× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সবচেয়ে বয়স্ক কচ্ছপ কততম জন্মদিন উদযাপন করছে, জানেন কি?

প্রবা ডেস্ক

প্রকাশ : ০৩ ডিসেম্বর ২০২২ ১০:১৩ এএম

আপডেট : ০৩ ডিসেম্বর ২০২২ ১৩:৪০ পিএম

সবচেয়ে বয়স্ক কচ্ছপ জোনাথন। ছবি : সংগৃহীত

সবচেয়ে বয়স্ক কচ্ছপ জোনাথন। ছবি : সংগৃহীত

জন্ম তার ১৮৩২ সালে। প্রায় ডাবল সেঞ্চুরির পথে। এখনও সঙ্গিনীদের নিয়ে বহাল তবিয়তে আছে সে। নাম তার জোনাথন, বিশ্বের সবচেয়ে বয়স্ক কচ্ছপের কথা বলছি। বর্তমানে সে সেন্ট হেলেনা দ্বীপে ১৯১তম জন্মদিন উদযাপন করছে।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে বিশ্বের সবচেয়ে বয়স্ক জীবন্ত ভূমিপ্রাণীর খেতাব আগেই পেয়েছে জোনাথন দ্য স্যেচেলেস।

পরাজিত ফরাসি সম্রাট নেপোলিয়নের মৃত্যুর কিছুদিন পর জন্মেছিল জোনাথন। ১৮২১ সালে তিনি নির্বাসিত অবস্থায় দূরবর্তী দক্ষিণ আটলান্টিকের সেন্ট হেলেনা দ্বীপে মারা যান। সেই দ্বীপেই দীর্ঘদিন ধরে বসবাস করছে জোনাথন।

ভারত মহাসাগরের ছোট্ট দ্বীপ স্যেচেলেসে জন্ম জোনাথনের। জন্মের প্রায় ৫০ বছর পর সেন্ট হেলেনা দ্বীপে বয়স্ক প্রাণীটির আগমন। দক্ষিণ আটলান্টিকের এই দ্বীপে ১৮৮২ সাল থেকে সে বসবাস করে আসছে। এ দ্বীপ তখন ছিল ব্রিটিশের উপনিবেশ। সেখানকার গভর্নরকে উপহারস্বরূপ দেওয়া হয়েছিল জোনাথনকে।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, জোনাথন বর্তমানে সেন্ট হেলেনার গভর্নরের সরকারি বাসভবনের প্ল্যান্টেশন হাউসে আরামদায়ক অবসর জীবনযাপন করছে; যেখানে তার জন্মদিনটি বিশেষ স্ট্যাম্প জারিসহ সপ্তাহান্তে অনুষ্ঠানের মাধ্যমে পালন করা হচ্ছে। রবিবার তার প্রিয় খাবারগুলো দিয়ে তৈরি ‘জন্মদিনের কেক’ উদযাপনের মাধ্যমে আনুষ্ঠানিকতা শেষ হবে।

বিশেষ করে সবচেয়ে বয়স্ক এই কচ্ছপটির প্রিয় খাবার হচ্ছে গাজর, লেটুস, শসা, আপেল ও নাশপাতি। পশুচিকিৎসক জো হলিন্সের কণ্ঠ শুনে সাড়া দেয় সে। পশুচিকিৎসক তাকে নিয়মিত খাবার দেন।

সেন্ট হেলেনা কর্তৃপক্ষ বলছে, এখন বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ঘ্রাণশক্তি ও দৃষ্টিশক্তি হারাচ্ছে কচ্ছপটি। তবে এখনও সে সঙ্গ পছন্দ করে। ডেভিড, এমা ও ফ্রেড নামে তার তিন সঙ্গিনী রয়েছে। তার প্রিয় এমার বয়স ৫০ বছরের কম।

২০১৭ সালে এক সাক্ষাৎকারে তৎকালীন গভর্নর লিসা ফিলিপস বলেছিলেন, ‘জোনাথন সঙ্গিনীদের সঙ্গ বেশ উপভোগ করেন। বিশেষ করে এমার সঙ্গে তার প্যাডকের কথা শুনেছি।’

চলতি বছরের শুরুতে জোনাথনকে বিশ্বের সবচেয়ে বয়স্ক জীবন্ত ভূমিপ্রাণী হিসেবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস খেতাব দেওয়া হয় এবং এ মাসে সবচেয়ে বয়স্ক কচ্ছপ হিসেবে রেকর্ড করা হয়েছে।

এর আগে সবচেয়ে বেশি বয়সি কচ্ছপটির নাম ছিল ‘তুই মালিলা’। ১৯৬৫ সালে ১৮৮ বছর বয়সে এটি মারা যায়।

জোনাথনের তত্ত্বাবধায়ক পশুচিকিৎসক জো হলিন্স বলেন, ‘আপনি যদি মনে করেন যে জোনাথন ১৮৩২ সালে জর্জিয়ান যুগে জন্মেছে, শুভত্ব। এ সময় পৃথিবী অনেক বদলে গেছে।’

‘এ সময়ের মধ্যে বিশ্বযুদ্ধ, ব্রিটিশ সাম্রাজ্যের উত্থান-পতন, বহু গভর্নর, রাজা ও রানী অতীত হয়েছে; তা সত্ত্বেও জোনাথন অসাধারণ আছে, নিজেকে উপভোগ করছে।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা