকৃতিস্বরূপ সংগঠনটি ইতোমধ্যেই ওয়ার্ল্ড হার্ট ফেডারেশনের পূর্ণ সদস্যপদ অর্জন করেছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা