× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

৯২ দিনে ১৪টি পর্বত জয় করে বিশ্বরেকর্ড

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৮ জুলাই ২০২৩ ১৫:৫৬ পিএম

আপডেট : ২৮ জুলাই ২০২৩ ১৬:১০ পিএম

বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ উচ্চতার পর্বতশৃঙ্গ কে-২। ছবি :  সংগৃহীত

বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ উচ্চতার পর্বতশৃঙ্গ কে-২। ছবি : সংগৃহীত

নরওয়েক্রিস্টিন হরিলা নেপালের তেনজেন (লামা) শেরপা ভূপৃষ্ঠে থাকা ৮ হাজার (২৬,২৪৬ ফুট) মিটারের বেশি উচ্চতার সব পর্বত স্বল্প সময়ের মধ্যে জয় করে রেকর্ড স্থাপন করেছেন।

মোট ১৪টি সুউচ্চ পর্বত জয় করতে তারা সময় নেন ৯২ দিন।

সবশেষ এই দুই পর্বতারোহী জয় করেন বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ উচ্চতার মাউন্ট কে-২ পর্বত শৃঙ্গ। এর উচ্চতা ৮ হাজার ৬১১ মিটার (২৮ হাজার ২৫১ ফুট)। পাকিস্তানে থাকা এই পর্বতমালার চূড়া পেশাদার পর্বতারোহীদের জন্য অত্যন্ত বিপজ্জনক বলে বিবেচিত। অথচ এটিও ক্রিস্টিন ও তেনজেন দ্রুততম সময়ে জয় করেন।

পাকিস্তানে যাওয়ার আগে এই দুজন ২৬ এপ্রিল চীনের তিব্বত অঞ্চলের শিশাপাংমার শীর্ষে উঠেছিলেন। এর পরে একে একে বিশ্বের সর্বোচ্চ চূড়া মাউন্ট এভারেস্ট, কাঞ্চনজঙ্ঘা, লোটসে, মাকালু, চো ওযু, ধৌলাগিরি, মানাসলু ও অন্নপূর্ণা জয় করেন।  

যুক্তরাষ্ট্রভিত্তিক ম্যাডিসন মাউন্টেনিয়ারিং কোম্পানির গ্যারেট ম্যাডিসনযিনি ভিন্ন অভিযানে কে-২ পর্বত অভিযানে নেতৃত্ব দিয়েছিলেনতিনি জানান, রেকর্ড করা এই দুই পর্বতারোহী আবহাওয়া অনুকূলে থাকায় সহজেই পর্বতের চূড়ায় আরোহন করতে পেরেছিলেন। তারা দুজনই মানসিক ও শারীরিকভাবে অত্যন্ত শক্ত ছিলেন।

এর আগে ২০১৯ সালে নেপালি শেরপা পর্বতারোহী নিরমাল পুরজা এই ১৪টি পর্বত জয় করতে সময় নেন ৬ মাস ১ সপ্তাহ। বিপরীতে ক্রিস্টিন হরিলা ও তেনজেন লামা এর অর্ধেকরও কম সময়ের মধ্যে এই গৌরব অর্জন করলেন।

এদিকে আরেক নেপালি কিশোরী নিমা রিনঝিন শেরপা মাত্র ১৭ বছর বয়সে বিপজ্জনক কে-২ পর্বত জয় করেন। বয়সের হিসেবে তিনিই সবচেয়ে কম বয়সি পর্বতারোহীযিনি এই বিরল রেকর্ড করলেন।

সূত্র : রয়টার্স  

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা