× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চীনে ৯০ কোটি মানুষ করোনা আক্রান্ত

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৩ জানুয়ারি ২০২৩ ১৯:৪০ পিএম

আপডেট : ১৩ জানুয়ারি ২০২৩ ২০:৩৪ পিএম

চীনে নতুন চন্দ্রবর্ষ উপলক্ষে দলে দলে মানুষ গ্রামে যাচ্ছেন। এতে করে করোনা সংক্রমণ গ্রামে ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ছবি : সংগৃহীত

চীনে নতুন চন্দ্রবর্ষ উপলক্ষে দলে দলে মানুষ গ্রামে যাচ্ছেন। এতে করে করোনা সংক্রমণ গ্রামে ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ছবি : সংগৃহীত

চীনে প্রায় ৯০ কোটি মানুষ ইতোমধ্যে করোনায় আক্রান্ত হয়েছেন, যা দেশটির মোট জনসংখ্যার প্রায় ৬৪ শতাংশ। সম্প্রতি প্রকাশিত পিকিং বিশ্ববিদ্যালয়ের এক প্রতিবেদনে এ দাবি করা হয়েছে। ১১ জানুয়ারি পর্যন্ত সরকারি সংক্রমণ ও মৃত্যুর তথ্য নিয়ে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে।

সবচেয়ে বেশি ৯১ শতাংশ মানুষ করোনা আক্রান্ত হয়েছে গানসু প্রদেশে। এরপর ৮৪ ও ৮০ শতাংশ নিয়ে যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে ইউনান ও কিংহাই প্রদেশে। 

বিবিসি জানায়, গবেষণাসংশ্লিষ্ট মহামারি বিশেষজ্ঞ ও দেশটির রোগ নিয়ন্ত্রণ কেন্দ্রের সাবেক প্রধান জেং গুয়াং বলেন, ‘নতুন চন্দ্রবর্ষ উপলক্ষে মানুষ দলে দলে গ্রামের বাড়িতে যাচ্ছে। এ অবস্থায় সংক্রমণ শহর থেকে গ্রামেও ছড়িয়ে পড়তে পারে। আগামী তিন মাসে দেশটিতে করোনা সংক্রমণ সর্বোচ্চ চূড়ায় পৌঁছাতে পারে। দেশটিতে নতুন চন্দ্রবর্ষ শুরু হবে ২২ জানুয়ারি। 

গত মাস থেকে কঠোর ‘শূণ্য করোনা নীতি’ প্রত্যাহার করে চীন। এরপর থেকে দেশটিতে সংক্রমণ ও মৃত্যু উভয় বাড়ে। ১০ জানুয়ারি থেকে মৃত্যুর পরিসংখ্যান রাখা বাদ দিয়েছে চীন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) তার সমালোচনা করেছে। 

সর্বশেষ সরকারি তথ্যমতে, ২০১৯ সালে প্রথম করোনা শনাক্ত হওয়ার পর থেকে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে চীনে পাঁচ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। তবে, মৃতের প্রকৃত সংখ্যা অনেক বেশি বলে ধারণা করা হয়। 

সূত্র : বিবিসি। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা