× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কখনও হাসপাতালে যাননি বিশ্বের প্রবীণতম ব্যক্তি

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৯ জানুয়ারি ২০২৩ ১৪:৩০ পিএম

আপডেট : ১৯ জানুয়ারি ২০২৩ ১৫:৫৩ পিএম

বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি মারিয়া ব্রানিয়াস মোরেরা।

বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি মারিয়া ব্রানিয়াস মোরেরা।

যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণকারী এক স্প্যানিশ নারী মারিয়া ব্রানিয়াস মোরেরা বিশ্বের সবচেয়ে বয়স্ক জীবিত ব্যক্তি হয়ে উঠেছেন। তার বয়স ১১৫ বছর। গত বুধবার (১৮ জানুয়ারি) গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের একজন পরামর্শক এই খবর জানিয়েছেন।

রবার্ট ডি ইয়ং নামের ওই পরামর্শক বলেন, ১১৮ বছর বয়সি ফরাসি সন্ন্যাসী লুসিল র‌্যান্ডনের গত মঙ্গলবার (১৭ জানুয়ারি) মৃত্যুর পর মারিয়া ব্রানিয়াস মোরেরা এই খেতাব জিতেছেন।

জেরন্টোলজি রিসার্চ গ্রুপের সুপারসেন্টেনারিয়ান রিসার্চ ডাটাবেসের ডিরেক্টর ইয়াং আরও বলেন, ‘গিনেস ওয়ার্ল্ড  রেকর্ডসকে অবশ্যই আনুষ্ঠানিক সিদ্ধান্ত নিতে প্রমাণাদি পরীক্ষা এবং মোরেরার পরিবারের সদস্যদের সাক্ষাৎকার নেবে।’ এএফপি’কে পাঠানো একটি ইমেলে তিনি লিখেছেন, ‘আমরা জানি কী হতে পারে, তবে এই মুহূর্তে তা নিশ্চিত করা যাচ্ছে না।’

বানিয়াস মোরেরা ১৯১৮ সালের স্পেনের গৃহযুদ্ধের মধ্য দিয়ে জীবনযাপন করেছেন। উত্তর-পূর্ব স্পেনের ওলোট শহরের সান্তা মারিয়া দেল তুরা নার্সিং হোমে ব্রানিয়াস মোরেরা গত দুই দশক ধরে আছেন। 

সান্তা মারিয়া দেল তুরা নার্সিং হোম জানিয়েছে ‘এটি খুব বিশেষ ঘটনা।’ তারা এই উপলক্ষে ঘরোয়াভাবে ‘ছোট পরিসরে উৎসব উদযাপন’ করবে। এক বিবৃতিতে তারা জানিয়েছে, ‘তার শারীরিক  অবস্থা স্থিতিশীল রয়েছে।’  বানিয়াস মোরেরার কনিষ্ঠ কন্যা, ৭৮ বছর বয়সি রোসা মোরেট তার মায়ের দীর্ঘায়ুকে ‘জেনেটিক্স’ কারণ বলে জানিয়েছেন। 

গত বুধবার স্থানীয় কাতালান টেলিভিশনকে মোরেট বলেন, ‘তিনি কখনও হাসপাতালে যাননি। তার কোনো হাড় ভাঙেনি, তিনি ভালো আছেন, তার কোথাও কোনো ব্যথা নেই।’

বানিয়াস মোরেরার পরিবার মেক্সিকো থেকে যুক্তরাষ্ট্রে চলে আসার পরপরই ১৯০৭ সালের ৪ মার্চ সান ফ্রান্সিসকোতে জন্মগ্রহণ করেন তিনি। তার পরিবার ১৯১০ সালে নিউ অরলিন্সে চলে আসে। যেখানে তার বাবা ‘মারকিউরিও’ নামে স্প্যানিশ ভাষায় একটি ম্যাগাজিন প্রকাশ করেন।

প্রথম বিশ্বযুদ্ধ চলাকালে সমগ্র পরিবার ১৯১৫ সালে তাদের জন্মস্থান স্পেনে ফিরে যাওয়ার সিদ্ধান্ত নেয়। ১৯৩১ সালে স্পেনের গৃহযুদ্ধ (১৯৩৬-৩৯) শুরু হওয়ার পাঁচ বছর আগে তিনি একজন ডাক্তারকে বিয়ে করেছিলেন। এই দম্পতি চার দশক ধরে একসঙ্গে বসবাস করেছিলেন। তাদের তিন সন্তান রয়েছে। 

বার্সেলোনাভিত্তিক দৈনিক পত্রিকা ‘লা ভ্যানগার্ডিয়ার’ সঙ্গে ২০১৯ সালের একটি সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, ‘আমি অসাধারণ কিছু করিনি, আমি শুধুমাত্র বেঁচে থেকেছি।’

সূত্র : টিআরটি ওয়ার্ল্ড

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা