× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

যে হারে রোগী বাড়ছে, ডেঙ্গু পরিস্থিতি সামাল দেওয়া কঠিন হতে পারে : স্বাস্থ্যমন্ত্রী

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৭ আগস্ট ২০২৩ ১৯:৩৪ পিএম

আপডেট : ০৭ আগস্ট ২০২৩ ১৯:৫৫ পিএম

হাসপাতালে ভর্তি ডেঙ্গু রোগীদের চিকিৎসা চলছে। প্রবা ফটো

হাসপাতালে ভর্তি ডেঙ্গু রোগীদের চিকিৎসা চলছে। প্রবা ফটো

যে হারে ডেঙ্গু রোগী বাড়ছে, তাতে পরিস্থিতি সামাল দেওয়া কঠিন হতে পারে বলে মনে করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেন, ’গত জুলাই মাসে দেশে ৪৫ হাজার মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে। অথচ ২০২২ সালে জুলাই মাসে এই সংখ্যা ছিল মাত্র ১ হাজার ৫০০ জন। চলতি বছর এ পর্যন্ত ৩১৩ জনের মৃত্যু হয়েছে। আক্রান্তও বাড়ছে। ঢাকায় ৩ হাজার শয্যা ডেঙ্গু আক্রান্ত রোগীদের জন্য প্রস্তুত রাখা হয়েছিল। এর মধ্যে ২ হাজার একশ শয্যায় ভর্তি হয়েছে। রোগী যে হারে বাড়ছে, তা সামাল দেওয়া কঠিন হতে পারে।’

সোমবার (৭ আগস্ট) সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সংবাদ সম্মেলনে মন্ত্রী এ কথা বলেন।

ডেঙ্গু রোগীদের চিকিৎসায় স্যালাইন স্বল্পতার বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ’স্যালাইনের প্রয়োজন আগের তুলনায় ১০ গুণ হয়ে গেছে। হাসপাতালে ভর্তি থাকা একজন রোগীর ৪-৫ ব্যাগ করে স্যালাইন লাগে। ফলে প্রতিদিন ৪০ হাজার ব্যাগ স্যালাইন লাগছে। হাসপাতালগুলো স্যালাইনের ব্যাগ জোগাড় করতে হিমশিম খাচ্ছে, কিন্তু জোগাড় হয়ে যাচ্ছে। যারা স্যালাইন তৈরি করে তাদের উৎপাদন বাড়াতে বলা হয়েছে। আশা করি, স্যালাইনের জন্য চিকিৎসার ব্যাঘাত হবে না।’

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডেঙ্গুর টিকা অনুমোদন দিলে সেই টিকা দেশে আনার ব্যবস্থা করা হবে বলে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী জানান, এই টিকা এখনও ডেভেলপড হয়নি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদন দিলে এই টিকা আনার চেষ্টা করব।

দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ১৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এ বছর মারা গেল ৩২৭ জন। চলতি মাসের সাত দিনেই মশাবাহিত রোগটিতে আক্রান্ত হয়েছে ১৭ হাজার ৬৫১ জন। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে আরও ২ হাজার ৭৫১ জন। 

এ সময়ের মধ্যে ঢাকায় ডেঙ্গু শনাক্ত হয়েছে ১ হাজার ১১৯ জনের। ঢাকার বাইরে ১ হাজার ৬৩২ জনের। আর গত ২৪ ঘণ্টায় ছাড়প্রাপ্ত রোগীর সংখ্যা ২ হাজার ৫১২ জন। এর মধ্যে ঢাকার ১ হাজার ৬২ জন ও ঢাকার বাইরে ১ হাজার ৪৫০ জন। 

নতুন শনাক্তসহ চলতি বছর ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৬৯ হাজার ৪৮৩ জনে। এর মধ্যে ঢাকায় ৩৬ হাজার ৭২০ জন এবং ঢাকার বাইরে ৩২ হাজার ৭৬৩ জন। এখন পর্যন্ত ছাড়প্রাপ্ত রোগীর সংখ্যা ৫৯ হাজার ৫৮৪ জন। আর হাসপাতালে ভর্তি আছে ৯ হাজার ৫৭২ জন।

সবচেয়ে বেশি রোগী পাওয়া গেছে গত জুলাই মাসে। গত মাসে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়ায় ৪৩ হাজার ৮৫৪ জনে। এ সময় ডেঙ্গুতে ২০৪ জনের মৃত্যু হয়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা