× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অভিধানে স্থান পেলেন ‘পেলে’

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৮ এপ্রিল ২০২৩ ১৭:০৬ পিএম

আপডেট : ২৮ এপ্রিল ২০২৩ ২২:৪৫ পিএম

সর্বকালের সর্বশ্রেষ্ঠ ফুটবলার পেলে। ছবি: সংগৃহীত

সর্বকালের সর্বশ্রেষ্ঠ ফুটবলার পেলে। ছবি: সংগৃহীত

বিশ্বের সর্বকালের সর্বশ্রেষ্ঠ ফুটবলার পেলে ব্রাজিলের সবচেয়ে জনপ্রিয় অভিধান মাইকেলিসে স্থান পেয়েছেন। নাম বাচক শব্দটিকে বিশেষণ হিসেবে অভিধানটির সর্বশেষ সংস্করণে স্থান দেওয়া হয়েছে। বুধবার (২৬ এপ্রিল) পেলে ফাউন্ডেশন এ তথ্য নিশ্চিত করেছে।

অভিধানে শব্দটির সংজ্ঞায় বলা হয়েছে, পেলে শব্দটিকে বিশেষণ হিসেবে অভিধানে স্থান দেওয়া হল। নিজ গুণে কোনো কিছু বা কোনো ব্যক্তি অসাধারণ হলে তাকে পেলে বলা হবে। পেলে বলতে এমন কিছু বা ব্যক্তিকে বোঝানো হবে যার সমকক্ষ কেউ নেই। এডসন আরান্তেস ডো নাসিমেন্টো তথা পেলে ফুটবলে যেরকম সর্বকালের সর্বশ্রেষ্ঠ, পেলে বিশেষণ দিয়েও ওই রকম অসামান্য কিছু বোঝানো হবে। মোট কথা, কোনো কিছু বা ব্যক্তিকে পেলে ডাকার জন্য ব্যতিক্রমী, অতুলনীয় এবং অনন্য হতে হবে। 

উদাহরণ স্বরূপ: সে বাস্কেটবলের পেলে। সে টেনিসের পেলে। তিনি ব্রাজিলের শিল্পকলার পেলে। 

রুশ গণমাধ্যম আরটি জানায়, পেলে শব্দটিকে অভিধানে অন্তর্ভুক্ত করার জন্য সম্প্রতি প্রচারণা শুরু করে পেলে ফাউন্ডেশন। এক মাসেরও কম সময়ের মধ্যে ১ লাখ ২৫ হাজারের বেশি মানুষ এতে স্বাক্ষর করেন। 

ইতিহাসে পেলেই একমাত্র খেলোয়াড যিনি তিনবার বিশ্বকাপ ফুটবল জিতেছেন। অসামান্য দক্ষতার কারণে তাকে সর্বকালের সেরা ফুটবলার বলা হয়। 

দুই দশকের বেশি সময়ের ক্যারিয়ারে ব্রাজিলের জাতীয় দল, ব্রাজিলের ক্লাস সান্তোস এবং নিউ ইয়র্ক কসমসের হয়ে ১ হাজার ২৮১টা গোল করেছেন পেলে। 

১৯৯২ সালে পেলেকে জাতিসংঘের বাস্তুতন্ত্র ও পরিবেশ বিষয়ক দূত নিয়োগ করা হয়। দুই বছর পর ১৯৯৪ সালে তাকে শুভেচ্ছা দূত নিয়োগ করে জাতিসংঘের শিক্ষা, বৈজ্ঞানিক ও সাংস্কৃতিক সংস্থা ইউনেস্কো।

দীর্ঘদিন কোলন ক্যানসারে সঙ্গে লড়াইয়ের পর সাও পাওলোর একটি হাসপাতালে গত ডিসেম্বরে ৮২ বছর বয়সে মৃত্যু বরণ করেন পেলে। 

সূত্র: আরটি


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা