× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ভবিষ্যৎ মহামারি মোকাবিলায় প্রস্তুতই নয় বিশ্ব : রেডক্রস

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০১ ফেব্রুয়ারি ২০২৩ ১২:৫৩ পিএম

বিশ্ব দুর্যোগ সংক্রান্ত এ প্রতিবেদনে আরও বলা হয়েছে, বিশ্বের অনেকদেশই কোভিড-১৯ মহামারি মোকাবিলায় প্রস্তুত ছিল না এবং ভবিষ্যতের যেকোনো প্রাদুর্ভাবের ক্ষেত্রে সব দেশই বিপজ্জনকভাবে অপ্রস্তুত রয়ে গেছে। ছবি : সংগৃহীত

বিশ্ব দুর্যোগ সংক্রান্ত এ প্রতিবেদনে আরও বলা হয়েছে, বিশ্বের অনেকদেশই কোভিড-১৯ মহামারি মোকাবিলায় প্রস্তুত ছিল না এবং ভবিষ্যতের যেকোনো প্রাদুর্ভাবের ক্ষেত্রে সব দেশই বিপজ্জনকভাবে অপ্রস্তুত রয়ে গেছে। ছবি : সংগৃহীত

তিন বছর আগে শুরু হওয়া বৈশ্বিক করোনাভাইরাস মহামারিতে ৬০ লাখেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। পুরো মানবজাতি মহামারির ভয়াবহতা অনূভব করেছে। এরপরেও দেশগুলোর মধ্যে গা ছাড়া ভাব দেখা যাচ্ছে। ভবিষ্যৎ মহামারি মোকাবিলায় প্রায় সবদেশেরই দৃশ্যত কোনো কার্যক্রম নেই। 

ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ দ্য রেডক্রিসেন্ট অ্যান্ড রেডক্রস সোসাইটির (আইএফআরসি) ‘বিশ্বাস, সমতা ও স্থানীয় পদক্ষেপ’ শিরোনামে লেখা এক বিস্তারিত প্রতিবেদনে দেশগুলোর এই উদাসীনতার দিকে আলোকপাত করেই বলা হয়েছে, ভবিষ্যৎ মহামারির জন্য বিশ্ব ‘ভয়ংকরভাবে অপ্রস্তুত’।

সোমবার প্রকাশিত আন্তর্জাতিক মানবিক সহায়তা সংস্থা আইএফআরসির ওয়েবসাইটেই প্রতিবেদনটি প্রকাশ করা হয়। পুরো প্রতিবেদনটি তৈরির সঙ্গে যুক্ত ছিল অস্ট্রেলিয়ান রেডক্রস, রাউডিক্রিশনান আইসল্যান্ডিক রেডক্রস, ডাচ রোটেস ক্রুজ, তুর্কিয়ে রেডক্রিসেন্ট, ব্রিটিশ রেডক্রস, সুইস রেডক্রস ও ফিনিশ রেডক্রস। এ ছাড়া আরও যুক্ত ছিল ফিনল্যাণ্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়, অস্ট্রেলিয়ার পররাষ্ট্র বিভাগ ও জার্মানির অর্থনৈতিক সহায়তা ও উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয়।  

বিশ্ব দুর্যোগ সংক্রান্ত এ প্রতিবেদনে আরও বলা হয়েছে, বিশ্বের অনেকদেশই কোভিড-১৯ মহামারি মোকাবিলায় প্রস্তুত ছিল না এবং ভবিষ্যতের যেকোনো প্রাদুর্ভাবের ক্ষেত্রে সব দেশই বিপজ্জনকভাবে অপ্রস্তুত রয়ে গেছে। 

আইএফআরসি বলছে, (ভবিষ্যৎ মহামারির জন্য) দেশগুলোকে এখনই প্রস্তুতি শুরু করতে হবে, কারণ আমাদের বিশ্ব ক্রমবর্ধমানভাবে বিপজ্জনক হয়ে উঠছে। এটি কেবল রোগের প্রাদুর্ভাব বা মহামারি সংক্রান্তই নয়, জলবায়ু পরিবর্তনের কারণে আবহাওয়া সম্পর্কিত যে স্বাস্থ্য বিপর্যয়ের শঙ্কা দেখা দিচ্ছে, তা মোকাবিলাতেও দেশগুলো প্রস্তুত নয়। 

এমন পরিস্থিতিতে করণীয় সম্পর্কে আইএফআরসি মোট ৮টি প্রস্তাবনা রেখেছে। এর মধ্যে রয়েছে প্রতিরোধ ও প্রস্তুতি, সম্প্রদায় ও স্থানীয় নেতাদের অন্তর্ভূক্তি, বৈশ্বিক একতা ও আর্থ সামাজিক বৈষম্য কমিয়ে আনা, সম্প্রদায়কে সহায়তায় ডেটার ব্যবহার, জনস্বাস্থ্যবান্ধব আইন, ভবিষ্যতের পরিকল্পনা মাথায় রাখা, দূর্যোগ সংক্রান্ত ডেটায় নজর রাখা। 

একই সঙ্গে প্রতিবেদনটিতে আইএফআরসি বলেছে, সত্যিকার প্রস্তুতি বলতে বোঝায় শুধুমাত্র একটিই নয়, নানা ধরণের সমস্যা মোকাবিলার প্রস্তুতি এবং আমাদের তা এখনই শুরু করা উচিত। 

সংস্থাটির মহাসচিব জাগান চাপাগাইন এক বিবৃতিতে বলেছেন, ‘কোভিড-১৯ মহামারি হলো এক অর্থে বিশ্ব সম্প্রদায়ের জন্য পরবর্তি স্বাস্থ্য সংকট কাটিয়ে ওঠার আহ্বান।’ তিনি কোভিড সংকট থেকে শিক্ষা লাভ করে ভবিষ্যৎ নিয়ে এখনই প্রস্তুতি শুরু করার দিকে জোর দিয়েছেন।


সূত্র : আইএফআরসি 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা