× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বাংলাদেশের গণিতকন্যার ব্রোঞ্জ জয়

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৫ মে ২০২৪ ১৩:৪০ পিএম

আয়োজনে একটি ব্রোঞ্জপদক ও তিনটি সম্মানজনক স্বীকৃতি অর্জন করেছে বাংলাদেশ গণিত দল। প্রবা ফটো

আয়োজনে একটি ব্রোঞ্জপদক ও তিনটি সম্মানজনক স্বীকৃতি অর্জন করেছে বাংলাদেশ গণিত দল। প্রবা ফটো

ইউরোপিয়ান গার্লস ম্যাথম্যাটিকাল অলিম্পিয়াড-২০২৪-এ বাংলাদেশের শিক্ষার্থীরা ব্রোঞ্জ ও সম্মানজনক স্বীকৃতি অর্জন করেছেন। চতুর্থবারের মতো এ আয়োজনে অংশগ্রহণ করে আবারও নিজেদের প্রতিভার স্বাক্ষর রেখেছেন বাংলাদেশের মেয়েরা। এবারের আয়োজনে একটি ব্রোঞ্জপদক ও তিনটি সম্মানজনক স্বীকৃতি অর্জন করেছে চার সদস্যের বাংলাদেশ গণিত দল।

১১-১৭ এপ্রিল জর্জিয়ার স্কালতুবো শহরে অনুষ্ঠিত হয় ইউরোপিয়ান গার্লস ম্যাথম্যাটিকাল অলিম্পিয়াডের ১৩তম আসর। স্কুল-কলেজ পড়ুয়া মেয়েদের নিয়ে আয়োজিত আন্তর্জাতিক প্রতিযোগিতাগুলোর মধ্যে ইউরোপিয়ান গার্লস ম্যাথম্যাটিকাল অলিম্পিয়াডই সবচেয়ে বৃহৎ ও মর্যাদাপূর্ণ আয়োজন। এ বছর এ প্রতিযোগিতার ১৩তম আসরে অংশ নেয় ৫৫ দেশের ২১২ জন।

আয়োজনে একটি ব্রোঞ্জপদক অর্জন করেছেন ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের নুজহাত আহমেদ দিশা। এ ছাড়া মনামি জামান (ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ), আফসানা আকতার (হলি ক্রস কলেজ) ও সানিভা রাকিব সোহা (মিরপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ) ‘সম্মানজনক স্বীকৃতি’ অর্জন করে বাংলাদেশের মেয়েদের গণিতের দক্ষতা বিশ্বদরবারে পুনরায় তুলে ধরেছেন।

শুরুতে ভিসা জটিলতার সম্মুখীন হওয়ার পরেও দলের সবার সংকল্প ও অধ্যবসায়, একই সঙ্গে দলের কোচ ড. মাহবুব মজুমদার এবং গণিতকন্যা বাংলাদেশ গার্লস ম্যাথম্যাটিকস ফাউন্ডেশনের চেয়ারপারসন সাদিয়া হামিদ কাজীর প্রচেষ্টায় দলটির অংশগ্রহণ ও সাফল্য নিশ্চিত হয়।

সাদিয়া হামিদ কাজী দলটির সাফল্যে বলেছেন, ‘বাংলাদেশের মেয়েরা যে অসামান্য সাফল্য অর্জন করেছে, তা আমাদের সবার জন্য অত্যন্ত গর্বের ও অনুপ্রেরণার। এ সাফল্য দেখিয়ে দিয়েছেÑদৃঢ়সংকল্প ও নিরন্তর প্রচেষ্টা দ্বারা আমরা যে কোনো বাধা অতিক্রম করতে পারি।’

এ বছরের আয়োজনে বাংলাদেশ দলের অংশগ্রহণ নিশ্চিত করতে বড় ভূমিকা রেখেছে পররাষ্ট্র মন্ত্রণালয়, আবদুল মোনেম লিমিটেড (এএমএল) ও রোজলিমন ক্রেডিট রিপোর্টস অ্যান্ড কালেকশন্স লিমিটেডের উদার পৃষ্ঠপোষকতা।

গণিতকন্যাদের সাফল্যে আনন্দ প্রকাশ করেন গণিতকন্যা বাংলাদেশ গার্লস ম্যাথম্যাটিকস ফাউন্ডেশনের সদস্য প্রফেসর ইয়াসমীন হক ও প্রফেসর মুহম্মদ জাফর ইকবাল। প্রফেসর মুহম্মদ জাফর ইকবাল বলেন, ‘আমাদের মেয়েরা দেশের পতাকা আন্তর্জাতিক মঞ্চে তুলে ধরছে, এটি আমাদের জন্য অনেক গর্বের ও আনন্দের।’

ইজিএমওতে বাংলাদেশ দলনেতার দায়িত্ব পালন করেন অতনু রায়চৌধুরী ও উপদলনেতা ঈপ্সিতা বহ্নি উপমা।

গণিতকন্যাদের এমন সাফল্যে উপদলনেতা ঈপ্সিতা বহ্নি উপমা বলেন, ‘আমাদের মেয়েদের সাফল্যে আমি অনেক খুশি। বিশেষ করে এবারের প্রশ্নের ধরন গত কয়েক বছরের থেকে ভিন্ন ছিল। আমাদের শিক্ষার্থীরা নম্বর থিওরি, অ্যালজেবরা বিষয়ে উন্নতি করেছে। ইভেন্টজুড়ে তাদের অংশগ্রহণ ছিল প্রাণখোলা ও আনন্দময়। এটিই আমার কাছে সবচেয়ে বড় অর্জন।’

প্রসঙ্গত, ২০২৩ সালের সেপ্টেম্বরে আয়োজিত প্রথম জাতীয় গণিতকন্যা অলিম্পিয়াডের মাধ্যমে শুরু হয় এবারের ইজিএমওতে অংশগ্রহণকারী দল বাছাইয়ের প্রক্রিয়া। অলিম্পিয়াডের বিজয়ীদের মধ্যে কয়েক ধাপে ট্রেনিং ও পরীক্ষার মাধ্যমে চার সদস্যের দল বাছাই সম্পন্ন হয়।

ভবিষ্যতে গণিতের প্রতি মেয়েদের দক্ষতা আরও সমৃদ্ধ করার প্রতি বাংলাদেশ গার্লস ম্যাথম্যাটিকস ফাউন্ডেশন দৃঢ় অঙ্গীকারবদ্ধ। ইজিএমওতে এ সাফল্যের ওপর ভিত্তি করে ভবিষ্যৎ প্রজন্মকে অনুপ্রাণিত করার লক্ষ্যে প্রতিনিয়ত কাজ করে যাওয়ার পথে সবার সহযোগিতা অব্যাহত থাকবে বলে আশা করছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা