× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বন্দুকের মুখে রাস্তা সংস্কারে বাধ্য করল গ্রামবাসী

প্রবা ডেস্ক

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০২২ ১৬:১৪ পিএম

আপডেট : ২৫ সেপ্টেম্বর ২০২২ ১৬:১৯ পিএম

খানাখন্দে ভরা রাস্তা। ফাইল ফটো

খানাখন্দে ভরা রাস্তা। ফাইল ফটো

উন্নয়নশীল দেশে প্রায়ই বেহাল রাস্তা দেখা যায়। গ্রামাঞ্চলে খানাখন্দে ভরা সড়কও থাকে প্রচুর। এসব নিয়ে গ্রামবাসীর অভিযোগেরও অন্ত নেই। এসব রাস্তা সংস্কারের জন্য বিভিন্নভাবে দাবি জানায় তারা। বিক্ষোভ, মানববন্ধন, প্রতিবাদ সমাবেশ, স্মারকলিপি প্রদান, এমনকি কর্তাব্যক্তিদের বাড়ি ঘেরাওয়ের মতো কর্মসূচিও মাঝেমধ্যে লক্ষ করা যায়। এর মাধ্যমে চলাচলের পথ মেরামতে চাপ দেওয়া হয়।

তবে আজ এমন ‘প্রতিবাদী’ পদক্ষেপের কথা বলব, যা শুনে আপনি অবাক হবেন নিশ্চয়। সম্প্রতি ভারতের একটি গ্রামে কর্তৃপক্ষকে বন্দুকের মুখে ‘জিম্মি’ করে ভাঙা রাস্তা সংস্কারে বাধ্য করেছে গ্রামবাসী। পরে এ ঘটনায় ওই গ্রামের ৩০ জনের বিরুদ্ধে মামলা করেছে পুলিশ।

অ্যারিনিউজের প্রতিবেদনে বলা হয়েছে, হরিয়ানা রাজ্যের গুরুগ্রাম মেট্রোপলিটন ডেভেলপমেন্ট অথরিটির (জিএমডিএ) কর্মকর্তাদের বন্দুকের মুখে জিম্মি করে রাতভর একটি ভাঙা রাস্তা সংস্কারে বাধ্য করার ঘটনায় নওরঙ্গপুর গ্রামের ৩০ জনের বিরুদ্ধে মামলা করেছে পুলিশ।

জিম্মি করে রাখার ঘটনায় জিএমডিএর এক মহকুমা কর্মকর্তা ওই মামলা করেছেন।

অভিযোগে বলা হয়েছে, ‘অভিযুক্তরা তিনটি মেশিন ও নির্মাণসামগ্রী কেড়ে নিয়ে টাউরু রোডের একটির পেট্রোলপাম্পের সামনের রাস্তায় কর্মকর্তাদের ৫০ মিটার প্রলেপ দিয়ে সংস্কারে বাধ্য করেছেন।’

যাদের বিরুদ্ধে মামলা হয়েছে, তাদের মধ্যে সাবেক ব্লক সমিতির চেয়ারম্যান হোশিয়ার সিংও রয়েছেন। খবরে বলা হয়েছে, স্থানীয়রা ৭৮ ও ৭৯ সেক্টরের মধ্যের মাস্টার ডিভাইডিং রোড নির্মাণে বাধা দিয়েছে। তারা কর্মকর্তাদের হুমকি দিয়ে এই রাস্তাটি সংস্কারে বাধ্য করেছে।

পুলিশ বলছে, হোশিয়ার সিং হচ্ছেন এ ঘটনায় মূল উসকানিদাতা। তিনি মূলত তার মালিকানাধীন ওই পেট্রোলপাম্পের সামনের রাস্তা সংস্কার চান। তবে এসব অভিযোগ তিনি অস্বীকার করেছেন।

হোশিয়ার বলেছেন, দীর্ঘদিন ধরে গ্রামবাসী ওই রাস্তাটির সংস্কার চায়। কারণ গত দুই মাসে সেখানে অন্তত ২০টি দুর্ঘটনা ঘটেছে।

এ সময় তিনি কর্তৃপক্ষের বিরুদ্ধে অভিযোগ করে বলেন, তারা ওই রাস্তা সংস্কারের বিষয়ে গ্রামবাসীর অনুরোধে যথেষ্ট গুরুত্ব দেয়নি। 

প্রবা/এইচকে/জেআই

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা