× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ভারতে নির্মিত হচ্ছে বিশ্বের বৃহত্তম জাদুঘর

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৯ জুলাই ২০২৩ ১৪:১৭ পিএম

আপডেট : ২৯ জুলাই ২০২৩ ১৪:২১ পিএম

নয়াদিল্লির নর্থ ও সাউথ ব্লকের দৃশ্য। এখানেই তৈরি করা হবে যুগে যুগেন ভারত। ছবি : সংগৃহীত

নয়াদিল্লির নর্থ ও সাউথ ব্লকের দৃশ্য। এখানেই তৈরি করা হবে যুগে যুগেন ভারত। ছবি : সংগৃহীত

ভারতে তৈরি হচ্ছে বিশ্বের বৃহত্তম জাদুঘর। এতে রাখা হবে দেশটির পাঁচ হাজার বছরের পুরনো ইতিহাসের নানা নমুনা। জাদুঘরটির নাম হবে ‘যুগে যুগেন ভারত ন্যাশনাল মিউজিয়াম’।

রাজধানী নয়াদিল্লির নর্থ ও সাউথ ব্লকের মধ্যবর্তী ১ দশমিক ১৭ লাখ বর্গমিটার এলাকায় ধীরে ধীরে গড়ে তোলা হবে যুগে যুগেন ভারত।  

বেজমেন্টের বাইরে জাদুঘরটির তিনটা ফ্লোর থাকবে। তিনতলাজুড়ে থাকবে মোট ৯৫০টি কক্ষ। ইতিহাস ও বিষয়বস্তুর ক্যাটাগরি অনুযায়ী জাদুঘরটাকে আট ভাগে ভাগ করা হবে। 

গত ১৮ মে নয়াদিল্লির প্রগতি ময়দানে তিন দিনের আন্তর্জাতিক জাদুঘর এক্সপো উদ্বোধন করার পরে যুগে যুগের ভারত জাদুঘরের মডেল ভার্চুয়ালি ঘুরে দেখার ব্যবস্থা করা হয়। 

বুধবার (২৬ জুলাই) সন্ধ্যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দিল্লির ইন্টারন্যাশনাল এক্সিবিশন কাম কনভেনশন সেন্টার (আইইসিসি) ভবনের উদ্বোধন করেন। ভবনটির উদ্বোধনী অনুষ্ঠানে যুগে যুগেন ভারত জাদুঘর তৈরির কথা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেন মোদি।

ভারতের বিষয় এক কর্মকর্তা পিটিআইকে জানান, জাদুঘরের আটটি বিভাগের মধ্যে থাকবে প্রাচীন ভারতীয় জ্ঞান, প্রাচীন থেকে মধ্যযুগ, মধ্যযুগ থেকে উত্তরণ পর্ব, আধুনিক ভারত, ঔপনিবেশিক শাসন, স্বাধীনতা সংগ্রাম এবং ১৯৪৭ পরবর্তী সময়ের ইতিহাস। 

ভারতের প্রাচীন শহর পরিকল্পনা পদ্ধতি, বেদ, উপনিষদ, প্রাচীন চিকিৎসা জ্ঞান, তথ্য ও নিদর্শন রাখা হবে এই জাদুঘরে। মৌর্য থেকে গুপ্ত সাম্রাজ্য, বিজয়নগর সাম্রাজ্য, মুগল সাম্রাজ্য এবং আরও বেশ কিছু রাজবংশের নির্মাণ শৈলী ও স্থাপত্য শিল্প ইত্যাদির নমুনা থাকবে এই জাদুঘরে। 

নতুন এ জাদুঘরে ভারতের বর্তমান জাদুঘরের অনেক জিনিস নিয়ে যাওয়া হবে। ১৯৫৫ সালের ১২ মে বর্তমান জাদুঘরটির ভিত্তিপ্রস্তর করেছিলেন দেশটির প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু। 

যুগে যুগেন ভারত বিজেপি সরকারের হিন্দু জাতীয়তাবাদকে শক্তিশালী করার আরেকটা পদক্ষেপ কিনা, তা নিয়ে তাৎক্ষণিকভাবে বিশেষজ্ঞদের মত জানা যায়নি। ইতোঃপূর্বে নরেন্দ্র মোদি সরকার এ রকম আরও অনেক কাজ করেছে। 

সূত্র: এনডিটিভি



শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা