× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পরিযায়ী পাখি টানা উড়ল ৮ হাজার মাইল, নাম উঠল গিনেজ বুকে

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৭ জানুয়ারি ২০২৩ ১৫:৪৬ পিএম

আপডেট : ০৭ জানুয়ারি ২০২৩ ২০:৩২ পিএম

রেকর্ড গড়া বার-টেইলড গডউইট পাখি। ছবি : সংগৃহীত

রেকর্ড গড়া বার-টেইলড গডউইট পাখি। ছবি : সংগৃহীত

শীতের সময় ঠান্ডা দেশগুলো থেকে তুলনামূলক উষ্ণ স্থানে চলে যায় পাখিরা। প্রকৃতির এ স্বাভাবিক নিয়ম মেনে দূরদূরান্ত থেকে পাড়ি দেয় তারা। নির্দিষ্ট একটা জায়গায় গিয়েই তারা আশ্রয় নেয়। এবার আলাস্কা থেকে অস্ট্রেলিয়া পর্যন্ত একটানা ৮ হাজার ৪৩৫ মাইল পাড়ি দিয়ে বিশ্বরেকর্ডের খেতাব পেয়েছে এক পরিযায়ী পাখি।

রেকর্ড গড়া ওই পাখির নাম বার-টেইলড গডউইট। এর বৈজ্ঞানিক নাম লিমোসা ল্যাপোনিকা। এর ট্যাগ নাম্বার ২৩৪৬৮৪। সূত্র: এনডিটিভি।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের তথ্য মতে, খাবার বা বিশ্রামের জন্য কোনো ধরনের বিরতি না দিয়ে আলাস্কা থেকে অস্ট্রেলিয়ার তাসমানিয়া রাজ্য পর্যন্ত একটানা উড়েছে পাখিটি। এ সময় ৮ হাজার ৪৩৫ মাইল বা ১৩ হাজার ৫৬০ কিলোমিটার পথ পাড়ি দেয় বার-টেইলড গডউইট। যা পৃথিবীর পরিধির প্রায় এক তৃতীয়াংশের সমান।

পাখিটির পিঠের নিচের দিকে একটি ৫জি স্যাটেলাইট ট্যাগ লাগানো ছিল। যার মাধ্যমে পাখিটির যাত্রাপথের হিসেব রাখা হয়। সে তথ্য অনুযায়ী, পাখিটি যাত্রা শুরু করে গত বছরের ১৩ অক্টোবর। ১১ দিন ১ ঘণ্টা পর সে যাত্রা শেষ হয় অস্ট্রেলিয়ার তাজমানিয়ায়। এভাবে একটানা ওড়ার কারণে পাখিটি অর্ধেক বা তারও বেশি ওজন খুঁইয়েছে বলে ধারণা করা হচ্ছে। 

এর আগে গত বছরেই ২১৭ মাইল উড়ে বিশ্বরেকর্ড গড়েছিল আরেকটি গডউইট পাখি। যে রেকর্ড এবার হাজার মাইল উড়ে ভেঙে দিল আরেকটি বার-টেইলড গডইট।

সাধারণত গডউইট পাখিরা শীতের সময় স্থান পরিবর্তন করতে নিউজিল্যান্ডে পাড়ি দিয়ে থাকে। কিন্তু এই পাখি ৯০ ডিগ্রি ঘুরে বদলে ফেলে তার যাত্রাপথ। যার শেষ হয় অস্ট্রেলিয়ার তাজমানিয়ায়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা