× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

প্রচ্ছদ

আরামের পোশাক

নীরা ইসলাম

প্রকাশ : ৩০ এপ্রিল ২০২৪ ১৯:২৯ পিএম

মডেল : রিদিকা রিদি; পোশাক : ফড়িং; মেকআপ : জারা’স বিউটি লাউঞ্জ; ছবি : ফারহান ফয়সাল

মডেল : রিদিকা রিদি; পোশাক : ফড়িং; মেকআপ : জারা’স বিউটি লাউঞ্জ; ছবি : ফারহান ফয়সাল

বৈশাখের সূর্যের তাপে পুড়ছে জনজীবন। তীব্র গরমে নাজেহাল সবাই। এ গরমে পোশাক হওয়া চাই আরামের, সেই সঙ্গে হতে হবে আধুনিক। আরামদায়ক কাপড়ের সঙ্গে কাটছাঁটেও থাকতে হবে নতুনত্বের ছাপ। এ তীব্র গরমে কেমন হবে পোশাক এবং পোশাকের রঙ এসব নিয়ে আজকের প্রচ্ছদ-

বৈশাখের সূর্যের তাপে পুড়ছে জনজীবন। তীব্র গরমে নাজেহাল সবাই। প্রতিকূল এ আবহাওয়ায়ও থেমে নেই দৈনন্দিন কর্মব্যস্ততা। যানজটপূর্ণ নগরে বিভিন্ন কাজে প্রতিদিনই বেরোতে হয় বাইরে। তীব্র গরম সামাল দিতে হয় অফিস কিংবা ব্যবসায়। আর ঘর থেকে দুই পা বাড়াতেই কড়া রোদের তাপে ঘেমে নেয়ে ভীষণ অস্বস্তিতে পড়তে হচ্ছে। তার ওপর যদি পরনে থাকে খসখসে, ভারী কাপড় তাহলে মেজাজ উঠবে চরমে-এ কথা নিঃসন্দেহে বলা যায়। তাই এ সময় পোশাকটা হওয়া চাই আরামদায়ক ও মানানসই। রঙ বাংলাদেশের স্বত্বাধিকারী সৌমিক দাস বলেন, ‘গরমের পোশাক নির্বাচনে আরাম ও রঙ দুটোই গুরুত্বপূর্ণ। সময়, স্থান, কাল, পাত্র বিবেচনা করে পোশাক নির্বাচন করতে হয়। গরম থেকে স্বস্তি পেতে হালকা রঙ ও ঢিলেঢালা পোশাকই এখন ট্রেন্ডি।’

গরমে ঠিক কী ধরনের পোশাক পরলে আরাম লাগবে এ নিয়ে অনেকেই চিন্তায় থাকেন। শুধু স্বাচ্ছন্দ্য বা আরাম নয়, দেখতেও যেন সুন্দর লাগে, নিজের ব্যক্তিত্ব অটুট থাকে সেটাও ভাবনার বিষয়। কারণ আরামের সঙ্গে সুন্দরের নেই কোনো বিরোধ। তাই এমন পোশাক পরতে হবে, যা গরমে আরামও দেবে এবং দেখতেও সুন্দর লাগবে। পোশাক পরার আগে দেখে নেবেন পোশাকটি কোন কাপড়ের তৈরি ও রঙ কেমন। এ দুইয়ের ওপরই নির্ভর করে গরমের আরাম আর স্বস্তি। জেনে নিন গরমে পোশাকের কাপড় ও রঙ কেমন হবে-

সুতি : গরমে যেকোনো হালকা রঙের সুতি কাপড় নির্বাচন করা উচিত পোশাক তৈরির জন্য। কারণ সুতি খুব হালকা হয় আর সুতার তৈরি বলে সুতির কাপড়ের মধ্য দিয়ে সহজেই বাতাস চলাচল করতে পারে। তাই সুতির কাপড় শরীর ভেতর থেকে ঠান্ডা রাখে।

লিনেন : ফ্ল্যাক্স নামক প্রাকৃতিক ফাইবার থেকে লিনেন কাপড় তৈরি হয়। পৃথিবীর প্রাচীন সব ফেব্রিকের একটি লিনেন। লিনেন কাপড় টেকসই, সহজে আর্দ্রতা শুষে নেয় এবং তাপ কুপরিবাহী হিসেবে কাজ করে। সে কারণেই প্রাচীনকাল থেকেই প্রাত্যহিক জীবনের পোশাকে লিনেন কাপড় বেশি দেখা যায়। এমনকি মেসোপটেমীয়, মিসরীয় সভ্যতার মতো সুপ্রাচীন ইতিহাসেও এ কাপড়ের উল্লেখ পাওয়া যায়। লিনেন কাপড় চেনার সহজ উপায় হলো, এতে অল্প পানি পড়লেই তা চোখের পলকে শুষে নেবে। সহজে আর্দ্রতা শোষণের এ ক্ষমতার কারণেই সারা দিন বাইরে পরার পোশাক হিসেবে লিনেন ফেব্রিক বেছে নিলে ঘামে অস্বস্তি হয় না।

খাদি : সুতির মতোই আরামদায়ক ফেব্রিক হলো খাদি। এ কাপড়ের পোশাক সহজেই বহন করা যায়। এ ফেব্রিক শরীরে খুব ভালোভাবে বাতাস সরবরাহ করে সঙ্গে খুব সহজেই ঘাম শুষে নেয়। আর খাদি এখন ফ্যাশনে ইন বলাই যায়। তাই গরমে বেছে নিতে পারেন খাদির পোশাক।

লন ক্লথ : এটি হালকা ফেব্রিকের বলে এ কাপড়ের তৈরি পোশাক পরলে অনেকটা বেবি সফট ফিলিং আসে। লন ক্লথ লিনেন আর কটনের মিশ্রণে তৈরি হয়। তাই এটা হালকা ও নরম। যেহেতু টেক্সচার হালকা সেজন্য গরম কম লাগে।

ভিসকস : বর্তমান সময়ে ভিসকস আরামদায়ক কাপড় হিসেবে বেশ সুনাম কুড়িয়েছে। এ ফেব্রিকের সঙ্গে কটন মিক্স করেও তৈরি হচ্ছে পোশাক; যা এ গরমে খুব স্বস্তিদায়ক।

পোশাকের রঙ : গরমে গাঢ় রঙের পোশাক সূর্যের আলো বেশি শুষে নেয়। তাই গরম বেশি লাগে। সাদা পোশাক বেশ উপকারী গরমে। শরীর ঠান্ডা রাখে। এ ছাড়া হালকা রঙের সবুজ, বেগুনি, আকাশি, নীল হলুদের নানান শেড খুবই ভালো গরমে পরার জন্য। এভাবে পোশাক নির্বাচন করলে গরমে খুব একটা সমস্যা হবে না। আরামও লাগবে, সঙ্গে ফ্যাশনও হবে।

এ সময়ে একটু ঢিলেঢালা পোশাক পরলে বেশি আরাম পাওয়া যায়। এ বছর টু-পিস, কুর্তি ও ঢিলেঢালা ফতুয়া ধরনের পোশাক বেশ ট্রেন্ডি। এ ছাড়া কো-অর্ড পোশাকও খুব চলছে। অফিসগামী অনেক নারীকে আবার পরতে হয় শাড়ি। সে ক্ষেত্রে ব্লাউজ নির্বাচনে হতে হবে সতর্ক। ঢিলেঢালা প্যাটার্নের ব্লাউজ বা টপস বেছে নিতে পারেন। আঁটোসাঁটো পোশাক এ গরমে আপনাকে আরও অস্থির করে তুলবে। ফুল স্লিভ হাতা বাদ দিয়ে হাফ স্লিভ কিংবা স্লিভলেস পোশাক পরুন। হাইনেক গলার কাটিংয়ের পরিবর্তে ভি গলা অথবা পেছনে একটু বড় কাটিংয়ের গলার পোশাক পরতে পারেন। অন্যদিকে যারা বাসায় তারা ঘরে পরার জন্য পুরোনো ও পাতলা ফিনফিনে পোশাকের বদলে বেছে নিতে পারেন ঢিলেঢালা, আরামদায়ক ও স্টাইলিশ সেট। এতে পরিপাটি থাকবেন সব সময়। মনও থাকবে প্রফুল্ল।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা