× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চুলের যত্ন

ঈষিতা আক্তার তানিয়া

প্রকাশ : ৩০ এপ্রিল ২০২৪ ১৬:২৫ পিএম

আপডেট : ৩০ এপ্রিল ২০২৪ ১৬:২৬ পিএম

মডেল : আয়েশা; ছবি : ফারহান ফয়সাল

মডেল : আয়েশা; ছবি : ফারহান ফয়সাল

প্রচণ্ড গরমে অতিষ্ঠ জনজীবন। ঘরে বাইরে প্রচণ্ড তাপ। এ গরমের বিরূপ প্রভাব পড়ছে চুলের ওপরও। এ সময় চুল সুস্থ ও সুন্দর রাখতে প্রয়োজন নিয়মিত যত্ন

তীব্র এ গরমে মাথার ত্বকে ঘাম হচ্ছে, চুল থাকছে ভেজা। ঘামের সঙ্গে বাইরের ধুলাময়লা মিশে চুল হয়ে যাচ্ছে রুক্ষ, নির্জীব, চিটচিটে। মাথার ত্বক ভেজা থাকায় ব্যাকটেরিয়া, ফাঙ্গাসের মতো সমস্যা দেখা দিচ্ছে। সঙ্গে চুলে খুশকি সমস্যা, চুল পড়ে যাওয়া তো আছেই। মাথার ত্বক ও চুল সুস্থ ও প্রাণবন্ত রাখতে এ সময় নিতে হবে বাড়তি যত্ন।

চুলে তেল দিন

প্রতি রাতে চুলের গোড়ায় সামান্য তেল ম্যাসাজ করে লাগিয়ে রাখুন। প্রতিদিন সম্ভব না হলে এক দিন অন্তর অথবা সপ্তাহে দুবার চুলে তেল দিন। খুশকির সমস্যা থাকলে তেলের সঙ্গে সামান্য লেবুর রস মিশিয়ে নিতে পারেন। গরমে চুলের যত্নে তেল এড়িয়ে যাওয়ার কোনো উপায় নেই কারণ চুলের জন্য তেল ডিপ কন্ডিশনারের কাজ করে।

চুল হালকা করে বাঁধুন

গরমে চুল বেশি আঁটোসাঁটো করে বাঁধবেন না। এতে চুল ভেতরে ঘেমে তেল চিটচিটে হয়ে যাবে। আর চুলের পাশাপাশি স্ক্যাল্পেও বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে।

এ গরমে চুলের যত্নে নিয়মিত চুল পরিষ্কার রাখতে হবে। এ ছাড়া চুলে নিয়মিত তেল লাগানো এবং সপ্তাহে অন্তত এক দিন হেয়ার মাস্ক ব্যবহার করতে হবে। যতটা সম্ভব হিট ব্যবহার কম করতে হবে। আর যদি ব্যবহার করতেই হয় আগে চুলে হিট প্রটেক্টর অবশ্যই লাগাতে হবে। বাইরে রোদে বেরোবার সময় ছাতা বা স্কার্ফ ব্যবহার করতে হবে যাতে চুলে সরাসরি রোদ না লাগে।
রাজিয়া পারভীন
রূপবিশেষজ্ঞ, রাজিয়া’স মেকওভার

স্টাইলিং টুল ব্যবহার কমানো

চুলে এ গরমে ইলেকট্রিক কোনো টুল ব্যবহার না করাই ভালো। হেয়ার ড্রায়ারে চুল না শুকিয়ে ফ্যানের বাতাসে শুকিয়ে নিন। স্ট্রেইটনার, কার্লার, হিট ব্যবহার যতটা সম্ভব কম করুন। মাত্রাতিরিক্ত টুল ব্যবহারে চুলের আগা ফাটা থেকে শুরু করে নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে। এমনকি চুলের গোড়া নরম হয়ে চুল পড়ে যাবে।

নিয়মিত চুল পরিষ্কার রাখা

চুল পরিষ্কার করতে সপ্তাহে অন্তত দুই দিন শ্যাম্পু করে নিন। যারা নিয়মিত বাইরে বেরোচ্ছেন তারা এক দিন অন্তর শ্যাম্পু করতে পারেন। অনেকে মনে করেন রোজ শ্যাম্পু করলে চুলের ক্ষতি হয়। ভেবে দেখুন, মাথার ত্বক ও চুল ময়লা থাকলে হতে পারে নানা সমস্যা। সে ক্ষেত্রে প্রতিদিন শ্যাম্পু করতে মাইল্ড শ্যাম্পু ব্যবহার করুন। শ্যাম্পু করার পর অবশ্যই কন্ডিশনার ব্যবহার করতে হবে।

চুল শুকিয়ে নিন

ভেজা চুলে কখনোই বাইরে বেরোবেন না। যতটা সম্ভব ফ্যানের বাতাসে চুল শুকিয়ে নিন। ভেজা চুল কোনোভাবেই বেঁধে রাখা যাবে না। না হলে চুলের গোড়া নরম হয়ে চুল পড়ে যাবে।

ভিন্ন ভিন্ন মাস্ক ব্যবহার

গরমে চুল বেশি ময়লা হয় আর বারবার শ্যাম্পু ব্যবহারের কারণে চুল হারাচ্ছে ময়েশ্চারাইজার। এজন্য চুল হয়ে পড়ে রুক্ষ, শক্ত, প্রাণহীন। চুল নরম, সিল্কি করতে সপ্তাহে একবার ঘরে তৈরি মাস্ক ব্যবহার করতে পারেন।

  • টকদই, ডিমের সাদা অংশ, অ্যালোভেরা জেল, অলিভ ওয়েল মিশিয়ে চুলে লাগিয়ে রাখুন ১৫-২০ মিনিট। মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন এরপর কন্ডিশনার ব্যবহার করুন। চুল অনেক বেশি সুন্দর, সফট, সিল্কি হয়ে যাবে।
  • পাকা কলা, তিসি জ্বাল করা পানি, নারকেল তেল মিশিয়ে চুলে ম্যাসাজ করে ১০-১৫ মিনিট লাগিয়ে রাখুন। শ্যাম্পু করে ব্যবহার করুন কন্ডিশনার।
  • স্ক্যাল্প ঠান্ডা রাখতে মেহেদিপাতা বেটে নারকেল তেল, অ্যালোভেরা মিলিয়ে মাস্ক হিসেবে সপ্তাহে এক দিন ব্যবহার করতে পারেন।
  • চুল পড়ার সমস্যা থাকলে আমলকী, নারকেল তেল মিশিয়ে চুলে ম্যাসাজ করে লাগিয়ে রাখুন ২০ মিনিট। মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

টিপস

  • সপ্তাহে এক দিন চুল বরফ গলা পানিতে ধুয়ে নিতে পারেন। এতে চুলের ফ্রিজি ও রুক্ষভাব কিছুটা কম হবে।
  • নিয়মিত চুল পরিষ্কার রাখতে এবং যতটা সম্ভব চিটচিটে ভাব থেকে বাঁচিয়ে রাখতে হবে।
  • বাইরে গেলে সাদা স্কার্ফ ব্যহার করতে পারেন। এতে চুল রোদ ও ধুলাবালি থেকে কিছুটা হলেও রক্ষা পাবে।
  • দিনে কয়েকবার চুল আঁচড়ে নিন। এতে চুলের ভেতরে বাতাস প্রবেশ করতে পারবে।
শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা