× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

তিন চোখা বিড়াল

প্রবা ডেস্ক

প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০২২ ১৭:৫৬ পিএম

আপডেট : ০৯ সেপ্টেম্বর ২০২২ ১৮:১১ পিএম

তিন চোখের বিড়াল। ছবি: ভিডিও থেকে নেওয়া

তিন চোখের বিড়াল। ছবি: ভিডিও থেকে নেওয়া

ইন্টারনেট-দুনিয়া বড়ই অদ্ভুত। এতে প্রায় দেখা মেলে বিচিত্র সব জিনিসের। এই যেমন ব্যতিক্রমী একটি বিড়ানছানার কথা বলা যেতে পারে। সম্প্রতি এটি সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক আলোচিত হয়েছে।

একটি বিড়ানছানা তিনটি চোখ নিয়ে জম্মেছে। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ভিক্টরভিলে এই বিড়ালের সন্ধান মিলেছে। এর একটি ভিডিও আধেয় ও ভিডিও শেয়ারের প্ল্যাটফর্ম রেডিটে প্রকাশিত হয়েছে। 

এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, ওই সামাজিক যোগাযোগমাধ্যমে অ্যালথ নামে একজন এই বিড়ানছাড়ার ভিডিও শেয়ার করেন। এর ক্যাপশনে লিখেছেন, ‘তিন চোখের বিড়াল’। ওই ভিডিওতে দেখা যায় বিড়ালটির এক কোটরে দুই চোখ এবং অন্য কোটরে এক চোখ।

এই ভিডিও প্রকাশের পর নেটিজেনদের ব্যাপক মনোযোগ আকর্ষণ করে। এক ঘণ্টার মধ্যে প্রায় ১০ হাজার আপভোট পেয়েছে এবং ৫৬টি কমেন্ট পড়ে।

অনেকের হৃদয় ছুঁয়ে গেছে। কেউ কেউ ভালোবাসা প্রকাশ করেছেন। এক রেডিট ব্যবহারকারী লিখেছেন, ‘সে এক নির্বাচিত!’একজন লিখেছেন, ‘তার তৃতীয় চোখ কি কাজ করে? এতে কি রেটিনা আছে?’

বিষয়টি ব্যাখ্যা করা চেষ্টা করেছেন একজন পশুচিকিৎসক। তিনি বলেন, ‘প্রায় এমন এলোমেলো মিউটেশন হয়। এর বেশিরভাগই ঠিক হয়ে যায় বা এর কোষের সংখ্যাবৃ্দ্ধিরে আগেই তা নির্মূল হয়ে যায়। তবে যদি দুই-একটা স্থায়ী হয়, তাহলে তা অপ্রাসঙ্গিক; যা বেশিরভাগ ক্ষেত্রে ডিএনএর নন-কোডিংয়ের কারণে হয়।’

তিনি আরও বলেন, ‘এটা দেখতে বেদনাদায়ক হলেও আমি আশা করি অনুভবে বেদনাদায়ক নয়।’

এর আগে আগস্টে আরেক রেডিটর আকেরটি তিন চোখের স্বল্পায়ু বিড়ালছানার ছবি শেয়ার করেছিলেন। যা দেখতে ভয়ঙ্কর ছিল। এতে অনেকেই আহত হয়েছিলেন।

প্রবা/এইচকে

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা