× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

‘গবেষকের’ মর্যাদা পেল বিড়াল!

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৮ মে ২০২৪ ২১:১৫ পিএম

আপডেট : ১৮ মে ২০২৪ ২১:১৮ পিএম

ম্যাক্স নামের এই বিড়ালটি ডক্টরেট ডিগ্রি পেয়েছে। সংগৃহীত ফটো

ম্যাক্স নামের এই বিড়ালটি ডক্টরেট ডিগ্রি পেয়েছে। সংগৃহীত ফটো

ম্যাক্স নামের অনেক পুরুষ বৈশ্বিক নানা আসরে নিজেকে সর্বোচ্চ শিখরে পৌঁছাতে সক্ষম হয়েছিলেন। তাদের মধ্যে আছেন পদার্থবিজ্ঞানে নোবেল পুরষ্কারজয়ী ম্যাক্স প্লাংক, সেরা অভিনয়ের জন্য অস্কারজয়ী ম্যাক্সিমিলিয়ান শেল এবং রেসিংয়ে বিশ্বচ্যাম্পিয়ন ম্যাক্স ভার্স্টাপেন। তবে ম্যাক্স নামের কোনো বিড়ালও যে তাদের কাতারে শামিল হবেন কে জানত। ম্যাক্স ডাও নামের একটি বিড়ালকে ‘গবেষকের’ মর্যাদা দিয়েছে একটি বিশ্ববিদ্যালয়।

যুক্তরাষ্ট্রের ভারমন্ট স্টেট ইউনিভার্সিটি ম্যাক্স ডাও নামের এই বিড়ালকে সম্মানসূচক ‘ডক্টরেট অব লিটার-অ্যাচার’ ডিগ্রি দেওয়ার ঘোষণা দিয়েছে। বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনের আগে এই ঘোষণা এসেছে শনিবার (১৯ মে)। এই উপাধির অর্থ অবশ্য সাহিত্যের গবেষক নয়। পশুপাখির সন্তানার্থে ব্যবহৃত হয় ইংরেজি শব্দ ‘লিটার’। যেকোনো শব্দের শেষে ‘অ্যাচার’ জুড়লে তা ইংরেজি ব্যাকরণ মেনে পরিণত হয় বিশেষ্য পদে। ভারমন্টের সাহিত্যবিভাগ ভেবেচিন্তেই এই নাম রেখেছে।

ম্যাক্সের এই সম্মানসূচক ডিগ্রি পাওয়ার বিষয়ে বলা হয়েছে, অনেক বছর ধরেই ক্যাসেলটন পরিবারের আদরের সদস্য ম্যাক্স। ক্যাম্পাসের প্রবেশদ্বারের কাছাকাছি একটি পরিবারের সঙ্গে বাস করে সে। তাকে ইঁদুর শিকার বা ঘুমানোর জন্য এই ডিগ্রি দেওয়া হয়নি। বিড়ালটির বন্ধুসুলভ আচরণের জন্য এই সম্মান প্রদান করেছে ভারমন্ট স্টেট ইউনিভার্সিটির ক্যাসেলটন ক্যাম্পাস।

শংসাপত্রে কর্তৃপক্ষ লিখেছে, এই সম্মানের সঙ্গে যাবতীয় আরাম আর আদরের সুবিধা পাবে ম্যাক্স। তবে বিশ্ববিদ্যালয় চত্বরকে পরিচ্ছন্ন রাখার দায়িত্বও থাকবে তার কাঁধে।

বিড়ালের মালিক অ্যাশলে ডাও বলেন, ম্যাক্স ক্যাম্পাসে যেত এবং কলেজের ছাত্রদের সঙ্গে মজা করত। শিক্ষার্থীরাও বিড়ালটিকে বেশ ভালোবাসে। চার বছরে ক্যাম্পাসে পরিচিত মুখ হয়ে উঠেছে ম্যাক্স। বিড়ালটিকে দেখা মাত্রই শিক্ষার্থীরা খুশি হয়ে যায়। তারা বিড়ালটিকে কোলে নিয়ে ছবি তোলে। এমনকি শিক্ষার্থীদের সঙ্গে বাড়ির বাইরে ভ্রমণেও যেত ম্যাক্স।

সূত্র : দ্য গার্ডিয়ান

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা