× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

এক সেন্টিমিটারের কুরআন ও একটি পরিবারের ধর্মান্তরের কাহিনী

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৯ মে ২০২৩ ১৬:১৬ পিএম

আপডেট : ০৯ মে ২০২৩ ১৭:৫৬ পিএম

বিশ্বের অন্যতম ক্ষুদ্র আকৃতির কুরআন। ছবি : সংগৃহীত

বিশ্বের অন্যতম ক্ষুদ্র আকৃতির কুরআন। ছবি : সংগৃহীত

ধর্মের সঙ্গে অলৌকিকত্বের নিবিড় সম্পর্ক রয়েছে। বিশ্বের অন্যতম একটি ক্ষুদ্র আকৃতির কুরআন শরিফ তা-ই ঘটিয়েছে। আজ থেকে প্রায় ৯০ বছর আগে ওই ঘটনা ঘটে দক্ষিণ-পূর্ব ইউরোপের দেশ কসোভোয়। 

গত শতকের ৩০ দশকের ঘটনা। তখন কসোভো-আলবেনিয়া আলাদা দেশ হয়নি। চলছে রাজা জগের রাজত্ব। 

রাজা জগের সেনাবাহিনীতে কাজ করেন কসোভোর জাকোভিকা অঞ্চলের এক তরুণ। এক ছুটিতে নতুন একটি বাড়ি নির্মাণের কাজ শুরু করেন ওই সেনাসদস্য। মাটি খুঁড়তে গিয়ে এক বিস্ময়কর কাণ্ড ঘটে যায়। পাওয়া যায় একটি তাজা মরদেহ, যা অতি যত্নে সংরক্ষণ করা। 

ঘটনা এখানেই শেষ হয়নি। সংরক্ষিত মরদেহটি ভালো করে পরীক্ষা করার পর সেটার বুকে ক্ষুদ্র আকৃতির একটি পুস্তক পাওয়া যায়। বিরল এই পুস্তক খুলে দেখেন সেটি আরবিতে লেখা। 

ভাগ্য ভালো যে ক্রিস্টান হলেও ওই সেনাসদস্য আরবি জানতেন। তাই পুস্তকটি যে আরবিতে লেখা কোনো মূল্যবান গ্রন্থ, তা বুঝতে তার সমস্যা হলো না। কিন্তু কী বিষয়ক পুস্তক, তা বুঝতে তার সমস্যা হচ্ছিল। 

এ অবস্থায় আরবি বিশেষজ্ঞদের শরণাপন্ন হন ওই সেনাসদস্য। বিশেষজ্ঞরা জানান, এটা তো কুরআন শরিফ। এ তথ্য পেয়ে কেমন একটা অনুভূতি হয় তার। একপর্যায়ে তার ধারণা হয়, এটি অলৌকিক ঘটনা। সুতরাং দেরি না করে ক্যাথলিক ধর্ম থেকে ইসলাম ধর্মে দীক্ষিত হন তিনি। 

বার্তা সংস্থা এএফপির বরাতে খালিজ টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, ৪৫ বছর বয়সি মারিও প্রুশি নামের এক ব্যক্তি এই ইতিহাসটা তাদের জানান। স্ত্রী-সন্তান নিয়ে তিনি বর্তমানে আলবেনিয়ার রাজধানী তিরানায় থাকেন।  

ওপরে যে সেনাসদস্যের কথা বলা হলো, তিনি প্রুশির পর-দাদা। ১৯৩০-এর দশকে পাওয়ার পর থেকেই বিশ্বের অন্যতম ক্ষুদ্র আকৃতির ওই কুরআন অতি যত্নে সংরক্ষণ করে আসছে প্রুশির পরিবার। 

প্রস্থে ২ আর পুরুত্বে ১ সেন্টিমিটারের কুরআনটি ম্যাগনিফায়িং গ্লাস ছাড়া পড়া যায় না। ডাকটিকিট আকৃতির কুরআনটি হাতের তালুতে রাখলে দূর থেকে বোঝা যায় যে ওটা কোনো পুস্তক।  

আলবেনিয়ার বেদের বিশ্ববিদ্যালয়ের কুরআন অধ্যয়ন বিভাগের গবেষক এলটন কারাজ বলেন, কুরআনটির পাতা সংখ্যা ৯০০। এটি বিশ্বের অন্যতম ক্ষুদ্র আকৃতির কুরআন। বিভিন্ন কিছু বিচার-বিশ্লেষণ করে এটি ১৯ শতকের শেষের দিকে ছাপা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। 

সূত্র : খালিজ টাইমস


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা