× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পেঁয়াজের ওজন ৯ কেজি

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০২৩ ০৯:৩৩ এএম

আপডেট : ২০ সেপ্টেম্বর ২০২৩ ১৬:২১ পিএম

সংগৃহীত

সংগৃহীত

বাজারে বিভিন্ন জাতের পেঁয়াজ পাওয়া যায়। সাধারণত একটি পেঁয়াজের ওজন কয়েকশ গ্রাম হতে পারে। একসঙ্গে দিব্যি বেশ কিছু পেঁয়াজ নেওয়া যায় হাতের মুঠোয়। কিন্তু কখনও কি শুনেছেন, একটি পেঁয়াজ তুলতে দুই হাতের প্রয়োজন হয়? মনে হয় না। শুনতে খুব অদ্ভুত মনে হলেও এমনই একটি পেঁয়াজের দেখা মিলেছে সম্প্রতি, যার ওজন ৯ কেজি।

কয়েক বছর আগে মিসর থেকে আমদানি করা বড় বড় পেঁয়াজ বাংলাদেশের বাজারে বেশ আলোচনার জন্ম দিয়েছিল। দু-তিনটি পেঁয়াজেই এক কেজি হয়ে যায়। তখন দেশি পেঁয়াজের চড়া মূল্যের কারণে অনেকেই ওই পেঁয়াজ কিনতেন। আবার অনেকে আকার দেখে কৌতূহল থেকে কিনেছেন। সে তো দু-তিনটি পেঁয়াজে এক কেজি। কিন্তু যদি বলা হয়, একটি পেঁয়াজের ওজন ৯ কেজি! তাহলে সেই বিস্ময়ের পারদ তো আরও চড়বেই। 

এমন একটি পেঁয়াজ তোলা হয়েছিল ইংল্যান্ডের নর্থ ইয়র্কশায়ারে ‘হ্যারোগেট অটাম ফ্লাওয়ার শো’তে। দুই দিন আগে প্রদর্শনী কর্তৃপক্ষ এ নিয়ে ইনস্টাগ্রামে সচিত্র পোস্টও দিয়েছে। এ নিয়ে প্রতিবেদন করেছে ইউনাইটেড প্রেস ইন্টারন্যাশনাল (ইউপিআই), নিউইয়র্ক পোস্টসহ বিভিন্ন গণমাধ্যম।

ওই পেঁয়াজ প্রদর্শনীতে এসেছে ইংলিশ চ্যানেলের দ্বীপ গার্নসি থেকে। সেখানকার কৃষক গ্যারেথ গ্রিফিনের খামারে পেঁয়াজটি উৎপাদিত হয়। পেঁয়াজটি প্রদর্শনীর এডিবল প্যাভিলিয়নে রাখা হয়েছিল। ‘চ্যাম্পিয়ন’ হওয়ার জন্য ওই প্যাভিলিয়নে পেঁয়াজের পাশাপাশি বড় আকারের বাঁধাকপি, শসা, গাজরও এনেছেন কৃষকরা। হ্যারোগেট অটাম ফ্লাওয়ার শোর ওয়েবসাইট থেকে জানা যায়, এ বছর প্রদর্শনীটি চলে ১৫ থেকে ১৭ সেপ্টেম্বর।

হ্যারোগেট অটাম ফ্লাওয়ার শো কর্তৃপক্ষ জানায়, গ্যারেথ গ্রিফিনের পেঁয়াজটির ওজন ১৯ দশমিক ৭৭ পাউন্ড অর্থাৎ ৮ দশমিক ৬৭ কেজি, যা এর আগে ২০১৪ সালে এই প্রদর্শনীতে আনা বৃহদাকারের আরেকটি পেঁয়াজকেও ছাড়িয়ে গেছে। ওই পেঁয়াজর ওজন ছিল ১৮ দশমিক ৬৮ পাউন্ড তথা ৮ দশমিক ৪৭ কেজি। সেটি উৎপাদন করেছিলেন টনি গ্লোভার নামের এক কৃষক।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের ওয়েবসাইট থেকে জানা যায়, টনি গ্লোভারের ওই পেঁয়াজ এখন পর্যন্ত বিশ্বের সবচেয়ে বেশি ওজনের পেঁয়াজ। তার স্বীকৃতিকাল ধরা হয়েছে ২০১৪ সালের ১২ সেপ্টেম্বর।

সবকিছু ঠিকঠাক থাকলে টনি গ্লোভারের ওই স্বীকৃতি যে এখন গ্যারেথ গ্রিফিনের ঘরে যাচ্ছে, তা আর বলার অপেক্ষা রাখে না। বলা যেতে পারে, গ্যারেথের গিনেস রেকর্ডের স্বীকৃতি এখন আনুষ্ঠানিক ঘোষণার ব্যাপার মাত্র। হ্যারোগেট অটাম ফ্লাওয়ার শো কর্তৃপক্ষও জানিয়েছে, নিয়ম অনুযায়ী গ্যারেথের পেঁয়াজের বিষয়টি পর্যালোচনা করছে গিনেস কর্তৃপক্ষ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা