× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কানাডার রাস্তায় ৫০ লাখ মৌমাছি!

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ৩১ আগস্ট ২০২৩ ২০:৪৯ পিএম

আপডেট : ৩১ আগস্ট ২০২৩ ২১:০৮ পিএম

ছবি : এনডিটিভি

ছবি : এনডিটিভি

কানাডার অন্টারিওর বার্লিংটনে রাস্তায় ছড়িয়ে পড়েছিল ৫০ লাখ মৌমাছি। মৌচাক বহনকারী ট্রাক দুর্ঘটনার কবলে পড়ার কারণে ওই ঘটনা ঘটে। 

বিবিসির বরাতে জানা গেছে, পুলিশ পরে মাইকেল বারবার নামের এক মৌমাছি পালনকারীর সহায়তা নিয়ে সেগুলোর উদ্ধারকাজ শুরু করে। যেখানে মৌমাছি ছড়িয়ে পড়ে তার পাশেই ছিল মাইকেলের প্রতিষ্ঠান ‘গুয়েলফের ট্রাই-সিটি বি রেসকিউ’। মাইকেল জানান, দীর্ঘ ১১ বছরের কর্মজীবনে এ রকম অভিজ্ঞতা আর হয়নি তার। ভবিষ্যতে এ রকম আর হবে না এমন আশাও করেন তিনি।

জানা গেছে, বাক্সের ভেতর মৌমাছিসহ চাকগুলো ছিল। পরিবহনের সময় দুর্ঘটনার কারণে তাদের বাক্সগুলো বাঁধন খুলে ট্রাক থেকে পড়ে যায়। ব্যস উন্মুক্ত হয়ে পড়ে মৌমাছি। 

পুলিশের ফোন পেয়ে মাইকেল সেখানে যান। কিন্তু তার একার পক্ষে পুরোটা সম্ভব ছিল না। তিনি সহযোগিতার জন্য অন্যান্য মৌমাছি পালনকারীর কাছে ফোন করেন। প্রায় এক ডজন মৌমাছি পালনকারী এগিয়ে আসেন পরে।

মাইকেল বলেন, ‘ঘটনাস্থলে পৌঁছানোর পর মনে হচ্ছিল মৌমাছির যেন বড় একটি মেঘ দেখছি । সেগুলো খুব ক্ষিপ্ত, বিভ্রান্ত ও গৃহহীন ছিল।’

তিনি আরও জানান, মৌচাকের বাক্সগুলো রাস্তার ১ হাজার ৩০০ ফুট ব্যাসার্ধের মধ্যে ছড়িয়ে-ছিটিয়ে পড়ে ছিল। তার ট্রাকের সামনেই শুধু এক হাজার মৌমাছি ছিল এবং অন্যান্য মৌমাছি চারপাশে শব্দ করে উড়ছিল।

পুলিশ জনসাধারণকে সামাজিক যোগাযোগমাধ্যমে সতর্ক করে এবং ওই এলাকা থেকে দূরে থাকতে বলে। রাস্তায় চলাচলকারী যানবাহনের চালকদের গাড়ির জানালা বন্ধ রাখতে এবং পথচারীদের দূরে থাকারও পরামর্শ দেওয়া হয়।

কয়েক ঘণ্টা পর বেশিরভাগ মৌমাছিকে মৌচাকে ফেরানো সম্ভব হয়। তবে কয়েকশ মৌমাছি দুর্ঘটনায় মারা গেছে।

সূত্র : এনডিটিভি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা