× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সারা জীবন রক্তদান করে বিশ্বরেকর্ড

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৮ মার্চ ২০২৩ ১৪:৩৪ পিএম

আপডেট : ২৯ মার্চ ২০২৩ ১৭:৫৯ পিএম

রক্ত দিচ্ছেন জোসেফাইন মিচালুকে। ছবি : সংগৃহীত

রক্ত দিচ্ছেন জোসেফাইন মিচালুকে। ছবি : সংগৃহীত

একজন ব্যক্তি অন্য ব্যক্তিকে দিতে পারেন এমন সবচেয়ে মূল্যবান উপহার হলো রক্ত। বিশ্বজুড়ে প্রতিদিন অসংখ্য মানুষের রক্তের চাহিদা থাকলেও তা পূরণ হয় খুব কম। রক্তের অভাবে শেষ হয়ে যায় অনেকের প্রাণ। তবে জোসেফাইন মিচালুকের মতো মানুষ থাকলে রক্তের অভাবে জীবন নিয়ে সংশয় হতো না কারোর।

৮০ বছর বয়সি এই নারী এখনও নিয়মিত রক্তদান করে যাচ্ছেন। সারা জীবনে তিনি ২০৩ ইউনিট অর্থাৎ ৯৬ লিটার রক্ত দান করেছেন। শুধু তাই নয়, সবচেয়ে বেশিবার রক্তদানকারী নারী হিসেবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড নিজের দখলে নিয়েছেন যুক্তরাষ্ট্রের এই নাগরিক।

জোসেফাইন ১৯৬৫ সাল থেকে নিয়মিত রক্তদান করতে শুরু করেন। তখন তার বয়স ছিল ২২ বছর। প্রায় ৬ দশক ধরে তিনি রক্তদান করছেন। অগণিত মানুষ তার রক্তের কারণে জীবন পেয়েছেন।

নিজের বোনের কথায় উদ্বুব্ধ হয়ে রক্তদান করা শুরু করেন জোসেফাইন। এরপর আর থামেননি।

জোসেফাইন মিচালুক বলেন, ‘আমার কাছে মনে হয় রক্ত দেওয়ার মতো সামর্থ্য আমার মধ্যে আছে। আমি চাইলেই আমার কাছে থাকা রক্ত যাদের প্রয়োজন, তাদের দিয়ে সহায়তা করতে পারি।’

রক্তদানের বিষয়ে পুরো বিশ্বের মানুষকে উৎসাহিত করতে চান তিনি। জোসেফাইন তাই বলেছেন, আমি কখনও এটা নিয়ে বিশ্বরেকর্ড করব বলে ভাবিনি। আমি রেকর্ড করার জন্য রক্তদান করিনি। মানুষের প্রাণ বাঁচাতেই আমি রক্ত দিই এবং ভবিষ্যতেও করে যাব।’

জোসেফাইনের রক্তের গ্রুপ ও পজেটিভ। আমেরিকার রেড ক্রসের তথ্যমতে, যুক্তরাষ্ট্রের জনসংখ্যার ৩৭ শতাংশের রক্তের গ্রুপ ও পজেটিভ।

এর আগে সবচেয়ে বেশিবার রক্তদান করা নারীর রেকর্ডটি ভারতের মধুরা অশোক কুমারের দখলে ছিল। যিনি তার জীবনে ১১৭ ইউনিট রক্তদান করেন।

সূত্র : এনডিটিভি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা