× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

২৫তম জন্মদিন পালন দুই মাথার জানুসের

প্রবা ডেস্ক

প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০২২ ১৭:৫২ পিএম

আপডেট : ০৪ নভেম্বর ২০২২ ১৮:২৩ পিএম

সম্প্রতি দুইমাথাযুক্ত কচ্ছপ জানুসের ২৫তম জন্মদিন পালন করা হয়

সম্প্রতি দুইমাথাযুক্ত কচ্ছপ জানুসের ২৫তম জন্মদিন পালন করা হয়

প্রকৃতি বড়ই বৈচিত্র্যময়। অনেক সময় তা আশ্চর্যজনকও বটে। এর মধ্যে প্রাণিজগতেই সবচেয়ে বেশি ঘটে অদ্ভুত ঘটনা। স্বাভাবিকভাবে প্রাণীদের মাথা একটা হলেও কিছু সময়ে এর ব্যতিক্রমও হয়। এটি নিয়ে চলে আলোচনা-গবেষণা। এমন ব্যতিক্রমী প্রাণী সাধারণত বেশিদিন বাঁচে না। তবে এরও আবার ব্যতিক্রম আছে।

তেমনি একটি ব্যতিক্রমী উদাহরণ হচ্ছে কচ্ছপ জানুস। এটি বিশ্বের সবচেয়ে বড় ও বয়স্ক দুইমাথার কচ্ছপ। বৈচিত্র্যময় এই কচ্ছপটির জন্ম ১৯৯৭ সালের ৩ সেপ্টেম্বর সুইজারল্যান্ডের জেনেভা ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়ামে। তখন থেকে এখন পর্যন্ত সেখানে তার বসবাস। 

রোমান দেবতা জানুসের নাম অনুসারে গ্রিক জাতের এই কচ্ছপটিকে জানুস নামকরণ করা হয়। দুইমাথাযুক্ত কচ্ছপদের ইতিহাসে এই প্রথম কোনো কচ্ছপ এত বছর অতিক্রম করছে। গত ৩ সেপ্টেম্বর এর ২৫তম জন্মদিন পালন করেছে সুইজারল্যান্ড। এর আগের দিন তার ২৫ বছর পূর্ণ হয়। 

দুইমাথাযুক্ত কচ্ছপ জানুস খাবার হিসেবে খায় সালাদ 

রয়টার্সের খবরে বলা হয়েছে, কচ্ছপটির দুটি মাথা, দুটি হৃৎপিণ্ড এবং আলাদা দুটি ফুসফুস রয়েছে। আরও আছে ভিন্ন দুটি ব্যক্তিত্ব বা সত্তা। তবে জানুস প্রকৃতিতে থাকলে এতদিন বাঁচত না। শিকারিদের এড়াতে সে তার দুটি মাথা খোলসের মধ্যে রেখে নড়াচড়া করতে পারে না।

নিউইয়র্ক পোস্টের প্রতিবেদনে বলা হয়, জেনেভা ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়ামে বর্তমানে জানুসকে পরিচর্যা করে অ্যাঞ্জেলিকা বোরগোইন ও একদল কর্মী।

রয়টার্স জানায়, কর্মীরা জানুসকে নিয়মিত জৈব সালাদ খাওয়ায়, ম্যাসাজ ও গোসল করায় এবং প্রতিদিন হাঁটানোর জন্য বাইরে নিয়ে যায়।

মিউজিয়ামের ওয়েবসাইটে বলা হয়, কর্মীরা এ সরীসৃপ জাতের প্রাণীর চোখ, ঘাড়, ব্রেস্টপ্লেট ও চলাফেরা নিয়মিত পরীক্ষা করে। এমনকি বিশেষভাবে তৈরি একটি স্কেটবোর্ডে চড়ানো হয়।

দুইমাথাযুক্ত কচ্ছপ জানুস খাবার হিসেবে খায় সালাদ 

বোরগোইন রয়টার্সকে বলেন, ‘আমি মনে করি আমরা যে তার প্রতি মনোযোগ দিই এবং ভক্তির কারণে সে আজও এখানে আছে।’ তবে জানুসের দুটি ব্যক্তিত্ব মাঝেমধ্যে দ্বন্দ্বের দিকে নিয়ে যেতে পারে।

তিনি আরও বলেন, ‘ডান মাথা বেশি কৌতূহলী এবং বেশি সক্রিয়। এটার অনেক শক্তিশালী সত্তা আছে। তবে বাম মাথা একটু নিষ্ক্রিয় এবং খেতে ভালোবাসে।’

বোরগোইন বিশ্বাস করেন, জানুস বিশ্বের প্রাচীনতম বাইসেফালিক (দুইমাথাযুক্ত) কচ্ছপ। এর ২৫তম জন্মদিন উপলক্ষে ওই মিউজিয়ামে বিশেষ পার্টি করা হয়েছে।

এ উপলক্ষে মিউজিয়ামে দর্শকদের জন্য জানুসের সঙ্গে সেলফি তোলা এবং অন্য কচ্ছপ সম্পর্কে আরও জানার সুযোগসহ বেশ কয়েকটি অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রবা/এইচকে/জেআেই

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা