× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

জাপানে রুটির প্যাকেটে মরা ইঁদুর

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১১ মে ২০২৪ ২২:৪৯ পিএম

জাপানে রুটির প্যাকেটে মরা ইঁদুর

রুটির প্যাকেটে কালো মরা ইঁদুরের অংশবিশেষ পাওয়া গেছে জাপানে। এ কারণে হাজার হাজার প্যাকেট পণ্য মার্কেট থেকে প্রত্যাহার এবং মূল্য ফেরত দেওয়ার প্রস্তাব করেছে দেশটির জনপ্রিয় রুটি প্রস্তুতকারী প্রতিষ্ঠান পাসকো শিকিশিমা করপোরেশন।

মোট ১ লাখ ৪০ হাজার স্লাইস সাদা রুটির প্যাকেট বাজার থেকে তুলে নিচ্ছে প্রতিষ্ঠানটি। দুটি প্যাকেটে মরা ইঁদুরের অংশবিশেষ পাওয়া গেছে।

জাপানের বাসাবাড়িতে পাসকোর রুটি অন্যতম খাবার। চাহিদা বেশি থাকায় সুপারমার্কেট ও দোকানগুলোতে এই রুটের সরবরাহও প্রচুর। এক বিবৃতিতে পাসকো জানিয়েছে, এখন পর্যন্ত কারও অসুস্থ হয়ে পড়ার খবর তারা পায়নি। 

আন্তরিক ক্ষমা চেয়ে এতে আরও বলা হয়েছে, ভোক্তা, ব্যবসায়ী অংশীদার এবং সংশ্লিষ্টরা ওই কারণে যে সমস্যার মুখোমুখি হয়েছেন তার জন্য তারা দুঃখিত। টোকিওর একটি কারখানায় রুটিগুলো তৈরি করা হয়েছে। এ ঘটনার পর অ্যাসম্বলি লাইন প্রত্যাহার করে নেওয়া হয়েছে। 

কীভাবে ইঁদুরের অংশবিশেষ প্যাকেটে গেল তার কোনো ব্যাখ্যা দেয়নি প্রতিষ্ঠানটি। তবে এ ধরনের ঘটনা ভবিষ্যতে আর হবে না এবং মান নিয়ন্ত্রণ আরও শক্তিশালী করা হবে বলে জানানো হয়েছে। পাসকোর পণ্য যুক্তরাষ্ট্র, চীন, অস্ট্রেলিয়া এবং সিঙ্গাপুরেও রপ্তানি হয়ে থাকে। 

বাজার থেকে পণ্য প্রত্যাহার করে নেওয়ার ঘটনা জাপানে বিরল। তবে সম্প্রতি স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ এমন বেশ কিছু ঘটনা সামনে এসেছে। এই মাসের শুরুতে মিয়াগি প্রিফেকচারের উত্তর-পশ্চিমাংশে সরবরাহ করা দুধ খেয়ে অসুস্থ হয়ে পড়ে শত শত স্কুলশিক্ষার্থী।

এর আগে মার্চে কোলেস্টরল কমানোর সাপ্লিমেন্ট বাজার থেকে তুলে নেয় ওষুধ প্রস্তুতকারক কোবায়াশি ফার্মাসিউটিক্যাল। গত মাসে ফার্মটি জানায়, তারা ৫টি মৃত্যুর ঘটনা তদন্ত করছে। এই ঘটনাগুলোর সঙ্গে তাদের লাল খামির চালের পণ্যের সংশ্লিষ্টতা থাকতে পারে। 

গত বছর রাইস বোলে তেলাপোকা মেলায় পণ্য প্রত্যাহারের পাশাপাশি ক্ষমা চেয়েছিল নির্ভরযোগ্য চেইনশপ সেভেল-ই লেভেন। সূত্র : বিবিসি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা