× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রিসাইকেল ডায়াপার বিক্রি হচ্ছে জাপানে

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২২ এপ্রিল ২০২৪ ১৭:৪০ পিএম

আপডেট : ২২ এপ্রিল ২০২৪ ১৮:০৩ পিএম

বিশ্বে রিসাইকেল বা সেকেন্ডহ্যান্ড ডায়াপার বিক্রির ঘটনা এটাই প্রথম। ছবি : সংগৃহীত

বিশ্বে রিসাইকেল বা সেকেন্ডহ্যান্ড ডায়াপার বিক্রির ঘটনা এটাই প্রথম। ছবি : সংগৃহীত

জাপানের একটি কোম্পানি রিসাইকেল করা ডায়াপার বিক্রি শুরু করেছে। বিশ্বে রিসাইকেল বা সেকেন্ডহ্যান্ড ডায়াপার বিক্রির ঘটনা এটাই প্রথম। 

দেশটিতে শিশুজন্ম হার অস্বাভাবিক রকমে কমায় অনেক কোম্পানি শিশুদের ডায়াপার তৈরি বন্ধ করে দিচ্ছে। অন্যদিকে বাড়ছে বয়স্ককের পরিচর্যার বিভিন্ন উপকরণ তৈরি। রিসাইকেল ডায়াপার শিশু ও বয়স্ক উভয়ের জন্য বিক্রি হচ্ছে।

জানা গেছে‘ইউনিচার্ম’ নামের একটি কোম্পানি চলতি মাস থেকে রিসাইকেল ডায়াপার বিক্রি শুরু করেছে। প্রাথমিকভাবে দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলের প্রশাসনিক অঞ্চল কাগোশিমার কিয়োশু শহরের বিভিন্ন দোকানে এটি পাওয়া যাচ্ছে। স্থানীয় প্রশাসনের সঙ্গে যৌথভাবে রিসাইকেল ডায়াপার বাজারে এনেছে ইউনিচার্ম। 

সেকেন্ডহ্যান্ড এ ডায়াপারকে ‘হরাইজন্টাল রিসাইকেল্ড ন্যাপিস’ বলা হচ্ছে। কারণ একবার ব্যবহার করা ডায়াপারকে অন্য পণ্যে রূপান্তরিত না করে বিশেষ প্রক্রিয়ায় ফের ব্যবহার উপযোগী ডায়াপার করা হচ্ছে। যাতে কোনো রকমের দুর্গন্ধ না থাকে সে জন্য বিশেষ প্রযুক্তিতে ডায়াপারগুলো দ্বিতীয়বার ব্যবহারের উপযুক্ত করা হয়। 

ইউনিচার্মের শীর্ষ নির্বাহী কর্মকর্তা সুতোমু কিদো বলেন, আমরা স্বাস্থ্য সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের অনুমতি পেয়েছি। এসব রিসাইকেল ডায়াপার ব্যবহারে কোনো স্বাস্থ্যগত ঝুঁকি নেই। 

২০২২ সাল থেকে কাগোশিমার বিভিন্ন হাসপাতাল ও পরিচর্যা কেন্দ্রে রিসাইকেল ডায়াপার সীমিত পরিসরে ব্যবহার করা হচ্ছে। তবে এবারই প্রথমবারের মতো সাধারণের জন্য দোকানে তা বিক্রি হচ্ছে।  

পরিসংখ্যান বলছে, জাপানে শিশুদের ডায়াপারের চাহিদা কমছে। বাড়ছে বয়স্কদের ডায়াপারের চাহিদা। 

গত মাসে ওজি হোল্ডিংস নামের একটি কোম্পানি চলতি বছরের শেষ থেকে শিশুদের ডায়াপার তৈরি বন্ধের ঘোষণা দিয়েছে। তবে তারা বয়স্কদের পরিচর্যা পণ্য উৎপাদন বাড়াবে। 

সূত্র : গার্ডিয়ান

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা