× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সুস্থ থাকতে নিয়ন্ত্রণে রাখুন উচ্চ রক্তচাপ

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৪ মে ২০২৩ ১৮:১২ পিএম

নিয়মিত রক্তচাপ পরিমাপ করতে হবে। ছবি: সংগৃহীত

নিয়মিত রক্তচাপ পরিমাপ করতে হবে। ছবি: সংগৃহীত

উচ্চ রক্তচাপ একটি সাধারণ সমস্যায় পরিণত হচ্ছে। মানুষের খাদ্যাভাস, জীবন-যাপন, জলবায়ু পরিবর্তন ইত্যাদির সঙ্গে উচ্চ রক্তচাপের সংযোগ রয়েছে।

বিশ্বব্যাপী প্রায় ১৫০ কোটি মানুষ উচ্চ রক্তচাপে ভুগছেন। বাংলাদেশে এক চতুর্থাংশ মানুষ উচ্চ রক্তচাপে ভুগছেন বলে জানান বিশেষজ্ঞরা। আর তাতে পুরুষের চেয়ে নারীর সংখ্যা বেশি। 

সারা বিশ্বে ১৭ মে উচ্চ রক্তচাপ দিবস পালিত হয়। এবারের প্রতিপাদ্য, নিখুঁতভাবে রক্তচাপ মাপুন, নিয়ন্ত্রণে রাখুন এবং দীর্ঘদিন বাঁচুন। বিশেষ করে নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোতে রক্তচাপ নিয়ন্ত্রণের বিষয়ে সচেতনতার অভাব দেখে এই প্রতিপাদ্য সাজানো হয়েছে। 

ইন্টারন্যাশনাল সোসাইটি অব হাইপারটেনশন বৈশ্বিকভাবে উচ্চ রক্তচাপ এবং এ থেকে উদ্ভূত জটিলতা নির্মূল করার অভিযানে নেমেছে। এ জন্য প্রতিষ্ঠানটি ৮টি নীতিও প্রণয়ন করেছে।

নিয়মিত ব্যায়াম করা জরুরি। সারা দিনে মাঝারি মাপের শরীরচর্চা ও আধা ঘণ্টা জোরে হাঁটলে উপকৃত হবেন। খাবারে লবণ খাওয়া কমাতে হবে। চিকিৎসকের দেওয়া ব্যবস্থাপত্র অনুযায়ী ওষুধ গ্রহণ করতে হবে। পরামর্শ ছাড়া ওষুধ বদলানো, কমানো এবং বন্ধ করা যাবে না।

স্বাস্থ্যকর ওজন বজায় রাখুন। ওজন নিয়ন্ত্রণে থাকলে হৃৎপিণ্ডের ওপর চাপ কমে এবং রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। মানসিক চাপ কমাতে হবে।

উচ্চ রক্তচাপ কমাতে বিশেষজ্ঞরা খাদ্য তালিকার দিকে চোখ দিতে বলেন। বিশেষজ্ঞদের পরামর্শ, খাদ্যতালিকায় প্রচুর ফল, সবজি, শস্যদানা, যেমন লাল আটা, লাল চাল, বার্লি, ওটস ইত্যাদি রাখতে হবে।

মদ্যপানের অভ্যাস থাকলে বদলাতে হবে। যত বেশি মদ্যপান করবেন, রক্তচাপ তত বাড়বে। নিয়মিত রক্তচাপ মাপতে হবে। 

মনে রাখতে হবে, উচ্চ রক্তচাপ একটি জটিল রোগ। এর বিভিন্ন কারণ আছে। শরীরচর্চার অভাব, বেশি লবণ দিয়ে খাবার রান্না ও পাতে কাঁচা লবণ খাওয়ার অভ্যাস, আচার, শুঁটকি, ফাস্ট ফুড এবং নোনতা খাবার খাওয়া, প্রক্রিয়াজাত ও চর্বিবহুল ফাস্ট ফুড খাওয়া, মদ্যপান এবং তামাক সেবনের কারণে উচ্চ রক্তচাপ হতে পারে। 

বিবিসি জানায়, আশঙ্কার বিষয় এশিয়া ও আফ্রিকায় উচ্চ রক্তচাপ দ্রুত বাড়ছে। ফলে হার্ট অ্যাটাক আর স্ট্রোকের ঝুঁকিও বাড়ছে। উচ্চ রক্তচাপ হার্ট অ্যাটাক ও স্ট্রোকের প্রাথমিক কারণ হলেও এর কারণে ক্রনিক কিডনি রোগ, হার্ট ফেইলিউর ও ডিমেনশিয়া হওয়ার যথেষ্ট শঙ্কা রয়েছে। 

রক্তচাপ নিয়ন্ত্রণে বড় সমস্যা হল, অধিকাংশ রোগী নিয়ম মেনে ওষুধ সেবন করেন না। মেনে চলেন না বিধি-নিষেধ। 

আশ্চর্যের ব্যাপার হলো, খুব কার্যকর আর সাশ্রয়ী চিকিৎসা থাকলেও উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে লক্ষ অর্জন সম্ভব হচ্ছে না।  

সূত্র: বিবিসি, হিন্দুস্তান টাইমস



শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা