× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বিদেশি বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি ভিসি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশ : ১৮ এপ্রিল ২০২৪ ১৯:১৯ পিএম

আপডেট : ১৮ এপ্রিল ২০২৪ ১৯:৪৭ পিএম

অধ্যাপক ড. শেখ আসিফ এস মিজান। ফাইল ফটো

অধ্যাপক ড. শেখ আসিফ এস মিজান। ফাইল ফটো

সোমালিয়ার মোগাদিসুতে অবস্থিত দারুস সালাম ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর (ভিসি) হিসেবে নিয়োগ পেয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সরকার ও রাজনীতি বিভাগের সাবেক শিক্ষার্থী অধ্যাপক ড. শেখ আসিফ এস মিজান। কোনো বিদেশি বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয় বাংলাদেশি হিসেবে এ নিয়োগ পেলেন তিনি।

এর আগে অধ্যাপক অমিত চাকমা প্রথম বিদেশি বিশ্ববিদ্যালয়ের ভিসি হিসেবে নিয়োগ পান। তিনি বর্তমানে ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ায় কর্মরত রয়েছেন। এর আগে কানাডার একটি বিশ্ববিদ্যালয়ের ভিসি ছিলেন তিনি।

দারুস সালাম ইউনিভার্সিটির আচার্য ড. ওসমান মুহামেদ হাসানের পক্ষ থেকে সামাজিকমাধ্যমে দেওয়া এক পোস্টে বলা হয়, তিনটি স্নাতকোত্তর ও একটি পিএইচডি ডিগ্রিধারী এবং বিশ্বের বিভিন্ন প্রান্তে ২০ বছরের শিক্ষকতার অভিজ্ঞতাসম্পন্ন অধ্যাপক ড. শেখ আসিফ এস মিজানকে দারুস সালাম ইউনিভার্সিটির ভিসি হিসেবে নিয়োগ দেওয়া হলো।

ড. শেখ আসিফ এস মিজান এর আগে সোমালিয়ার সিটি ইউনিভার্সিটি অব মোগাদিসুর রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান, আলফা ইউনিভার্সিটির পোস্ট গ্র্যাজুয়েট প্রোগ্রামসের অধ্যাপক, ইউনিভার্সিটি অব ব্যুরাউয়ের পোস্ট গ্র্যাজুয়েট স্টাডিজের অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি বাংলাদেশের এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের সরকার ও রাজনীতি বিভাগের বিভাগীয় প্রধান ছিলেন। এ ছাড়া ঢাকার কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগে অধ্যাপনা করেছেন।

ড. মিজান বলেন, ‘বিদেশের একটি বিশ্ববিদ্যালয়ের ভিসি হিসেবে নেতৃত্ব দেওয়ার সুযোগ পেয়ে আমি গর্বিত ও পুলকিত। আমি আমার মা-বাবা ও দেশকে স্মরণ করছি। আমার ভিসি পদে নিয়োগ আল্লাহর রহমত এবং কৃতজ্ঞ ও দক্ষতার সঙ্গে দায়িত্ব পালনে সর্বদা পরম দয়ালু আল্লাহর রহমত কামনা করছি। বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করার মহান প্রয়াসে সকলের দোয়া ও সহযোগিতা কামনা করছি।’

ড. শেখ আসিফ এস মিজান বরিশালের আগৈলঝাড়া উপজেলার রাংতা গ্রামের বাসিন্দা। আগৈলঝাড়া উপজেলার রাংতা গ্রামের বিশিষ্ট শিক্ষাবিদ ও সমাজসেবক প্রয়াত মৌলভি জোবায়েদ আলী ও নূরজাহান বেগমের সন্তান তিনি। দেশে-বিদেশের জার্নালে ড. মিজানের বহু প্রবন্ধ প্রকাশিত হয়েছে। ড. মিজান বহু দেশ ভ্রমণ এবং সেমিনারে অংশগ্রহণ করে পেপার প্রেজেন্ট, মূল বক্তা, রিসোর্স পারসন ও চেয়ারপারসন হিসেবে দায়িত্ব পালন করেছেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা