× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কিমকে পুতিনের গাড়ি উপহার

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২০ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:৩৮ পিএম

আপডেট : ২০ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:২৪ পিএম

২০২৩ সালের সেপ্টেম্বরে রাশিয়া সফরের সময় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অরাস সেনাত লিমুজিন গাড়ির প্রশংসা করেছিলেন উত্তর কোরীয় নেতা কিম জং উন। ছবি : সংগৃহীত

২০২৩ সালের সেপ্টেম্বরে রাশিয়া সফরের সময় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অরাস সেনাত লিমুজিন গাড়ির প্রশংসা করেছিলেন উত্তর কোরীয় নেতা কিম জং উন। ছবি : সংগৃহীত

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে ‘বিশেষ ব্যক্তিগত সম্পর্কের’ চিহ্ন হিসেবে গাড়ি উপহার দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সোমবার (১৯ ফেব্রুয়ারি) উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) বিষয়টি নিশ্চিত করেছে। 

রাশিয়ার তৈরি গাড়িটি কিম জং উনের বোন কিম ইয়ো জং এবং তার শীর্ষ সহযোগীদের কাছে রবিবার (১৮ ফেব্রুয়ারি) হস্তান্তর করা হয়েছে। কিম জং উনের ব্যক্তিগত কাজে ব্যবহারের জন্য গাড়িটি দেওয়া হয়েছে বলে জানিয়েছে কেসিএনএ। 

কেসিএনএ আরও জানিয়েছে, পুতিনকে বিনীতভাবে কিম জং উনের ধন্যবাদ পৌঁছে দিয়েছেন কিম ইয়ো জং। তিনি আরও বলেছেন, উত্তর কোরিয়া ও রাশিয়ার শীর্ষ নেতাদের মধ্যে ব্যক্তিগত সম্পর্কের স্পষ্ট প্রদর্শন এই উপহার।    

জাতিসংঘ উত্তর কোরিয়াতে ‘পরিবহন যানবাহন’ সরবরাহের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল। আর পুতিনের এই উপহারকে জাতিসংঘের দেওয়া নিষেধাজ্ঞার লঙ্ঘন বলে মনে করা হচ্ছে। 

গত বছরের সেপ্টেম্বরে রাশিয়ার দূরপ্রাচ্য সফরের সময় পুতিনের প্রেসিডেন্ট অরস সেনাত লিমুজিন গাড়ির প্রশংসা করেছিলেন কিম। তখন পুতিন তাকে নিজের গাড়ির পেছনের আসনে বসে একসঙ্গে সফরের আমন্ত্রণ জানিয়েছিলেন।

পুতিন এবং কিম উভয়ই ক্রমেই আন্তর্জাতিক মঞ্চ থেকে ছিটকে পড়ছেন। ২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়ার ইউক্রেনে হামলার পর থেকে তারা ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তুলেছে।

গত অক্টোবরে একটি চিঠিতে সাম্রাজ্যবাদীদের রাশিয়াবিরোধী পরিকল্পনার বিরুদ্ধে পুতিনের বিজয় কামনা করেন কিম। 

মস্কো এবং পিয়নইয়ং এর মধ্যে ক্রমবর্ধমান সামরিক সহযোগিতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র এবং এর মিত্রদেশ দক্ষিণ কোরিয়া।

সূত্র : আলজাজিরা

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা