× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

গুগল ম্যাপ অনুসরণ করে পথ হারাল দুই পর্যটক

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০১ মার্চ ২০২৪ ১৭:৩১ পিএম

আপডেট : ০২ মার্চ ২০২৪ ০৮:৫৯ এএম

অস্ট্রেলিয়ায় জার্মানির দুই পর্যটককে ভুল পথে নিয়ে যায় গুগল ম্যাপ। ছবি : সংগৃহীত

অস্ট্রেলিয়ায় জার্মানির দুই পর্যটককে ভুল পথে নিয়ে যায় গুগল ম্যাপ। ছবি : সংগৃহীত

গুগল ম্যাপ অচেনা পথের দিকনির্দেশনার জন্য ব্যবহার করেন অনেকে। কিন্তু এই গুগল ম্যাপের ভুল দিকনির্দেনার কারেণই পথ হারান দুই জার্মান পর্যটক। তারা গুগল ম্যাপ অনুসরণ করে অস্ট্রেলিয়ার জঙ্গলে হারিয়ে যান। লোকালয়ে ফিরতে তাদের এক সপ্তাহের বেশি সময় লেগে যায়। 

জার্মান পর্যটক ফিলিপ মায়ার ও মার্সেল শোয়েন অস্ট্রেলিয়ার কেয়ার্নস থেকে বামাগার উদ্দেশে যাত্রা শুরু করেন। কিন্তু গুগল ম্যাপ তাদের ভুল পথে নিয়ে যায়। বামাগা না গিয়ে তারা একটি দুর্গম অঞ্চলে চলে যান। তবে সাত দিন হাঁটার পর তারা একটি সরকারি উদ্যানে পৌঁছান। এর অদূরেই ছিল জনবসতি। 

জানা গেছে, ৬০ কিলোমিটার যাওয়ার পর তাদের গাড়ি কাঁদায় আটকে যায়। তাদের সঙ্গে খাবার ছিল অপ্রতুল। এ অবস্থায় তারা গাড়ি ফেলে পায়ে হাঁটা শুর করতে বাধ্য হন। 

অস্ট্রেলিয়ার জঙ্গলে কাঁদায় আটকে যাওয়া জার্মান পর্যটকদের গাড়ি। ছবি: সংগৃহীত 

মায়ার বলেন, বিষয়টি আমার কাছে সিনেমার মতো। একটি খারাপ সিনেমার মতো। তবে এর শেষটি ছিল আনন্দদায়ক। আমরা একটি আশ্রয়স্থল বানানোর চেষ্টা করেছিলাম। কিন্তু তা ঠিকমতো হয়নি। তাই আমরা খোলা আকাশের নিচে ঘুমিয়েছি। সারাক্ষণ বৃষ্টি হচ্ছিল।   

পথিমধ্যে তাদের কুমির অধ্যুষিত একটি নদীও পার হতে হয়েছে বলে জানিয়েছেন মায়ার।  

এক সপ্তাহ হেঁটে তারা কুইন্সল্যান্ডের কোয়েন শহরে পৌঁছান। কুইন্সল্যান্ড পার্ক অ্যান্ড ওয়াইল্ডলাইফ রেঞ্জার রজার জেমস জানান, গুগল ম্যাপ তাদের ভুল পথে নিয়ে যাচ্ছিল। একটা পর্যায়ে তারা তা বুঝতে পারেন। এরপর তারা পেছনে হাঁটতে শুরু করেন। হাঁটার সিদ্ধান্ত নেওয়ার আগ পর্যন্ত তারা গাড়িতেই অপেক্ষা করেন। 

গুগলের একজন প্রতিনিধি জানিয়েছেন, জার্মান পর্যটকরা নিরাপদ থাকায় সংস্থাটি স্বস্তি পেয়েছে। বিষয়টি খতিয়ে দেখা হবে বলেও জানান এ কর্মকর্তা। 

গুগল ম্যাপ ব্যবহার করে বিভ্রান্ত হওয়ার ঘটনা এটাই প্রথম নয়। কয়েক মাস আগেও এ ধরনের ঘটনা ঘটেছে। ক্যালিফোর্নিয়ায় একটি দল গুগল ম্যাপ অনুসরণ করে মহাসড়কের পরিবর্তে মরুভূমিতে পৌঁছে গিয়েছিল। 

সূত্র: এনডিটিভি 


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা