× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

গরমে যেমন মেকআপ

সুবর্ণা মেহ্‌জাবীন স্বর্ণা

প্রকাশ : ০৭ মে ২০২৪ ১৫:০০ পিএম

আপডেট : ০৭ মে ২০২৪ ১৫:০৩ পিএম

গরমে যেমন মেকআপ

গরমে মেকআপের ক্ষেত্রে যত মিনিমাল থাকা যায় ততই ভালো। তাই বলে কোনো অনুষ্ঠান বা পার্টি থাকলে সাজবেন না, তা তো হয় না। কেমন হবে এ গ্রীষ্মের মেকআপ প্যালেট, দেখে নিন-

মেকআপপ্রেমীদের কাছে কীই বা গরম, কীই বা শীত! তবে এ গরমে চড়া মেকআপ মানেই কিন্তু ঘামে গলে যাওয়ার ভয়। কারণ বাতাসে আর্দ্রতা বেশি। কাজেই মেকআপ হতে হবে সামার ফ্রেন্ডলি, ম্যাট ও মিনিমাল।

ময়েশ্চারাইজার ও সানস্ক্রিন

গরমে বাইরে বেরোনোর আগে ভালো করে মুখ ধুয়ে নিন। টোনার লাগান। তারপর টিন্টেড ময়েশ্চারাইজার অ্যাপ্লাই করুন। আর শেষে লাগান সানস্ক্রিন। এ টিন্টেড ময়েশ্চারাইজারই কাজ করবে ফাউন্ডেশনের বিকল্প হিসেবে। ত্বকে আনইভেন টোন থাকলে এভাবে মিটবে সমস্যা। ত্বক দেখাবে উজ্জ্বল।

প্রাইমারের প্রাধান্য

মুখের রোমকূপ থেকে যেহেতু গরমে অনেক বেশি সেবাম নিঃসৃত হয়, তাই মেকআপ করার আগে প্রাইমার লাগাতে হবে অবশ্যই। এতে সেবামের ফলে হওয়া তৈলাক্তভাব এড়ানো যায়।

একই শেডে প্রাধান্য দিন

একটাই নিউট্রাল শেড ব্যবহার করুন গাল, ঠোঁট, চোখের পাতায়। গরমের দিনে এ রকম মনোক্রোম্যাটিক লুক একেবারে যথাযথ। ব্লাশের ক্ষেত্রে একটু ভিন্ন রঙ ব্যবহার করতেই পারেন। তবে পাউডার ব্লাশন ব্যবহার না করাই ভালো। এতে মেকআপ কেকি হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। তাই ক্রিমি ব্লাশন ব্যবহার করুন। যদি আপনার কাছে ব্লাশন না থাকে, তাহলে লিপস্টিক ব্যবহার করতে পারেন ব্লাশন হিসেবে। লিপস্টিকটিও হতে হবে ক্রিম বেসডই। হাতে সামান্য লিপস্টিক নিয়ে চিকবোনে লাগিয়ে ব্লেন্ড করে নিন।

কমপ্যাক্ট হোক বা ফাউন্ডেশন, বেস হতে হবে ম্যাট। হাইলাইট করা যেতে পারে চোখ। ম্যাট আই শ্যাডো ব্যবহার করে করতে পারেন স্মোকিই লুক। কাজল ও মাসকারা দিয়ে আরও ড্রামাটিক করে তুলতে পারেন আপনার চোখ। তবে দুই-ই যেন অবশ্যই ওয়াটারপ্রুফ হয়। শিমার, শাইনের ব্যাপারটা এ গরমের দিনে একটু এড়িয়ে চলতে হবে। তার বদলে মেকআপ প্যালেটে রাখুন ম্যাট সিঙ্গল মনোক্রোম কালার। চাইলে অন্য রঙও ব্যবহার করতে পারেন। খেয়াল রাখবেন সেই রঙ যেন ডার্ক পিঙ্ক বা লাইল্যাকের মতো খুব চড়া না হয়। ব্যবহার করতে পারেন রাস্ট ব্রাউন, পিচ অরেঞ্জ রঙের আই শ্যাডো। ব্লাশনের জন্য বাছতে পারেন পিচ রঙ। যেহেতু চোখ হাইলাইট করছেন, তাই লিপস্টিক হবে মিনিমাল। গ্লসি লিকুইড লিপস্টিকের বদলে ব্যবহার করুন ম্যাট নুড লিপস্টিক।
আফরোজা পারভীন
রূপবিশেষজ্ঞ, রেড বিউটি সেলুন

পাউডার দিয়ে সেট করুন

মেকআপ যা-ই করুন, লং লাস্টিং করতে পাউডার দিয়ে সেট করতে ভুলবেন না। ফাউন্ডেশন ও কনসিলার দেওয়ার পর ব্যবহার করুন লুজ পাউডার।

চোখ ও ঠোঁটের মেকআপ

ব্রাউন বা আইলিডের বেস রঙের কাছাকাছি শ্যাডো দিয়ে আইলিড ভরে নিন। ডার্ক ব্রাউন কাজল ও শ্যাডো দিয়ে খুব সরু করে উইংগড লাইনার আঁকতে পারেন। এরপর চোখের পাতায় মাসকারা লাগান। ঠোঁটে কোনো হালকা রঙের লিপস্টিক বা ন্যুড লিপকালারই যথেষ্ট।

শিমার নয়

গরমে শিমারি মেকআপ এড়িয়ে চলুন। বরং ন্যাচারাল ও নিউট্রাল লুক পেতে ব্যবহার করুন ব্রনজার। মুখের উঁচু অংশগুলো অর্থাৎ কপাল, চিকবোনে লাগাতে পারেন ব্রনজার। আর ব্রনজার ট্যানড্‌ লুক এখন বেশ ট্রেন্ডিও। যেকোনো ধরনের ত্বকেই এটি দেখতে ভালো লাগে।

মেকআপ হবে ওয়াটারপ্রুফ

কাজল, মাসকারাসহ মেকআপ কিট হিসেবে যা কিছু ব্যবহার করছেন, সেগুলো ওয়াটারপ্রুফ হওয়া যে বাঞ্ছনীয়, তা নতুন করে বলার অপেক্ষা রাখে না। না হলে ঘামে গলে সব পরিশ্রমই মাটি! কাজেই মেকআপ কিট কেনার সময়ই ওয়াটারপ্রুফ কেনার কথা মাথায় রাখুন।

যা রাখবেন মেকআপ পাউচে

মেকআপ পাউচে অবশ্যই রাখুন ব্লটিং পেপার ও কমপ্যাক্ট, যাতে চটজলদি টাচআপ করে নিতে পারেন। রাখুন ম্যাট ও নিউড শেডের লিপস্টিক। সঙ্গে অবশ্যই রাখতে হবে ওয়াটারপ্রুফ কাজল আর ব্লাশন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা