× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

১৭০০ বছর পরও অক্ষত ডিমের ভেতরের উপাদান

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৯ মার্চ ২০২৪ ১০:৪৩ এএম

আপডেট : ০৯ মার্চ ২০২৪ ১৭:২৮ পিএম

আইলেসবারিতে পাওয়া ১৭০০ বছর আগের অক্ষত ডিম। ছবি: সংগৃহীত

আইলেসবারিতে পাওয়া ১৭০০ বছর আগের অক্ষত ডিম। ছবি: সংগৃহীত

যুক্তরাজ্যের আয়লেসবারিতে প্রায় ১ হাজার ৭০০ বছর আগের রোমান আমলের একটি মুরগির বা পাখির ডিমের খোঁজ পাওয়া গেছে। প্রত্নতাত্ত্বিক ও প্রকৃতিবিদরা দাবি করেছেন, এতো বছর পরও ডিমটির ভেতরের উপাদান অক্ষত রয়েছে।

তারা ধারণা করছেন, ডিমের ভেতরে তরল পদার্থটি কুসুম ও সাদা অংশের মিশ্রণ। আর এ থেকে দুই সহস্রাব্দ পূর্বে যে পাখি ডিমটি পেড়েছিল সেটির সম্পর্কে রহস্য উদঘাটন করা যাবে।

২০১০ সালে উন্নয়নকাজের জন্য খননের সময় প্রাচীন কিছু জিনিস পায় প্রত্নতাত্ত্বিক দল। তার মধ্যে একটি ছিল আইলেসবারিতে পাওয়া ১ হাজার ৭০০ বছর পূর্বের অক্ষত ডিমটি।

খননকাজের তত্ত্বাবধানকারী অক্সফোর্ড আর্কিওলোজির জ্যেষ্ঠ প্রকল্প ব্যবস্থাপক এডওয়ার্ড বিডদালফ বলেন, ‘ব্রিটেনের সেই সময়ের অক্ষত ডিম খুঁজে পাওয়া সত্যিই আশ্চর্যজনক। আমরা অনেক সময় খোসার টুকরো খুঁজে পেয়েছি। কিন্তু কখনও অক্ষত ডিম খুঁজে পাইনি। ধারণা করা হয়েছিল, এতদিনে ভেতরের উপাদান নিঃশেষ হয়ে গিয়েছে। কিন্তু এখনও এর ভেতরের উপাদান রয়েছে, যা অবিশ্বাস্য। এই ডিমটির বিশ্বের প্রাচীনতম ডিম হওয়ার সম্ভাবনা রয়েছে।’

তিনি আরও বলেন, ‘ডিমটি মদ্যপানের জন্য ব্যবহৃত একটি কূপে রাখা হয়েছিল। কূপটি রোমান রাস্তার পাশে একটি ভেজা অঞ্চলে অবস্থিত। ডিমটি বোধহয় মানতের জন্য সেখানে রাখা হয়েছিল।’

ডিমটিকে লন্ডনের ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়ামে নেওয়া হয়েছে। বিডদালফ জানান, এমন অসাধারণ ও ভঙ্গুর একটি ডিম তার নিজের দায়িত্বে ছিল। তা নিয়ে টিউবে চড়ে এবং হেঁটে রাজধানীতে ঘুরে বেড়াতে তার একটু কষ্ট হচ্ছিল।

জাদুঘরটির পাখির ডিম আর বাসা সংগ্রহের জ্যেষ্ঠ কিউরেটর ডগলাস রাসেলের সঙ্গে কীভাবে ডিমটি না ভেঙে এর ভেতরের উপাদান বের করে সংরক্ষণ করা যায় সে বিষয়ে পরামর্শ করা হয়।

রাসেল বলেন, ভেতরে উপাদানসহ এর চেয়েও পুরাতন ডিম আছে। সেগুলো মমি করা। কিন্তু অনিচ্ছাকৃতভাবে সংরক্ষণ করা এটিই প্রাচীনতম ডিম। এতে একটি ছোট ছিদ্র করে এর ভেতরের উপাদান বের করা যাবে হয়তো। তা থেকে যে পাখিটি এই ডিম পেড়েছে তার সম্পর্কে আরও জানা যেতে পারে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা