× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মাত্র ১২ রুপিতে পাপমুক্তির সনদ

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৩ নভেম্বর ২০২৩ ১৫:৩৭ পিএম

আপডেট : ০৩ নভেম্বর ২০২৩ ১৫:৩৯ পিএম

রাজস্থানের গৌতমেশ্বর মহাদেব মন্দির। ছবি : সংগৃহীত

রাজস্থানের গৌতমেশ্বর মহাদেব মন্দির। ছবি : সংগৃহীত

পুণ্যলাভ ও পাপমুক্তির চেষ্টা যেন মানুষের রক্তে মিশে আছে। এ জন্য সব ধর্মেই নানা কথা ও আচারের কথা বলা আছে। হিন্দু ধর্মের অনুসারীরা গঙ্গাস্নান করে পাপামুক্ত হয়ে পূতপবিত্র হতে চেষ্টা করেন। তাই বলে কোনো মন্দির পাপমুক্তি সনদ বিক্রি করবে, তা একটু বিস্ময়কর। কিন্তু তেমনটাই ঘটছে ভারতের একটি মন্দিরে। ওই মন্দিরে মাত্র ১২ রুপিতে পাপমুক্তির সনদ পাওয়া যায়। 

জানা গেছে, মন্দিরটি ভারতের দক্ষিণ রাজস্থানের প্রতাপগড় জেলায় অবস্থিত। জয়পুর থেকে ৪৫০ কিলোমিটার দূরে অবস্থিত গৌতমেশ্বর মহাদেব মন্দির। সেখানেই মাত্র ১২ রুপির (প্রায় ১৬ টাকা) বিনিময়ে পেতে পারেন পাপমুক্তি সার্টিফিকেট। মন্দির কর্তৃপক্ষের দাবি, পবিত্র মন্দাকিনী কুণ্ডে ডুব দিলেই ধুলোবালির মতোই পরিষ্কার হয়ে যাবে সব পাপ।

মন্দির ট্রাস্ট যে সার্টিফিকেট দেয় তা রাজস্থান সরকারের দেবস্থান বিভাগের অন্তর্গত। এর ফলে পাপমুক্তির সার্টিফিকেট নিয়ে বিতর্ক দেখা দিয়েছে। কর্তৃপক্ষের সিদ্ধান্তে প্রতি বছর ২৫০-৩০০ জনকে এই সার্টিফিকেট দেওয়া হয় বলে জানা গেছে। কোনো ব্যক্তির কাছে ওই সনদ থাকার অর্থ, তিনি আগে যাই করুন, বর্তমানে পাপ থেকে মুক্ত।

প্রতিবেদনে আরও বলা হয়, মন্দাকিনী কুণ্ডে যদি কেউ ডুব দেন, তবে সেই খবর জানানো হয় গ্রামের পঞ্চায়েত সদস্যদের। এর পর পাপের দায়ে একঘরে হওয়া ব্যক্তিকে ফেরানো হয় সমাজে। ১২ রুপির ওই সার্টিফিকেটে স্বাক্ষর করেন সরকারি আমিন। 

স্থানীয় সরপঞ্চ উদয় লাল মিনা জানান, গৌতমেশ্বর মহাদেব মন্দিরের এই রীতির সঙ্গে জড়িত মহাঋষি গৌতমের এক ঘটনা। কথিত আছে, গোহত্যা করেছিলেন মহাঋষি। এর পর এই মন্দির সংলগ্ন কুণ্ডে স্নান করেই পাপমুক্ত হয়েছিলেন তিনি। ওই স্থানেই গড়ে ওঠে গৌতমেশ্বর মন্দির। সেই থেকে কুণ্ডে স্নান করে পাপমুক্ত হওয়ার প্রথা শুরু হয় ভক্তদের মধ্যে। 

সূত্র : এনডিটিভি



শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা