× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

৯৬০ বার চেষ্টায় ড্রাইভিং লাইসেন্স পেয়েছিলেন যিনি

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৯ মার্চ ২০২৩ ১৫:০৩ পিএম

আপডেট : ২৯ মার্চ ২০২৩ ১৫:২৪ পিএম

৫ বছর যাবৎ পরীক্ষা দিতে ১১ হাজার পাউন্ড বা প্রায় ১৫ লাখ টাকা খরচ করতে হয়েছে চা সা-সুনকে। ছবি: সংগৃহীত

৫ বছর যাবৎ পরীক্ষা দিতে ১১ হাজার পাউন্ড বা প্রায় ১৫ লাখ টাকা খরচ করতে হয়েছে চা সা-সুনকে। ছবি: সংগৃহীত

একবার না পারিলে দেখো শতবার- এ বাক্যের উপযুক্ত প্রমাণ দিয়েছেন এক নারী। তবে শতবার নয় ড্রাইভিং লাইসেন্স পেতে তিনি প্রায় হাজার বার অর্থাৎ ৯৬০ বার চেষ্টা করেছেন এবং সফলও হয়েছেন।

দক্ষিণ কোরিয়ার ওই নারীর ঘটনাটি ১৮ বছর আগের হলেও সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যম রেডিটে তা নতুন করে ভাইরাল হয়েছে। অনেকে তার প্রচেষ্টাকে দৃঢ়তার প্রতীক বলে মন্তব্য করেছেন।

ওই নারীর নাম  চা সা-সুন। সে দেশের নিয়মানুযায়ী, ড্রাইভিং লাইসেন্স পেতে শুরুতে লিখিত পরীক্ষা দিতে হয়, এরপর ব্যবহারিক। ঠিক ১৮ বছর আগে ২০০৫ সালের এপ্রিলে তিনি প্রথম লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করেন। এতে ব্যর্থ হন তিনি। এরপর টানা তিন বছর, প্রতি সপ্তাহে ৫দিন করে তিনি লিখিত পরীক্ষা দেন। অবশেষে  ৮৬০তম বারে গিয়ে তিনি লিখিত পরীক্ষা পাস করেন।

এর পরবর্তী ধাপ ছিল ব্যবহারিক পরীক্ষা। যা উত্তীর্ণ হওয়া ছিল আরও কঠিন। এবারে ব্যবহারিক পরীক্ষাসহ ড্রাইভিং লাইসেন্স পেতে চা সা-সুনকে মোট ৯৬০বার পরীক্ষা দিতে হয়। আর ২০১০ সালে এসে ৬৯ বছর বয়সে তিনি বহুল কাঙ্খিত লাইসেন্স হাতে পান তিনি।

তবে শুধু পরীক্ষা দিতে হয়েছে তা নয়। ৫ বছর যাবৎ পরীক্ষা দিতে ১১ হাজার পাউন্ড বা প্রায় ১৫ লাখ টাকা খরচ করতে হয়েছে তাকে।

চা সা-সুনের দৃঢ়তার গল্প তাকে জাতীয় তারকার খ্যাতি এনে দেয়। এমনকি দক্ষিণ কোরিয়ার গাড়ি নির্মাতা কোম্পানি হুন্ডাই তাকে একটি নতুন গাড়িও উপহার দেয়।

সূত্র: এনডিটিভি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা