× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দাঁতের বয়স শুনে হবে চক্ষু চড়কগাছ!

প্রবা ডেস্ক

প্রকাশ : ১১ সেপ্টেম্বর ২০২২ ১৭:৪৭ পিএম

আপডেট : ১২ সেপ্টেম্বর ২০২২ ১১:৩১ এএম

খুঁজে পাওয়া ১৮ লাখ বছর বয়সী দাঁত

খুঁজে পাওয়া ১৮ লাখ বছর বয়সী দাঁত

দাঁতকে মানবদেহের সবচেয়ে শক্তিশালী অংশ বলা হয়। দাঁতের যত্ন, চিকিৎসা নিয়ে গবেষণারও অন্ত নেই। দাঁত নিয়ে নিত্যনতুন তথ্য সমৃদ্ধ করছে সবাইকে। তবে কিছু তথ্য আছে যা অবাকও করে বটে।সম্প্রতি তেমনই খবর জানিয়েছেন জর্জিয়ার প্রত্নতাত্ত্বিকরা। তাদের অভিমত, তারা খুঁজে পেয়েছেন আদি মানব প্রজাতির দাঁত। যে দাঁতের বয়স শুনে হবে চক্ষু চড়কগাছ!

প্রত্নতাত্ত্বিকরা বলছেন, দাঁতটি ইউরোপের প্রাচীনতম প্রাগৈতিহাসিক মানব বসতিগুলোর একটি থেকে পাওয়া গেছে। আদি মানব প্রজাতির এ দাঁতের বয়স ১৮ লাখ বছর!

জর্জিয়ার রাজধানী তিবিলিসি থেকে প্রায় একশ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে ওরোজমানি গ্রামের কাছে দাঁতটি পাওয়া যায়। সেখানে দমনিসির কাছে ১৯৯০-এর দশকের শেষের দিকে এবং ২০০০-এর দশকের শুরুতে মানুষের মাথার কিছু খুলি পাওয়া যায়। যেগুলো ১৮ লাখ বছর পুরোনো বলে ধারণা করা হয়। তাই একই স্থানে খুঁজে পাওয়া দাঁতটিও একই সময়ের বলে দাবি করেছেন বিজ্ঞানীরা।

সাম্প্রতিক এ আবিষ্কারটি হলো আফ্রিকার বাইরে বিশ্বের অন্য কোনো জায়গায় এ ধরনের প্রাচীনতম একটি আবিষ্কার, যা আদি মানব বিবর্তন এবং অভিবাসনের ধরন সম্পর্কে বিজ্ঞানীদের ধারণাকেও পরিবর্তন করে দিয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, সর্বশেষ এ আবিষ্কারটি আরও প্রমাণ করছে আফ্রিকা থেকে স্থানান্তরিত হওয়ার পরে পার্বত্য দক্ষিণ ককেশাস অঞ্চলটি ছিল প্রাচীনতম প্রাগৈতিহাসিক মানববসতিগুলোর একটি।

দ্য ন্যাশনাল রিসার্চ সেন্টার অব আর্কিওলজি অ্যান্ড প্রিহিস্টোরি অব জর্জিয়া স্থানীয় সময় বৃহস্পতিবার দাঁতটি আবিষ্কারের ঘোষণা দেয় বলে জানিয়েছে দ্য গালফ নিউজ

বৈজ্ঞানিক দলের প্রধান জিওর্জি বিডজিনাশভিলি বলেন, দাঁতটি দমনিসিতে পাওয়া প্রায় ১৮ লাখ বছরের পুরোনো দুটি জীবাশ্ম খুলিতে। খুলি দুটির নাম রাখা হয় জেজভা ও এমজিয়া।

প্রথম ওরোজমানিতে দাঁত খুঁজে পাওয়া ব্রিটিশ প্রত্নতত্ত্বের ছাত্র জ্যাক পিয়ার্ট বলেন, নতুন এ আবিষ্কার শুধু জর্জিয়ায় দাঁত খুঁজে পাওয়া সাইটটিই নয় বরং পুরো আদি প্রজাতির মানবের ইতিহাসের জন্যও গুরুত্বপূর্ণ।

বিশ্বে এর আগে  খুঁজে পাওয়া প্রাচীনতম হোমো জীবাশ্ম হলো আধুনিক ইথিওপিয়ায় আবিষ্কৃত একটি আংশিক চোয়াল, যার বয়স প্রায় ২৮ লাখ বছর।

বিজ্ঞানীরা বিশ্বাস করেন, আদি প্রজাতির মানুষ হলো হোমো ইরেক্টাস। যাদের শিকারী সংগ্রাহক প্রজাতি বলে ধরে নেওয়া হয়। তারা সম্ভবত প্রায় বিশ লাখ বছর আগে আফ্রিকা থেকে স্থানান্তরিত হতে শুরু করেছিল। প্রায় ২১ লাখ বছরের প্রাচীন সরঞ্জামগুলো আবিষ্কৃত হয়েছে আধুনিক চীনে। তবে জর্জিয়ার অঞ্চলগুলো আফ্রিকার বাইরে উদ্ধার হওয়া আদি প্রজাতির মানুষের প্রাচীনতম অবশেষের আবাসস্থল বলে ধারণা করেন বিজ্ঞানীরা।

প্রবা/এনএস/এমজে

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা