× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অফিসে ধূমপানের বিরতি নেওয়ায় ১২ লাখ টাকা জরিমানা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ৩১ মার্চ ২০২৩ ১৩:৩৩ পিএম

আপডেট : ৩১ মার্চ ২০২৩ ১৩:৫৪ পিএম

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

কাজের সময় বিরতির প্রয়োজন হওয়া খুব স্বাভাবিক বিষয়। একটানা কাজ করতে গেলে একঘেয়েমি চলে আসে দ্রুত। আর কমে যায় কাজের পরিমাণ, গুণগত মানও। তবে ধূমপানের জন্য বিরতি নেয়াই কাল হলো এক কর্মীর জন্য। ১৪ বছরের অফিস জীবনে ৪ হাজার ৫০০ বার ধূমপানের জন্য বিরতি নিয়ে ১১ হাজার ডলার বা বাংলাদেশি ১১ লাখ ৭৯ হাজারেরও বেশি টাকা জরিমানা গুনতে হচ্ছে তাকে।

জাপানের একজন সরকারি কর্মচারীর সঙ্গে ঘটনাটি ঘটেছে। জাপানের ওসাকায় অফিসে কাজের ফাঁকে ধূমপান করতেন এক ব্যক্তি আর তার দুই সঙ্গী। আর সে ধূমপানের আসক্তি এমন পরিমাণে বেড়ে যায় যে ১৪ বছরে সাড়ে ৪ হাজার বার ধূমপান বিরতি নিতে হয়। আর সে খবর পৌঁছে যায় ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কানে।

এরপর তিনজনকে বেশ কয়েকবার সতর্ক করা হলেও তাতে খুব একটা আমল দেননি তারা। ধূমপানের কারণে যে বড় বিপত্তি ঘটতে পারে এমন ইঙ্গিতও দেয়া হয়েছিল। কিন্তু এসব স্বত্তেও লুকিয়ে ধূমপান চালিয়ে যান।

এদিকে বিশ্বের সবচেয়ে কঠোর ধূমপান আইন রয়েছে ওসাকায়। ২০০৮ সালের এ আইনে বলা হয়েছে,সরকারি অফিস ও পাবলিকে ধূমপান সম্পূর্ণভাবে নিষিদ্ধ। ২০১৯ সালে এসে সরকারি কর্মচারীদের কাজের সময় ধূমপান নিষিদ্ধ করা হয়।

এ আইনের আওতায় এনে ৬১ বছর বয়সী পরিচালক-স্তরের ওই কর্মচারীকে কর্তব্যে গাফিলতি ও নিষ্ঠার অভাব সংক্র্রান্ত অভিযোগ আনা হয়। এরই শাস্তিস্বরূপ তার বেতন থেকে এই মোটা অঙ্কের টাকা কেটে নেয়া হয়।

সরকারি অফিসটি জানিয়েছে, এই ব্যক্তি ৩৫৫ ঘণ্টা ১৯ মিনিট ধূমপান করেছেন।

সূত্র : এনডিটিভি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা