× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

গুগল ম্যাপের ভুল নিয়ে সাইনবোর্ড

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৯ মার্চ ২০২৪ ১৭:৫৩ পিএম

আপডেট : ১৯ মার্চ ২০২৪ ১৭:৫৪ পিএম

ভারতের কর্নাটক রাজ্যের কোডাগু জেলার স্থানীয়রা ‘গুগলের ম্যাপের ভুল’ নিয়ে সাইনবোর্ড। ছবি : সংগৃহীত

ভারতের কর্নাটক রাজ্যের কোডাগু জেলার স্থানীয়রা ‘গুগলের ম্যাপের ভুল’ নিয়ে সাইনবোর্ড। ছবি : সংগৃহীত

গুগল ম্যাপ বিশ্বে অত্যন্ত জনপ্রিয় একটি ডিজিটাল পরিষেবা। স্যাটেলাইটের মাধ্যমে প্রাপ্ত চিত্রের ওপর নির্ভর করে এটি পথ দেখায়। প্রতিদিন বিপুল সংখ্যক মানুষ গন্তব্যে পৌঁছতে গুগল ম্যাপের সহায়তা নেয়। 

কিন্তু পুরানো ডেটা, জিপিএস ও সংযোগের সমস্যা বা প্রযুক্তিগত ত্রুটির কারণে কখনও কখনও এটি বিভ্রান্তির সৃষ্টি করে। গুগল ম্যাপের নির্দেশনা অনুসরণ করে ভ্রমণকারীদের বিপথগামী হওয়ারও বেশকিছু নজির রয়েছে।  

সম্প্রতিই ভারতের কর্নাটক রাজ্যের কোডাগু জেলার স্থানীয়রা ‘গুগলের ম্যাপের ভুল’ সম্পর্কে ভ্রমণকারীদের সতর্ক করতে সাইনবোর্ড লাগিয়েছে। সেখানে ভ্রমণকারীদেরকে ক্লাব মাহিন্দ্রা রিসর্টে যাওয়ার জন্য গুগল ম্যাপের নির্দেশনা অনুসরণ না করে ভিন্ন পথ ব্যবহার করার অনুরোধ করা হয়েছে । 

সমাজমাধ্যম এক্সে সেই সাইনবোর্ডটির একটি ছবি শেয়ার করা হয়েছে। সাইনবোর্ডটিতে লিখা আছে, ‘গুগল ভুল। এই রাস্তাটি ক্লাব মাহিন্দ্রায় যায় না।’ 

জানা গেছে, গুগল ম্যাপের নির্দেশনা অনুসরণ করে বিভ্রান্ত হয়ে ভ্রমণকারীরা গ্রামবাসীদের পথনির্দেশ জিজ্ঞেস করে। একই ঘটনার পুনরাবৃত্তি হওয়ায় এতে অতিষ্ঠ হয়ে গ্রামবাসীরা শেষমেশ এ সাইনবোর্ডটি লাগিয়েছে। 

পোস্টটি দেখে অনেকে তাদের অভিজ্ঞতার কথা মন্তব্যে তুলে ধরেছেন।

একজন এক্স ব্যবহারকারী লিখেছেন, আমার মতো স্থানীয় গাইডরা গুগলের ভুল সংশোধন করে দিতে পারে। কিন্তু গুগলের একদল এডমিন রয়েছে। যারা আমাদের করা সম্পাদনা প্রত্যাখ্যান করতে ভালোবাসেন। তাই এখন গুগল থেকেই কাউকে উড়ে এসে ঠিক করতে দিন। ততক্ষণ পর্যন্ত মানুষ তাদেরকে এভাবেই অভিশাপ দিয়ে যাক।  

দ্বিতীয়জন লিখেছেন, গুগল ম্যাপের ওপর বিশ্বাস করা যায় না। বিশেষ করে পাহাড়ি এলাকা ভ্রমণের সময়তো একদমই না। 

তৃতীয় এক ব্যক্তি লিখেছেন, একদম সত্যি। গুগল ম্যাপ সবসময় সঠিক হয় না। গত সপ্তাহে আমার বোন সাকলেশপুরায় গিয়েছিল। তারা গুগল ম্যাপের নির্দেশনা অনুসরণ করেছিল। যা শেষ পর্যন্ত তাদের একটি মৃত প্রান্তে নিয়ে যায়। আর তাদের গাড়িটি নষ্ট হয়ে রাস্তায় আটকে যায়। সৌভাগ্যক্রমে কিছু স্থানীয় বাসিন্দারা তাদেরকে সাহায্য করেছিল। পাহাড়ী অঞ্চল ভ্রমণের সময় আমাদের কখনোই গুগল ম্যাপের ওপর নির্ভর করা উচিত নয়। 

সূত্র : হিন্দুস্তান টাইমস

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা