× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ভারতের সব রাজ্যে ২৩৮ নির্বাচনে হেরেছেন যিনি

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৮ মার্চ ২০২৪ ১৭:৪২ পিএম

আপডেট : ২৮ মার্চ ২০২৪ ১৯:০৮ পিএম

ভারতের সব রাজ্যে সাকুল্যে ২৩৮টি নির্বাচনে হেরেছেন পদ্মরাজন। ছবি : সংগৃহীত

ভারতের সব রাজ্যে সাকুল্যে ২৩৮টি নির্বাচনে হেরেছেন পদ্মরাজন। ছবি : সংগৃহীত

ভারতের দক্ষিণের রাজ্য তামিল নাড়ুর বাসিন্দা কে পদ্মরাজন। ৬৫ বছরের জীবনে তিনি রাষ্ট্রপতি থেকে স্থানীয় সরকারের প্রায় সব নির্বাচনে একাধিকবার অংশ নিয়েছেন। এ পর্যন্ত দেশটির সব রাজ্যে সাকুল্যে ২৩৮টি নির্বাচনে হেরেছেন তিনি। তা সত্ত্বেও দেশটির আসন্ন লোকসভা নির্বাচনে অংশ নেবেন ‘নির্বাচনের রাজা’ নামে খ্যাত এ ব্যক্তি। 

নিজের হার সম্পর্কে টায়ার মেরামতকারী দোকানের মালিক পদ্মরাজনের কোনো হীনমন্যতা নেই। বার্তা সংস্থা এএফপিকে তিনি বলেন, সবাই নির্বাচনে জয় চায়। আমি তেমনটি নই। আমি অংশগ্রহণ করেই খুশি। একজন সাধারণ নাগরিক যেকোনো নির্বাচনে কোনো প্রার্থীর বিরুদ্ধে দাঁড়াতে পারে, এ বিষয়টি আমি প্রমাণ করতে চাই। 

১৯৮৮ সালে তামিল নাড়ুর নিজের জেলাশহর মেতুর থেকে সর্বপ্রথম নির্বাচনে দাঁড়িয়েছিলেন পদ্মরাজন। ইতোমধ্যে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ি ও মনমোহন সিংহ এবং কংগ্রেস নেতা রাহুল গান্ধীর বিরুদ্ধে নির্বাচন করে হেরেছেন। 

পরাজয় নিশ্চিত জেনেও ১৯ এপ্রিল থেকে শুরু হওয়া ভারতের ছয় সপ্তাহ দীর্ঘ লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন পদ্মরাজন। এবার নিজ রাজ্যের ধর্মপুরী জেলা থেকে নির্বাচন করবেন তিনি। 

নির্বাচনে হেরে জামানত বাজেয়াপ্ত হয়ে ইতোমধ্যে হাজার হাজার রুপি গচ্ছা দিয়েছেন পদ্মরাজন। তারপরেও তিনি অদম্য। তার ভাষায়, জয়টা বিবেচ্য নয়। প্রতিদ্বন্দ্বী কে সেটাও দেখার বিষয় নয়। আমি কাউকে পরোয়া করি না। 

সূত্র : এএফপি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা