× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বিশ্বের বৃহত্তম ব্যাঙের সন্ধান অস্ট্রেলিয়ায়

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২২ জানুয়ারি ২০২৩ ১৭:৩৫ পিএম

আপডেট : ২২ জানুয়ারি ২০২৩ ২২:৩৬ পিএম

বিশ্বের সবচেয়ে বড় টোডজিলা। ছবি : সংগৃহীত

বিশ্বের সবচেয়ে বড় টোডজিলা। ছবি : সংগৃহীত

অস্ট্রেলিয়ার বনকর্মীরা সম্প্রতি ২ দশমিক ৭ কেজি ওজনের একটি ব্যাঙ খুঁজে পেয়েছেন। দানবাকৃতির ব্যাঙটি টোডজিলা নামে পরিচিত। ইতঃপূর্বে ২ দশমিক ৬৫ কেজি ওজনের টোডজিলার কথা জানা ছিল, যা বৃহত্তম টোডজিলা হিসেবে  গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে স্থান করে নিয়েছিল। নতুন টোডজিলা সেই রেকর্ড ভেঙে দিয়েছে।

অস্ট্রেলিয়ার একটি  উপকূলীয় পার্কের জঙ্গলে বনকর্মীরা ১২ জানুয়ারি ওই টোডজিলাকে দেখতে পান। এরপর তারা আক্রমণাত্মক প্রাণীটাকে হত্যা করেন। টোডজিলা নামের ব্যাঙটি মানুষের হাতের মতো লম্বা। গায়ের রং বাদামি।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, রাজ্য সরকার জানিয়েছে, কুইন্সল্যান্ডের কনওয়ে ন্যাশনাল পার্কে গাড়ি চালানোর সময়  বনকর্মীদের একটি ট্র্যাক থেকে সাপ ছিটকে যায়। সাপটির সন্ধানে তারা খোঁজাখুঁজি শুরু করেন। এ সময় টোডজিলাটি তাদের নজরে পড়ে। 

বনকর্মী কাইলি গ্রে উভচর প্রাণীটি পাওয়ার বর্ণনা দিতে গিয়ে বলেন, ‘আমি নিচে নেমে টোডজিলাটিকে ধরলাম এবং বিশ্বাস করতে পারছিলাম না যে এটি এতটা বড় এবং ভারী হবে।’ 

এই টোডজিলাগুলো সাধারণত মুখে একসঙ্গে ধারণ করতে পারে এ রকম প্রাণী খায়। এদের খাবারের মধ্যে বিভিন্ন পোকামাকড়, সরীসৃপ ও ছোট স্তন্যপায়ী প্রাণী অন্যতম। 

কুইন্সল্যান্ড ডিপার্টমেন্ট অব এনভায়রনমেন্ট অ্যান্ড সায়েন্স এক বিবৃতিতে জানায়, ২ দশমিক ৭ কেজির টোডজিলাটি একটি নবজাতক মানব-শিশুর ওজনের প্রায় সমান। এটি কোনো টোডের সম্ভবত রেকর্ড  ওজন। এটি কুইন্সল্যান্ড যাদুঘরে রাখা হবে।

বয়স না জানলেও এটি একটি স্ত্রী টোড বলে নিশ্চিত করেছেন বনকর্মীরা। উভচর প্রাণীটি সাধারণত ১৫ বছর পর্যন্ত বাঁচে। 

টোড এক মৌসুমে প্রায় ৩০ হাজার ডিম দিতে পারে। এটি একটি বিষাক্ত প্রাণী। তাই স্থানীয় শিকারিরা এটিকে দেখলেই হত্যা করে। ফলে প্রাণীটি বিলুপ্তির মুখে রয়েছে। 

সূত্র : রয়টার্স। 
শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা